শিরোনাম :
পূর্বধলায় বিয়ের প্রলোভন দেখিয়ে বিয়ে না করায় প্রেমিকার কিটনাশকপানে আত্মহত্যা খুলনায় ককটেল বোমাসহ যুবক গ্রেপ্তার খুলনায় সমাবেশে যাওয়ার পথে বাস থেকে  নামিয়ে বিএনপি নেতাকর্মীদের মারধর সিলেট জেলা জাতীয় গণমাধ্যম কমিশন এর পক্ষ থেকে কম্বল বিতরণ সাভারে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার সূর্যমুখী’র হাসি দেখতে দর্শনার্থীদের ভিড় নওগাঁয় মাতাজী-হাপানিয়া রোডের ভটভটির সঙ্গে মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ,নিহত ১ মেহেরপুরের আমঝুপিতে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন মোংলায় বিশ্বের দীর্ঘতম নৌপথের বিলাসবহুল রিভার ক্রুজ ‘গঙ্গা বিলাস’। বিদেশী পর্যটকদের অভ্যর্থনা জানালেন নৌপরিবহন প্রতিমন্ত্রী শেরপুরে পরিবহন মালিক-শ্রমিকদের সাথে ট্রাফিক আইন বিষয়ক সচেতনতামূলক কর্মশালা
আম খাওয়ার উপকারিতা

আম খাওয়ার উপকারিতা

 

অনলাইন রিপোর্টার ॥ গরমে স্বাদে আমকে টেক্কা দিতে পারে, এমন ফল কমই রয়েছে। তাই গ্রীষ্ম এলেই বাজারে হিমসাগর থেকে গোলাপখাস, সব রকম আমের কদর থাকে। গরমে ক্ষুধা মেটাতে আম খাওয়ার প্রবণতা সবার মধ্যে দেখা যায়।

শুধু স্বাদ নয়, গুণের দিক থেকেও অন্যান্য আম। বিশেষ করে নারীদের জন্য আম অনেক উপকারী। পেট থেকে ত্বক-চুল বিভিন্ন সমস্যা মেটাতে আমের ভূমিকা আছে। পুষ্টিবিদদের মতে, আমের শাস থেকে আঁটি পুরোটা থেকেই উপকার মেলে।

১. কোলেস্টেরলের মাত্রা কমাতে

আমে রয়েছে উচ্চ পরিমাণে ভিটামিন ‘সি’ ও ফাইবার। ফলে রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। তাই পরিমাণ বুঝে নিয়মিত আম খান।

২. স্তন ক্যানসারের ঝুঁকি কমায়

আমে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট; যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করে। তাই গরমে বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে প্রতিদিনের খাদ্যতালিকায় আম রাখুন।

৩. দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে

মানুষের শরীরে প্রয়োজনীয় ভিটামিন ‘এ’-র চাহিদার প্রায় ২৫ শতাংশের জোগান দিতে পারে আম। আর ভিটামিন ‘এ’ চোখের জন্য খুবই উপকারী।

৪. ত্বকের যত্নে

ত্বকের যত্নেও দারুণ ভূমিকা পালন করে আম। আমের আঁশে থাকা ভিটামিন ‘সি’ ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। আম বাটা মাখলেও ত্বকে জমে থাকা ময়লা পরিষ্কার হয়। গরমে ত্বকের যত্ন নিতে ভরসা রাখতে পারেন আমকে।

৫. হজমশক্তি বৃদ্ধি করে

যারা হজমের সমস্যায় ভুগেন, তারা গরমে সুস্থ থাকতে আম খেতে পারেন। আম শরীরের প্রোটিন অণুগুলো ভেঙে ফেলে। সঙ্গে হজমশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

তবে আম বেশি পরিমাণে খেলে ফলাফর উল্টো হতে পারে। তাই সব কিছু পরিমাণ মত খেতে হবে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত