শিরোনাম :
ঝিনাইদহে দুই মাদক কারবারীর কারাদন্ড মধুপুরে মনোনয়ন পত্র জমা দিলেন কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক এমপি  রাজশাহী-৬ আসনে মনোনয়নপত্র জমা দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শীতের আগাম সবজি চাষে ব্যস্ত দিঘলিয়ার চাষিরা, শঙ্কিত প্রাকৃতিক দুর্যোগের  নওগাঁয় নিজের মেয়েকে ধর্ষণ করায় পিতার যাবজ্জীবন কারাদন্ড গোপালগঞ্জে ধর্ষকের আক্রমণে ক্ষতবিক্ষত নাবালিকা শিশু খুলনা মহানগরী ও উপজেলাগুলোতে অপ্রতিরোধ্য মাদক কারবারিরা মাগুরার মানুষের উদ্দেশ্যে প্রথম রাজনৈতিক বক্তব্যে যা বললেন সাকিব পাটকেলঘাটায় পাঁকা কলা রাসায়নিক পদার্থ ব্যবহার করে পাকানো হচ্ছে  ঢাকায় চাকরি করলেও কর্মসূচিতে নাম দিয়ে টাকা পকেটস্থ করেন ইউপি সদস্য
বসন্তের ছোঁয়ায় গোলাপের গ্রাম সাভার বিরুলিয়া

বসন্তের ছোঁয়ায় গোলাপের গ্রাম সাভার বিরুলিয়া

বিশেষ প্রতিনিধি মোঃ আলি হোসেন
বাংলা বর্ষপঞ্জিকা অনুযায়ী ফাল্গুন মাসের ১ তারিখ মানেই বসন্তের আগমন। এ উপলক্ষে প্রতি বছর ইংরেজি বর্ষপঞ্জিকার ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশে উদযাপিত হয় বসন্ত উৎসব। আর ১৪ ফেব্রুয়ারি বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে উৎযাপিত হয় ভ্যালেন্টাইন ডে বা বিশ্ব ভালোবাসা দিবস।
গোলাপের সৌন্দর্য দেখতে দেখতে তখন পড়ন্ত দুপুর। এমনিতেই গ্রামগুলো শান্ত। তার ওপর দুপুরের নিস্তব্ধতায় যেন নিঝুমপুরি। সুন্দর ছবির মতো গ্রামগুলোর সৌন্দর্য অপার্থিব মহিমা ছড়াচ্ছিল আদিগন্ত বিস্তৃত লাল গোলাপের সমাহারে। একে তো গ্রামের রূপ তার সঙ্গে গোলাপের মহিমা—সব মিলিয়ে বিরুলিয়া যেন রূপকথার দেশ।নিঝুম শান্ত গ্রামগুলোর চারপাশে যতদূর চোখ যায় কেবল গোলাপের বন।
পুরো মাঠে ফুটন্ত লাল গোলাপের চোখ ঝলসানো সৌন্দর্য দেখতে না পারার একটা কষ্ট মনে মনে অনুভব করলেও, যা দেখেছি তার সৌন্দর্যও অসাধারণ। নিঝুম শান্ত গ্রামের আনাচে-কানাচে গোলাপের বন। যতই সামনে এগোচ্ছিলাম মুগ্ধতা বেড়েই চলছিল। ঢাকা শহরের অদূরেই এমন সৌন্দর্যের উৎস দেখে বিস্মিত হই।
বিরুলিয়া পৌঁছানোর আরও সোজা পথ আছে। বাসে-রিকশায় চলে যাওয়া যাবে অনেক কাছাকাছিই। ঢাকা থেকে বাসে সাভার বাসস্ট্যান্ড, সেখান থেকে মিনিবাসে বিরুলিয়া বাজার। এরপর আপনি চাইলে হেঁটে বা রিকশায়ও চলে যেতে পারেন গোলাপের গ্রামে । তবে, নির্জন সকাল বা দুপুরে রিকশা খুঁজে পাওয়া একটু কঠিন । আর যেতে পারেন ঢাকার মিরপুর-১ থেকে বেড়িবাঁধ হয়ে নদী পার হয়েও। বেড়িবাঁধে রিকশা বা বাস যাতেই থাকুন বলতে হবে বিরুলিয়া যাব। তাহলেই আপনাকে নামিয়ে দেওয়া হবে খেয়াঘাটে। নৌকায় মাত্র চার-পাঁচ মিনিটেই পার হয়ে যাবেন নদী। ওপারেই বিরুলিয়া গোলাপের গ্রাম।
সেখানকার শ্যামপুরে প্রতিদিনই বসে গোলাপের হাট। ফুল চাষিরা ফুল কেটে নিয়ে চলে আসেন এই হাটে। সন্ধ্যা থেকেই শুরু হয় ফুল ব্যবসায়ীদের আনাগোনা। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য ব্যবসায়ী এসে ভিড় জমান এখানে। রাতে জমতে থাকে বেচাকেনা। ভোর থাকতে থাকতেই সেই ফুল পৌঁছে যাওয়া চাই রাজধানী ঢাকার শাহবাগে, পৌঁছে যাওয়া চাই এমন সব পাইকারি বিক্রির কেন্দ্রে। সেখান থেকে তা যাবে পাড়া-মহল্লার দোকানে দোকানে। তাই ফুলচাষিরা রাতেই করেন ফুলের বিকিকিনি।
গোলাপের চাহিদা থাকে সব সময়। তাই চাষিরাও সারা বছরই ব্যস্ত থাকেন। বিশেষ উত্সবের দিনগুলোতে চাহিদা বেড়ে যায় বহুগুণ। চাহিদার সঙ্গে সঙ্গে বাড়ে দামও। লম্বা ডাঁটা রেখে কেটে নেওয়া গোলাপের একটা গোছায় থাকে প্রায় ১০০ ফুল। পূর্বে এমন একটা গোলাপ গোছার পাইকারি দাম ৩০০ থেকে ৪০০ টাকা। সামনে ভ্যালেন্টেইন্স ডে থাকায় ফুলের দাম বেড়ে গেছে। এখন এমন এক গোছা গোলাপ এর পাইকারি দাম ১২০০ টাকা থেকে ১৫০০ টাকা পর্যন্ত। তবে উৎসবের সময় তা বেড়ে চলে যায় লাগামহীন দামে।

ফেরার পথে গোলাপের পাশাপাশি চোখে পড়ল বেশ কিছু গ্লাডিওলাসের বাগান। লাল মেঠোপথের একদিকে লাল গোলাপ আর অন্যদিকে সাদা গ্লাডিওলাস। ছবির মতো দৃশ্য। যাঁরা প্রাকৃতিক সৌন্দর্য ভালোবাসেন, নগরের ব্যস্ততম জীবনযাপন থেকে একটু সময় বের করে ঘুরে আসতে পারেন লাল গোলাপের দেশ বিরুলিয়া ও এর আশপাশের গ্রামগুলোতে। অসাধারণ কিছু নির্মল ভালো লাগা নিয়ে ঘরে ফিরতে পারবেন।
ফেরার সময় যখন লাল গোলাপের দেশ পেছনে ফেলে ক্রমশ নাগরিক জীবনের কাছাকাছি আসছিলাম, কেবলই কবি গুরুর সেই লাইনগুলো মনে পড়ছিল— ‘বহু দিন ধ’রে বহু ক্রোশ দূরে বহু ব্যয় করি বহু দেশ ঘুরে দেখিতে গিয়েছি পর্বতমালা, দেখিতে গিয়েছি সিন্ধু। দেখা হয় নাই চক্ষু মেলিয়া ঘর হতে শুধু দুই পা ফেলিয়া একটি ধানের শিষের উপরে একটি শিশিরবিন্দু।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত