করুণ দশায় শিক্ষার বিভিন্ন প্রকল্পের অগ্রগতি

করুণ দশায় শিক্ষার বিভিন্ন প্রকল্পের অগ্রগতি

শিক্ষার অনেক প্রকল্পের অগ্রগতিই শোচনীয়। কার্যক্রম খুবই ধীরগতিতে চলছে। মূলত প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অযোগ্যতা, অদক্ষতার কারণেই শিক্ষার ওসব প্রকল্পের অগ্রগতি নেই। মাধ্যমিক ও উচ্চশিক্ষার কোনো কোনো প্রকল্পের ৪ বছরের মেয়াদ শেষে অগ্রগতি মাত্র ৫ শতাংশ। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) অধীনে শিক্ষার ৩টি প্রকল্পের অগ্রগতি মেয়াদ শেষে ১০ শতাংশেরও কম। বাকিগুলোর অগ্রগতিও করুণ। আশানুরূপ অগ্রগতি না থাকায় নির্ধারিত সময় শেষে ৪ প্রকল্পের মেয়াদ এক বছর বেড়েছে। শিক্ষাবিদ এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, অনেক প্রকল্পে পরিচালকেরই কর্মসূচি বাস্তবায়নে পূর্ব অভিজ্ঞতা থাকে না। তবে যারা তুলনামূলক দক্ষ ও বিচক্ষণ তারা কর্মসূচি বাস্তবায়ন করতে পারলেও অন্যরা পিছিয়ে যায়। মূলত যোগ্য স্থানে যোগ্য ব্যক্তিরা আসীন না হওয়ায় প্রকল্প থেকে কাক্সিক্ষত ফল পাওয়া যাচ্ছে না। আর প্রকল্পে অদক্ষ, অযোগ্যরা পরিচালক হিসেবে দায়িত্ব পেলে সুফল না পেলেও ঋণের বোঝা ঠিকই বাড়ে।
সূত্র জানায়, বিগত ২০১৬ সালের জুলাইয়ে শুরু হওয়া ‘আইসিটির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে শিক্ষার প্রচলন (পর্যায় ২)’ প্রকল্পটি গত জুনে শেষ হওয়ার কথা ছিল। ওই প্রকল্পে ৫ বছরে মোট বরাদ্দের মাত্র ৮ দশমিক ৬৪ শতাংশ ব্যয় হয়েছে। ওই প্রকল্পের অগ্রগতি একেবারেই হতাশাজনক। মেয়াদ শেষ হওয়ায় প্রকল্পটি আগামী বছরের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। প্রকল্পটিতে গত অর্থবছরে আরএডিপিতে (সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি) ব্যয়যোগ্য বরাদ্দ ছিল ১৯ কোটি ১৮ লাখ টাকা। তার বিপরীতে গত অর্থবছরে (মে পর্যন্ত) ব্যয় হয়েছে ১ কোটি ২৮ লাখ টাকা। যা আরএডিপিতে বরাদ্দের মাত্র ৬ দশমিক ৬৮ শতাংশ। গত অর্থবছরেও ওই প্রকল্পের ৯৩ দশমিক ৩২ শতাংশ অর্থ অব্যয়িত থেকেছে। বিগত ২০১৭ সালের জুলাইয়ে শুরু হওয়া ‘ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ প্রকল্পটিও চলতি বছরের জুনে শেষ হওয়ার কথা ছিল। ওই প্রকল্পের অগ্রগতিও হতাশাজনক। ৪ বছরে মোট বরাদ্দের মাত্র ৫ দশমিক ৬৯ শতাংশ অর্থ খরচ হয়েছে। ওই প্রকল্পের মেয়াদও এক বছর বাড়ানো হয়েছে। গত অর্থবছরে ওই প্রকল্পে আরএডিপিতে ব্যয়যোগ্য বরাদ্দ ছিল ৫৭ কোটি ৭০ লাখ টাকা। তার বিপরীতে ব্যয় হয়েছে ২৪ কোটি ৬৪ লাখ টাকা, যা ব্যয়যোগ্য আরএডিপি বরাদ্দের প্রায় ৪২ দশমিক ৭১ শতাংশ। গত অর্থবছরেও ওই প্রকল্পের ৫৭ দশমিক ২৯ শতাংশ অর্থ অব্যয়িত থেকে গেছে। তাছাড়া ‘সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন’ প্রকল্প গত ২০১৭ সালে শুরু হয় এবং চলতি বছরের জুনে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সাড়ে ৪ বছর পরে ওই প্রকল্পে আর্থিক অগ্রগতি মাত্র ৬ দশমিক ৬৫ শতাংশ। ওই প্রকল্পের মেয়াদও এক বছর বাড়ানো হয়েছে। তাছাড়া গত অর্থবছরে আরএডিপিতে ব্যয়যোগ্য বরাদ্দ ছিল ২৫৫ কোটি টাকা। গত মে মাস পর্যন্ত তার বিপরীতে ব্যয় হয়েছে ১৬০ কোটি ৯৫ লাখ টাকা, যা ব্যয়যোগ্য আরএডিপি বরাদ্দের ৬৩ দশমিক ১২ শতাংশ।
সূত্র আরো জানায়, গত জুনে শেষ হওয়ার কথা ছিল ‘৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ প্রকল্প । অথচ ওই প্রকল্পে গত মে পর্যন্ত ব্যয় হয়েছে মোট বরাদ্দের মাত্র ১৩ দশমিক ৯ শতাংশ। ওই হিসাবে বরাদ্দ অব্যয়িতই থেকে গেছে ৮৬ দশমিক ১ শতাংশ। এমন শোচনীয় অবস্থায় বাধ্য হয়ে আগামী জুন পর্যন্ত প্রকল্পটির মেয়াদ বাড়াতে হয়েছে। প্রকল্পটিতে গত অর্থবছরে আরএডিপিতে ব্যয়যোগ্য বরাদ্দ ছিল ৩৯ কোটি ৭৮ লাখ টাকা। গত মে পর্যন্ত মোট বরাদ্দের ৭৩ দশমিক শূন্য ৫ শতাংশ ব্যয় হয়েছে। আর বিগত ২০১৪ সালের শুরুতে চালু হওয়া ন্যাশনাল একাডেমি ফর অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিস প্রকল্প আগামী ২০২৩ সালের ডিসেম্বরে শেষ হবে। অথচ সাড়ে ৭ বছরে ওই প্রকল্পে ব্যয় হয়েছে মোট বরাদ্দের মাত্র ১৫ দশমিক শূন্য ৮ শতাংশ। গত ২০২০-২১ অর্থবছরে প্রকল্পের অনুকূলে আরএডিপিতে বরাদ্দ ছিল ৭ কোটি ২৭ লাখ। তার মধ্যে ব্যয় হয়েছে ৩ কোটি ২৫ লাখ টাকা, যা আরএডিপি বরাদ্দের মাত্র ৪৪ দশমিক ৭৫ শতাংশ। আর ২০১২ সালের জুলাইয়ে শুরু হওয়া তথ্য প্রযুক্তির সহায়তায় শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে নির্বাচিত বেসরকারি কলেজের উন্নয়ন প্রকল্প চলতি বছরের ডিসেম্বরে শেষ হওয়ার কথা। কিন্তু ওই প্রকল্পে ব্যয় হয়েছে মোট বরাদ্দের ৭১ দশমিক ৫৮ শতাংশ। গত অর্থবছরে ওই প্রকল্পে আরএডিপিতে ব্যয়যোগ্য বরাদ্দ ছিল ২৩৪ কোটি ৪০ লাখ টাকা। তার মধ্যে গত মে পর্যন্ত ব্যয় হয়েছে ২১১ কোটি ৪০ লাখ টাকা। ওই প্রকল্পে ৩৭ দশমিক ২৭ শতাংশ বরাদ্দই ব্যয়ের বাইরে থেকে গেছে। কারিগরি প্রকল্প জেনারেশন ব্রেক থ্রুতে (দ্বিতীয় পর্যায়) গত অর্থবছরে আরএডিপিতে বরাদ্দ ছিল ২ কোটি ৩৭ লাখ টাকা। তার বিপরীতে গত মে পর্যন্ত ব্যয় হয়েছে ১ কোটি ৩০ লাখ টাকা। যা বরাদ্দের ৫৫ দশমিক ১৯ শতাংশ।
এদিকে গত ২০২০-২১ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মাউশির আওতাধীন ৯টি বিনিয়োগ প্রকল্প ও একটি কারিগরি সহায়তা প্রকল্পের অনুকূলে আরএডিপিতে ব্যয়যোগ্য মোট বরাদ্দ ছিল ১ হাজার ৩৮১ কোটি ৭০ লাখ টাকা। তার মধ্যে প্রায় পুরো অর্থ ছাড় হলেও ব্যয় হয়েছে ১ হাজার কোটি ৮৬ লাখ টাকা। যা মোট বরাদ্দের ৭২ দশমিক ৪৪ শতাংশ। ২৭ দশমিক ৫৬ শতাংশ বরাদ্দ অব্যয়িতই থেকে গেছে। তাছাড়া ২০১৮ সালে শুরু হওয়া ‘সরকারি কলেজে বিজ্ঞান শিক্ষার সুযোগ সম্প্রসারণ’ প্রকল্পের মেয়াদ এক বছর বাকি থাকলেও আর্থিক অগ্রগতি মাত্র ১৫ দশমিক শূন্য ৪ শতাংশ। আর ‘শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে জেলা সদরে সরকারি পোস্ট গ্র্যাজুয়েট কলেজের উন্নয়ন’ প্রকল্পটির মোট আর্থিক অগ্রগতি ৬৭ দশমিক ৯৮ শতাংশ।
অন্যদিকে প্রকল্প বাস্তবায়নে ধীরগতির ব্যাপারে মাউশি মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের মতে, কোনো কোনো প্রকল্পে জমি অধিগ্রহণে বড় সময় চলে যায়। আবার কোনো প্রকল্পের গতি মামলার কারণে শ্লথ হয়ে যায়। তাছাড়া করোনার কারণে অনেকটা সময় আশানুরূপ কোনো কাজ হয়নি। কর্মকর্তাদের অযোগ্যতা, অদক্ষতার ব্যাপারে অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।
এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সম্প্রতি জানান, প্রকল্পের অগ্রগতি আশানুরূপ না থাকায় অতীতে অনেক পিডিকে (প্রকল্প পরিচালককে) অপসারণ করা হয়েছে। শিক্ষার ওসব প্রকল্প সম্পর্কে বিস্তারিত জেনে বলা সম্ভব হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত