শিরোনাম :
কেন্দুয়া কৈজানি নদীতে ঝাঁপ দেয়া হালিমের লাশ উদ্ধার খুলনায় ট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে চালক নিহত শাহজাদপুরে পিপিভি নারীকে চাকরিতে পূর্ণবহালের দাবীতে মানববন্ধন ও সমাবেশ  শেরপুরে বন বিভাগের রেঞ্জ কর্মকর্তার বিচার দাবিতে মানববন্ধন সালথায় পেঁয়াজের আড়তে ভোক্তা অধিদপ্তরের তদারকি দিঘলিয়ায় সাবেক প্রেসিডেন্ট হুসাইন মুহাম্মদ এরশাদের ৫ম মৃত্যু বার্ষিকী পালন মিরপুর বিআরটিএ কার্যালয়ে অভিযান ; ২ দালালের সাজা কেন্দুয়ায় ফুটবল প্রীতিম্যাচ অনুষ্ঠিত কেন্দুয়ায় বাবার বাড়ি পুড়িয়ে দিল ছেলে ধীরগতিতে কমছে যমুনার পানি বানভাসির মধ্যে বিশুদ্ধ পানিসহ তীব্র খাদ্য সংকট
বারহাট্টায় তীব্র গরমে মরে গেছে ৫০ হাজার মাছের পোনা

বারহাট্টায় তীব্র গরমে মরে গেছে ৫০ হাজার মাছের পোনা

পলাশ খান:
তীব্র দাবদাহে খাল, বিল, পুকুর শুকিয়ে যাচ্ছে। বৃষ্টির দেখা নেই। ফলে বাড়ছে পানির তাপমাত্রা। এতে করে বিপাকে পড়েছেন মাছচাষিরা।
কয়েক দিনের টানা তীব্র গরমে  বারহাট্টা  উপজেলায় বিভিন্ন জলাশয়ের মাছ মরে যাচ্ছে। এক সপ্তাহে কমপক্ষে ৩ মেট্রিক টন মাছের ক্ষতি হয়েছে। এতে করে লোকসানের মুখে মাছ চাষিরা। মাছ চাষের জন্য ২৫ থেকে ৩২ ডিগ্রি আদর্শ তাপমাত্রা। সাধারণত পুকুরের পানির স্তর পাঁচ ফুটের ওপরে থাকলে মাছের ক্ষতির আশঙ্কা কম থাকে।
কিন্তু বৃষ্টি না হওয়ায় পুকুরের পানির স্তর হু হু করে নামছে। এতে দেখা দিয়েছে অক্সিজেনের সংকট। আর পানিতে অক্সিজেন না পেয়ে হাঁসফাঁস করছে মাছ। ফলে মাছের ক্ষতির আশঙ্কাও বাড়ছে। এ উপজেলায়
 এবার গরমের কারণে উৎপাদন কম হতে পারে।
এই দুই দিনে গরমের কারণে আমার প্রায়  ৫০ হাজার পোনা মাছ মরে গেছে। এই গরমে মাছ তো দূরের কথা, মানুষেরও জীবনযাপন কষ্টকর হয়ে গেছে। একটু বৃষ্টি হলে আবহাওয়া ঠাণ্ডা হতো। আর যদি ঠিকমতো বিদ্যুৎ থাকত, তাহলে সমস্যা এত তীব্র হতো না। গরমে আমার প্রায় ২ লাখ টাকা লোকসান হয়েছে। এলাকার অন্য চাষিদেরও আমার মতো অবস্থা।
মাছচাষি ফজলার রহমান বলেন, আমার দুটি পুকুর আছে। গরমে মাছ ছটফট করছে। মাছ বাঁচাতে স্যালোমেশিন দিয়ে পুকুরে পানি দিচ্ছি। সময় না হলেও কিছু মাছ তুলে বিক্রিও করে দিয়েছি।  প্রচণ্ড উত্তাপের হাত থেকে মাছ বাঁচাতে পুকুরে চুন মিশিয়ে দেওয়া ও সেচযন্ত্র দিয়ে পানি দেওয়া এবং পুকুরের পানি টানা দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। তাহলে পানিতে অক্সিজেনের জোগান বাড়বে। তখন মাছ স্বস্তি পাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত