শিরোনাম :
কেন্দুয়া কৈজানি নদীতে ঝাঁপ দেয়া হালিমের লাশ উদ্ধার খুলনায় ট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে চালক নিহত শাহজাদপুরে পিপিভি নারীকে চাকরিতে পূর্ণবহালের দাবীতে মানববন্ধন ও সমাবেশ  শেরপুরে বন বিভাগের রেঞ্জ কর্মকর্তার বিচার দাবিতে মানববন্ধন সালথায় পেঁয়াজের আড়তে ভোক্তা অধিদপ্তরের তদারকি দিঘলিয়ায় সাবেক প্রেসিডেন্ট হুসাইন মুহাম্মদ এরশাদের ৫ম মৃত্যু বার্ষিকী পালন মিরপুর বিআরটিএ কার্যালয়ে অভিযান ; ২ দালালের সাজা কেন্দুয়ায় ফুটবল প্রীতিম্যাচ অনুষ্ঠিত কেন্দুয়ায় বাবার বাড়ি পুড়িয়ে দিল ছেলে ধীরগতিতে কমছে যমুনার পানি বানভাসির মধ্যে বিশুদ্ধ পানিসহ তীব্র খাদ্য সংকট
ভারত বয়কটের কারণে মুইজ্জুর দল এখন মালদ্বীপের সরকার

ভারত বয়কটের কারণে মুইজ্জুর দল এখন মালদ্বীপের সরকার

মতিন তালুকদার:
গত রোববার অনুষ্ঠিত হয়ে গেল মালদ্বীপের সংসদ নির্বাচন। নির্বাচনে মুইজ্জুর দল ৯৩ আসনের সংসদে দুই-তৃতীয়াংশ অর্থাৎ ৬৬ আসনে জয়ী হয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। আর এই নিরঙ্কুশ বিজয়ের মূল কারণ ছিল ভারত বয়কটের ডাক। মুইজ্জুর নির্বাচনী প্রচারণার প্রধান এজেন্ডা ছিল ভারত বয়কট। ভারত বয়কট ডাক দেয়ায় সেদেশের জনগন মুইজ্জুকে বিপ্লবের সাথে একতরফা সমর্থন জানিয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে যখন মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাজ্যে পড়াশোনা করা প্রকৌশলী মোহাম্মদ মুইজ্জু প্রার্থী হন, তখন তিনি খুব একটা আলোচনায় ছিলেন না। এর আগে তিনি চীনপন্থী হিসেবে পরিচিত আবদুল্লাহ ইয়ামিনের নির্মাণমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ইয়ামিন দুর্নীতির অভিযোগে কারাবন্দী হওয়ার পর দলের হাল ধরেন মুইজ্জু। নির্বাচনে তিনি কৌশল ঠিক করে ফেলেন। আর সেই কৌশলটিই ছিল ভারত আন্দোলন। এই ভারতবিরোধী অস্ত্র ব্যবহার করেই মুইজ্জু নির্বাচনে অভূতপূর্ব জয় পেলেন। চুড়ান্ত ফলাফল ঘোষণার পরপরই সমর্থকদের উদ্দেশ্যে মুইজ্জু বলেন, মালদ্বীপের মানুষ বিদেশি শক্তির প্রভাব (ভারতের প্রভাব) থেকে মুক্ত থাকতে চায়। মালদ্বীপ রাষ্ট্র কীভাবে চলবে, সেটা এ দেশের মানুষই ঠিক করবে।

নির্বাচনে মুইজ্জুর ধারাবাহিক সাফল্য মালদ্বীপের রাজনীতি ও অর্থনীতিতে ভারতকে কোণঠাসা করার মওকা এনে দেয়। তিনি ভারতবিরোধী অবস্থান ধরে রাখেন।

মুইজ্জুর এক জ্যেষ্ঠ সহযোগী বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘ভারত খেদাও’ (ইন্ডিয়া আউট) প্রচারণা মুইজ্জুকে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে দারুণভাবে সহায়তা করেছিল। আবার রোববার অনুষ্ঠিত সংসদ নির্বাচনেও সেই স্লোগান তিনি ও তাঁর দলকে সাফল্য এনে দেয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত