শিরোনাম :
কেন্দুয়া কৈজানি নদীতে ঝাঁপ দেয়া হালিমের লাশ উদ্ধার খুলনায় ট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে চালক নিহত শাহজাদপুরে পিপিভি নারীকে চাকরিতে পূর্ণবহালের দাবীতে মানববন্ধন ও সমাবেশ  শেরপুরে বন বিভাগের রেঞ্জ কর্মকর্তার বিচার দাবিতে মানববন্ধন সালথায় পেঁয়াজের আড়তে ভোক্তা অধিদপ্তরের তদারকি দিঘলিয়ায় সাবেক প্রেসিডেন্ট হুসাইন মুহাম্মদ এরশাদের ৫ম মৃত্যু বার্ষিকী পালন মিরপুর বিআরটিএ কার্যালয়ে অভিযান ; ২ দালালের সাজা কেন্দুয়ায় ফুটবল প্রীতিম্যাচ অনুষ্ঠিত কেন্দুয়ায় বাবার বাড়ি পুড়িয়ে দিল ছেলে ধীরগতিতে কমছে যমুনার পানি বানভাসির মধ্যে বিশুদ্ধ পানিসহ তীব্র খাদ্য সংকট
ইসরায়েলি হামলায় সাতজন ত্রাণকর্মী নিহত হওয়ার  পার আজ বাইডেন ও নেতানিয়াহুর বৈঠক

ইসরায়েলি হামলায় সাতজন ত্রাণকর্মী নিহত হওয়ার  পার আজ বাইডেন ও নেতানিয়াহুর বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক:

গাজায় ইসরায়েলি হামলায় সাতজন ত্রাণকর্মী নিহত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বৃহস্পতিবার বৈঠকে বসবেন। মার্কিন এক কর্মকর্তা একথা জানিয়েছেন।

ত্রাণকর্মী নিহত হওয়ার পর এটি তাদের প্রথম বৈঠক আহ্বান।

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন গ্রুপের কর্মীদের মৃত্যুর বিষয়ে বাইডেনের ক্ষোভ প্রকাশ এবং ইসরাইলকে সাহায্য কর্মী ও বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য আরও বেশি কিছু করার আহ্বান জানানোর পর বৈঠকটি হচ্ছে। খবর এএফপি’র।

বিষয়টি সম্পর্কে অবগত এক মার্কিন কর্মকর্তা বুধবার এএফপিকে বাইডেন ও নেতানিয়াহুর মধ্যকার এ বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

নেতানিয়াহু বলেন, সোমবার গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় একজন মার্কিন-কানাডিয়ান নাগরিকসহ তিনজন ব্রিটিশ, একজন পোল, একজন অস্ট্রেলিয়ান ও একজন ফিলিস্তিনি সাহায্য কর্মীর হত্যা ছিল ‘অনিচ্ছাকৃত’ ঘটনা।

বিশ্বব্যাপী এ ঘটনায় ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। বাইডেনও এই হামলার ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেন। তিনি মঙ্গলবার ৭ অক্টোবর হামাসের হামলার ফলে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলের আচরণের বিরুদ্ধে এ প্রথম কঠোর ভাষায় বক্তব্য দেন।

তিনি বলেন, সাহায্যকর্মীদের মৃত্যুতে তিনি ‘ক্ষুব্ধ ও ভগ্নহৃদয়’। “গতকালের মতো ঘটনা আর ঘটা উচিত নয়।”

হোয়াইট হাউস জানায়, নেতানিয়াহুর কাছে বারবার আবেদন করা সত্ত্বেও সাহায্য কর্মী ও বেসামরিক নাগরিকদের সুরক্ষা দিতে ইসরায়েলের ব্যর্থতায় বাইডেন ক্রমশ হতাশ হয়ে পরেছেন।

তবে হোয়াইট হাউস বলেছে, বাইডেন ইসরায়েলের “আত্মরক্ষার অধিকার” সমর্থন অব্যাহত রেখেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মূল মিত্রের কাছে অস্ত্র সরবরাহ রোধ করারও তার কোনো পরিকল্পনা নেই।

বাইডেন-নেতানিয়াহুর মধ্যে ১৮ মার্চ শেষ কথায় মার্কিন প্রেসিডেন্ট ইসরায়েলি নেতাকে দক্ষিণ নগরী রাফাতে স্থল অভিযান না করার আহ্বান জানান। এ বিষয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে একটি ইসরায়েলি প্রতিনিধিদল ওয়াশিংটন সফর করবে।

নেতানিয়াহু এর আগে গাজায় যুদ্ধবিরতিকে সমর্থন করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে মার্কিন যুক্তরাষ্ট্রের মত প্রদানে বিরত থাকার প্রতিবাদে সফর বাতিল করেন। তবে পরে পিছু হটেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত