শিরোনাম :
নরেন্দ্র মোদি পূণরায় ক্ষমতায় এলে ৬ মাসের মধ্যে কাশ্মিরকে ভারতের অংশ করা হবে সিরাজগঞ্জে চলতি বছরই সেতু দিয়ে চলবে ট্রেন ইরানের প্রেসিডেন্ট হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত দিঘলিয়ায় মহি মল্লিকের নির্বাচনী নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়ে পুলিশী হয়রানীর অভিযোগ  নওগাঁয় গ্রামীন ব্যাংকের মত বিনিময় সভা-অনুষ্ঠিত  আশুলিয়ার শিমুলিয়ায় ভূমিদস্যুদের দখলে অসহায় মাসুদের জমি  আপনি বাংলাদেশ ব্যাংকে ঢুকবেন কেন সাংবাদিকেদের প্রশ্ন ওবায়দুল কাদেরের ইসরাইল হেরে যাচ্ছে: সাবেক গোয়েন্দা উপ-প্রধান শ্রীবরদীতে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার আশুলিয়ায় চায়না আদিবাসী নারী পাচার চক্রের বিরুদ্ধে মানববন্ধন
সাইপ্রাসে সন্ধান মিলেছে ডেল্টাক্রনের

সাইপ্রাসে সন্ধান মিলেছে ডেল্টাক্রনের

স্বাস্থ্য বিভাগ: গোটা বিশ্বেই দাপিয়ে বেড়াচ্ছে ওমিক্রন। করোনার নয়া স্ট্রেনের সংক্রমণের ধাক্কায় ফের ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ। এই পরিস্থিতিতে রোববার সকাল থেকেই শোনা গিয়েছে ডেল্টাক্রন নামে নতুন এক করোনা স্ট্রেনের নাম! স্বাভাবিক ভাবেই আরেক নয়া স্ট্রেনের প্রাদুর্ভাবেই প্রমাদ গুনছে বিশ্ব।

মধ্যপ্রাচ্যের দেশ সাইপ্রাসে সন্ধান মিলেছে তার। সেদেশের স্থানীয় সংবাদমাধ্যম ‘সাইপ্রাস মেল’-এ প্রকাশিত হয়েছে ডেল্টাক্রনের কথা। সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের বায়ো টেকনোলজি ও মলিকিউলার ভাইরোলজির বিভাগীয় প্রধান ড. লেওনডিওস কস্ত্রিকিস জানিয়েছেন, এই স্ট্রেনের সঙ্গে মিল রয়েছে ডেল্টার। সেই সঙ্গে ওমিক্রনের মিউটেশনের ছাপও রয়েছে।

যে ২৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, তার মধ্যে ওমিক্রনের ১০টি মিউটেশনের সন্ধান মিলেছে। সাইপ্রাসের স্বাস্থ্যমন্ত্রী মিচালিস হাডজিপান্ডেলাস এক বিবৃতিতে জানিয়েছেন, নতুন এই স্ট্রেনকে নিয়ে এখনই উদ্বেগের কিছু তাঁরা দেখছেন না। সেই সঙ্গে করোনার নতুন স্ট্রেন আবিষ্কারের কৃতিত্বও তিনি দিয়েছেন তাঁর দেশের বিজ্ঞানীদের। পাশাপাশি আগামী সপ্তাহেই এই নতুন স্ট্রেন সম্পর্কে তারা আরও আলোকপাত করবেন বলেও দাবি করেছেন মিচালিস।

তবে তিনি করোনার নয়া স্ট্রেন হিসেবে ডেল্টাক্রনের কথা উল্লেখ করলেও এখনও পর্যন্ত এই নামকরণ স্বীকৃত নয়। এই মুহূর্তে কী বলছেন চিকিৎসকরা? তাঁরা জানিয়েছেন, নয়া স্ট্রেনটিকে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সেখানে এর জিনোম সিকোয়েন্সিং করা হবে। এখনও বোঝা যায়নি এটি করোনার কোনও নয়া প্রজাতি নাকি ডেল্টা ও ওমিক্রনের যুগ্ম সংক্রমণ। নতুন প্রজাতির বিষয়ে নিঃসন্দেহ হলে তবেই তার নামকরণকে স্বীকৃতি দেয়ার প্রশ্ন।

প্রসঙ্গত এর আগেও ডেল্টা ও ওমিক্রনের মিশ্রণে তৈরি ডেলমিক্রনের কথা বলা হয়েছিল। তেমনই কিছু হতে পারে ডেল্টাকক্রনের ক্ষেত্রেও। তাই আপাতত তথাকথিত ডেল্টাক্রনের জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টের অপেক্ষায় গবেষকরা। সূত্র: টাইমস নাউ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত