শিরোনাম :
ইউক্রেনকে সহায়তা কমানোর শর্তে মার্কিন স্পিকার হলেন ম্যাকার্থি

ইউক্রেনকে সহায়তা কমানোর শর্তে মার্কিন স্পিকার হলেন ম্যাকার্থি

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনকে আমেরিকার পক্ষ থেকে সহায়তা সীমিত করার প্রতিশ্রুতি দেওয়ার মাধ্যমে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি।

তিন দিন দফায় দফায় ভোটাভুটির পরও যখন রিপাবলিকান পার্টির বেশ কয়েকজন কংগ্রেসম্যান ম্যাকার্থিকে সমর্থন দিতে রাজি হননি তখন ম্যাকার্থি তাদের এই দাবির মুখে নতিস্বীকার করেন এবং চূড়ান্ত পর্যায়ে এসব কট্টরপন্থী কংগ্রেসম্যানের ভোট লাভে সমর্থ হন।

তারা কেভিন ম্যাকার্থির সঙ্গে এই চুক্তিতে এসেছেন যে, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে লড়াই করার জন্য অর্থনৈতিক ও সামরিক সহায়তা দেওয়ার বিষয়টি সীমিত করে তোলার জন্য একটি বিল পাস করতে হবে।

তাদের এই দাবির কাছে নতি স্বীকার করেন ক্যালিফোর্নিয়া থেকে রিপাবলিকান পার্টির নির্বাচিত কংগ্রেসম্যান কেভিন ম্যাকারর্থি। রিপাবলিকান পার্টির কট্টরপন্থী এসব কংগ্রেসম্যানের কারণে ম্যাকার্থি বহু চেষ্টা করেও স্পিকার নির্বাচিত হতে পারছিলেন না। লন্ডন থেকে প্রকাশিত দ্য টেলিগ্রাফ পত্রিকা এ খবর দিয়েছে। চুক্তির পরে ১৫তম দফায় নির্বাচিত হতে সক্ষম হন ম্যাকার্থি স্পিকার।

গত ৮ নভেম্বর অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান পার্টি প্রতিনিধি পরিষদে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। তারপরও কয়েকজন কট্টরপন্থি কংগ্রেসম্যানের কারণে তিনি স্পিকার নির্বাচিত হতে বারবার বাধার মুখে পড়েন। দলের অন্যতম নেতা ম্যাট গেইটজ বিশ জন কংগ্রেসম্যান নেতৃত্ব দিচ্ছিলেন যারা বেকারত্বের নির্বাচনের বিরোধিতা করেন। তারা সাবেক নিউজ ডোনাল্ড ট্রাম্পের মনোনয়নের বিষয়টি নিশ্চিত করে দাবি জানান। সূত্র: দ্য টেলিগ্রাফ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত