শিরোনাম :
শ্রীবরদীতে গ্রাম আদালত কার্যক্রম অগ্রগতি বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত নরেন্দ্র মোদি পূণরায় ক্ষমতায় এলে ৬ মাসের মধ্যে কাশ্মিরকে ভারতের অংশ করা হবে সিরাজগঞ্জে চলতি বছরই সেতু দিয়ে চলবে ট্রেন ইরানের প্রেসিডেন্ট হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত দিঘলিয়ায় মহি মল্লিকের নির্বাচনী নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়ে পুলিশী হয়রানীর অভিযোগ  নওগাঁয় গ্রামীন ব্যাংকের মত বিনিময় সভা-অনুষ্ঠিত  আশুলিয়ার শিমুলিয়ায় ভূমিদস্যুদের দখলে অসহায় মাসুদের জমি  আপনি বাংলাদেশ ব্যাংকে ঢুকবেন কেন সাংবাদিকেদের প্রশ্ন ওবায়দুল কাদেরের ইসরাইল হেরে যাচ্ছে: সাবেক গোয়েন্দা উপ-প্রধান শ্রীবরদীতে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার
কোহলির রেকর্ডে ভারতের জয়

কোহলির রেকর্ডে ভারতের জয়

সিরিজ নির্ধারণী ম্যাচে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ৪ উইকেটে হারিয়েছে ভারত। এতে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে স্বাগতিক ভারত। ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে এক অনন্য কীর্তি গড়লেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

কটকের বারাবতি স্টেডিয়ামে নিকোলাস পুরান ও কাইরন পোলার্ডের ব্যাটে ৫ উইকেট হারিয়ে ৩১৫ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ৪৮.৪ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ৩১৭ রান তুলে ম্যাচ জিতে নেয় ভারত।যদিও সিরিজের প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হয়েছিলেন কোহলি। এর মধ্যে এক ম্যাচ ভারত আর অন্যটি জিতে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু সিরিজ নির্ধারণী ম্যাচে ৮৫ রানের ইনিংস খেলার পথে সতীর্থ রোহিত শর্মাকে সরিয়ে টানা চতুর্থবারের মতো তিন ফরম্যাট মিলিয়ে বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন কোহলি।

এর আগে টানা তিনবার কেউ এমন কীর্তি গড়তে পারেনি। ২০১৬ সালে ২৫৯৫, ২০১৭ সালে ২৮১৮ এবং গত বছর ২৭৩৫ রান করেছিলেন এই বিশ্বসেরা ব্যাটসম্যান।

এ বছর কোহলির মোট সংগ্রহ ২৪৫৫ রান। অন্যদিকে চলতি বছরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিতের সংগ্রহ ২৪৪২ রান। এছাড়া ২০৮২ রান নিয়ে তালিকার তিনে আছেন পাকিস্তানের ব্যাটসম্যান বাবর আজম। এরপরের দুজন যথাক্রমে রস টেইলর (১৮২০) এবং জো রুট (১৭৯০)।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে দারুণ শুরু এনে দেন রোহিত ও লোকেশ রাহুল। দুজনের ওপেনিং জুটিতে আসে ১২২ রান। ৬৩ বলে ৮ চার ও ১ ছক্কায় ৬৩ রানের ইনিংস খেলে রোহিত বিদায় নেওয়ার পর রাহুলকে সঙ্গে নিয়ে লড়াই জারি রাখেন কোহলি। তবে ৭৭ রানের ইনিংস খেলে রাহুল বিদায় নিলে ধাক্কা খায় ভারত। 

দুই ওপেনারের বিদায়ের পর একে একে বিদায় নেন শ্রেয়াস আইয়ার, ঋষভ পন্থ এবং কেদার যাদব। তবে কোহলিকে দারুণ সঙ্গ দেন রবীন্দ্র জাদেজা। কিমো বলের বলে কোহলি (৮৫) যখন বিদায় নেন তখনও জয় থেকে ৩০ রান দূরে ভারত। কিন্তু হতাশ করেন জাদেজা। ৩১ বলে ৩৯ রান নিয়ে অপরাজিত থাকেন এই বাঁহাতি। শেষ পর্যন্ত তাকে সঙ্গ দিয়ে যান শার্দুল ঠাকুর।

বল হাতে ওয়েস্ট ইন্ডিজের কিমো পল ৩ এবং শেলডন কোটরেল, জেসন হোল্ডার ও আলজারি জোসেপ ১টি করে উইকেট নেন।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। ৩২তম ওভার পর্যন্ত ব্যাট করে ১৪৪ তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলে ক্যারিবীয়রা। তবে এরপর নিকোলাস পুরান ও কাইরন পোলার্ড সফরকারীদের ৩১৫ রানের বড় সংগ্রহ এনে দেন। শেষ ৮ ওভারে আসে ১০৫ রান। পুরানের ব্যাট থেকে আসে ৬৪ বলে ৮৯ রানের ইনিংস। আর সাত ছক্কায় ৫১ বলে ৭৪ রান করেন পোলার্ড।

বল হাতে ভারতের সাইনি ২টি আর শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি ও জাদেজা ১টি করে উইকেট তুলে নিয়েছেন। ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি। আর সিরিজ সেরা রোহিত শর্মা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত