সিরাজগঞ্জে ফুলজোড় নদী থেকে বালু উত্তোলন, স্থানীয় প্রভাবশালীর সহায়তায় ড্রেজারের বালুতে ভরাট হচ্ছে নদীসহ ফসলী জমি,দিশেহারা কৃষক 

সিরাজগঞ্জে ফুলজোড় নদী থেকে বালু উত্তোলন, স্থানীয় প্রভাবশালীর সহায়তায় ড্রেজারের বালুতে ভরাট হচ্ছে নদীসহ ফসলী জমি,দিশেহারা কৃষক 

সেলিম রেজা :
সিরাজগঞ্জের কামারখন্দে ঝাটিবেলাই-গাড়াবাড়ির সীমানায় দীর্ঘদিন ধরে ফুলজোড় নদী থেকে উত্তলন করা হচ্ছে বালু। জানা যায় স্হানীয় একটি প্রভাবশালী মহলের সহায়তায় বালু-ব্যবসায়ীরা স্হানীয় কৃষকদের কাছ থেকে বৃহৎ আয়তনর  কিছু জমি লিজ নিয়ে সেখানে রাখছেন উত্তলনকৃত বালু। মাঝেমাঝে বালুর আয়তন জমির আয়তনের চেয়ে বেশি হওয়ায় ধ্বসে যাচ্ছে বালু এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে আশেপাশের কৃষক,থেমে যাচ্ছে বিভিন্ন মৌসুমি আবাদ। এছাড়াও আগামীর জন্য কৃষকের ধানের আবাদের সম্ভাবনা কমে যাচ্ছে।
যার প্রভাবে দেশের কৃষি খাতের ব্যাপক ক্ষতি সাধন হবে বলে ভাবছেন বিভিন্ন সচেতনমহল।
সেইসাথে গাড়াবাড়ি-দশশিকার পাশ দিয়ে বয়ে যাওয়া ছোট নদীটিও পড়েছে হুমকির মুখে।
বালুমহল থেকে চোয়া পানি নদীর উপর দিয়ে বেয়ে যাওয়ায় নদীর বুকে জমা হচ্ছে উত্তলনকৃত বালুর একাংশ। ভরাট হয়ে যাচ্ছে নদীর বিভিন্ন অংশ। থেমে যাচ্ছে নদীর পানিপ্রবাহ ও গতিপথ।
নাম প্রকাশে অনিচ্ছুক বিভিন্ন লোকেরা বলেন,”বারবার বাঁধা প্রদানের পরও তারা বালু তুলেই যাচ্ছে,তাদের ক্ষমতার কাছে আমরা কেউ কথা বলতে পারিনা।
সবশেষে এলাকার লোকজনের দাবি-বালু উত্তলনের জন্য যেসকল ক্ষয়ক্ষতি সাধিত হচ্ছে,তা যেন দ্রুত বন্ধ করতে প্রশাসন কঠোর পদক্ষেপ নেয়।
তাছাড়া খুবই অল্প সময়ের মধ্যেই ভরাট হয়ে যাবে এই ক্ষুদ্র নদীটি এবং সেইসাথে বিলীন হবে বৃহৎআকারের কৃষিজমি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত