কাউনিয়ায় প্রতিবন্ধী দরিদ্র পরিবারের সম্পত্তিতে ভূমিদস্যুর থাবা

কাউনিয়ায় প্রতিবন্ধী দরিদ্র পরিবারের সম্পত্তিতে ভূমিদস্যুর থাবা

অজয় সরকার দুলু

রংপুর কাউনিয়া উপজেলার সানাই মোড়ের দক্ষিনে  নিজ পাড়া গ্রামের প্রতিবন্ধী শাহজাহান মিয়া জন্ম থেকেই  প্রতিবন্ধী। অভাব অনটনের মধ্যে চলছে তাদের জীবনযাপন। প্রতিবন্ধী ভাতা ও অন্যের সাহায্য সহযোগীতায় চলে তার সংসার। পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকার একমাত্র অবলম্বন বসত ভিটার পাশেই চাষাবাদ করার ১৪ শতক জমি। যেটি সম্প্রতি বালু ফেলেছে ভূমিদস্যুরা। এখন একমাত্র চাষাবাদ করার জমিটিও দখল নিতে তারা উঠে পড়ে লেগেছে। তাদের ভয়ে পরিবার পরিজন নিয়ে ঘর থেকে বের হতে পারছেন না পরিবারের সদস্যরা। ভূমিদস্যুদের হাত থেকে সম্পত্তি রক্ষায় প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

জানা গেছে, উপজেলার সানাই মোড় এলাকার নিজপাড়া গ্রামের মৃত্যু ছাহেরা বেওয়া ও মরহুম সোহরাব আলী খা এর বুদ্ধি প্রতিবন্ধী শাহজাহান মিয়া।মানুষের সাহায্য সহযোগিতা ও প্রতিবন্ধী ভাতা দিয়ে চলে তার সংসার। প্রতিপক্ষ ঐ একই এলাকার নায়েব আলী পুত্র আব্দুল সাত্তার, দুদু মিয়া ছেলে হোসেন আলী,হোসেন আলীর ছেলে মিলন মিয়া ও মৃত্যু আব্দুল হকের ছেলে সহিদ মিয়া কে আসামী করে মামলা এবং উক্ত জমির উপর ১৪৪ ধারা জারির আবেদন করেন প্রতিবন্ধী শাহজাহানের বোন জুলেখা বেগম। এতে আদালত উভয় পক্ষকে স্ব স্ব অবস্থানে থাকিয়া বিরোধীয় জমির বিষয়ে আদালতের মাধ্যমে সমাধান করিবেন এবং উহা আদালত কর্তৃক সমাধান না হওয়া পর্যন্ত কোনো পক্ষ আইন ভঙ্গ করিতে পারিবে না। যাহার জেলা রংপুর থানা কাউনিয়া মৌজা নিজপাড়া জে এল নং ৫৪ খতিয়ান নং ৫০৭৩ সাবেক দাগ নং ৩৯৮,৩৯৯১,৩৯৯২,৩৯৯০,হালদাগ নং ৫১১৭ জমির পরিমান ২৮ শতকের মধ্য ১৪ শতক।

এই বন্দোবস্ত জমি স্থানীয় আব্দুল সাত্তার,হোসেন আলী,মিলন মিয়া,সহিদ মিয়া তার বাবার সম্পত্তি দাবি করে তাদের উচ্ছেদের জন্য পাঁয়তারা চালাচ্ছেন। গত তিন মাস আগে ওই জমিতে দেয়া শাহজাহানের লাগানো ফসল ভূমিদস্যু সাহিদ ও তার লোকজন নষ্ট করে ফেলেছে। বর্তমানে ওই প্রতিবন্ধী পরিবারের একমাত্র পৈত্রিক ভিটার চিহ্নটুকু কেড়ে নেওয়ার জন্য উঠেপড়ে লেগেছে।

কান্নাজড়িত কণ্ঠে শাহিজাহান নির্বাক হয়ে বলেন,স্যার, মুই আর পারছি না, পরিবারের লোকজনদের নিয়ে খুব কষ্টে আছি। প্রতিবন্ধী ভাতা ও মানুষের দেয়া সাহায্য সহযোগিতা নিয়ে চলে মোগো সংসার। কিন্তু তারা মোর এই পরিবারকে উচ্ছেদ করার জন্য উইঠ্যা পইড়্যা লাগছে। তাদের হয়রানী ও ভয়ভীতি থেকে রক্ষার জন্য সরকারের উপড়ের বড় মানুষের কাছে দাবি জানাই।

স্থানীয় বাসিন্দা আতাউর বলেন, আব্দুল সাত্তাররা কারনে অকারনে দীর্ঘদিন ধরে এই প্রতিবন্ধী শাহজাহানের আবাদি জমি দখলের পাঁয়তারা করছে।তারা কিছু দিন আগে সেখানে বাড়ী করার জন্য বালু মাটি ফেলেছে।

এ বিষয়ে জানতে অভিযুক্ত  আব্দুল সাত্তার,হোসেন আলী,মিলন মিয়া, সাহিদ মিয়া জানান প্রতিবন্ধীর জমি কেহ দখল করেনি। আমরা আমাদের ভাগের জমিতে আছি। তারাই আমাদেরকে আমাদের জমিতে ফসল লাগাতে বাধা দেয়।

কাউনিয়া থানার ওসি তদন্ত মো. সেলিম বলেন, এ বিষয়ে আমরা কোর্টের নির্দেশনানুযায়ী ১৪৪/১৪৫ ধারার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করেছি। তাপরেও যদি এব্যাপারে অন্য কোনো অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও ওই প্রতিবন্ধী শাহাজাহান মিয়া ও তার পরিবারের সামাজিক সুরক্ষার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেয়া হবে। অন্যায়ভাবে কেউ তাদের হয়রানি করলে কোনো ছাড় দেয়া হবে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত