গাজীপুরে পরিবেশ ছাড়পত্র বিহীন চলছে অবৈধ কারখানা,দেখার কেউ নেই

গাজীপুরে পরিবেশ ছাড়পত্র বিহীন চলছে অবৈধ কারখানা,দেখার কেউ নেই

স্টাফ রিপোর্টার: গাজীপুরে পরিবেশ ছাড়পত্র বিহীন চলছে অবৈধ পলিথিন কারখানা। প্রায় শতাধিক অবৈধ পলিথিনের কারখানা রয়েছে এখানে। প্রশাসন দেখেও না দেখার ভূমিকা পালন করছে।
২০০২ সালের ৮ এপ্রিল পরিবেশ অধিদফতরের এক প্রজ্ঞাপনে, শর্তসাপেক্ষে পলিথিনের সব ধরনের শপিং ব্যাগ উৎপাদন, আমদানি, বাজারজাত, বিক্রি, প্রদর্শন, মজুদ ও বিতরণ নিষিদ্ধ করে। তখন এ আইনের সফল প্রয়োগ হলেও গত কয়েক বছর ধরে পলিথিনের ব্যাগে পূণরায় বাজার সয়লাব হয়ে গেছে।
অনুসন্ধানকালে গাজীপুর চৌরাস্তা ও শাহালম বাড়িতে পাওয়া গেল বেশ কয়েকটি অবৈধ পলিথিন কারখানা। তারমধ্যে এম এন্ড এ এন্টারপ্রাইজ এবং এইচ এ এম এন্ড ব্যাগ বিশেষভাবে উল্লেখযোগ্য। জানা যায়, এদের নেই হোল্ডিং লাইসেন্স, নেই পরিবেশসহ কোনপ্রকার ছাড়পত্র।
এ ব্যাপারে কথা বলতে চাইলে কারখানার ম্যানেজার কথা বলতে নারাজ, মালিকের সাথে কথা বলতে বলেন। পরবর্তীতে কারখানার মালিক মাসুদ রানাকে ফোন করলে জানান,আমাদের কোন কাগজ পত্র নেই, মাশোয়ারা দিয়ে কারখানা চালিয়ে যাচ্ছি। খুব শিঘ্রই কাগজ পত্র করে নিব।

কারখানার অপর মালিক মোঃ আনোয়ার হোসেনকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি ।

বাড়ির মালিকের নিকট অবৈধ উৎপাদন সম্পর্কে জানতে চাওয়া হলে বলেন, এই কারাখানার কোন কাগজপত্র নেই আমার জানা ছিল না। তাকে ছেড়ে দেয়ার নোটিশ দেয়া হবে।

পবরর্তীতে আমারা জানতে পারি, রাতের অন্ধকারে মূল ফটকের তালা বন্ধ করে সুকৌশলে এই নিষিদ্ধ পলিথিন উৎপাদন কার্যক্রম চলমান রয়েছে।যেহেতু পলিথিন কারখানা, এটা যে কোন সময় বড় ধরণের অগ্নুৎপাত ও দুর্ঘটনার কারণ হতে পারে। এ ব্যাপারে কারখানার মালিকের সাথে পূণরায় যোগাযোগ করতে ব্যর্থ হই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত