শিরোনাম :
সাতক্ষীরায় মাদ্রাসা সুপার রমজান আলী হত্যা প্রচেষ্টা মামলায় কিশোর গ্যাং লিডার রিপনসহ দুই আসামীর গ্রেপ্তারী পরোয়ানা জারি র‌্যাবের লিগ্যাল অ্যন্ড মিডিয়া উইংয়ের পরিচালক হলেন আরাফাত ইসলাম ইন্দোনেশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছে প্রাবোও সুবিয়ান্তো ফরিদপুর মধুখালীর পরিস্থিতি উত্তপ্ত, বিজিবি মোতায়েন সাবেক কাউন্সিলর পিন্টুর বাসায় হামলা ঘটনায় গ্রেফতার ৫ ঘুষের টাকাসহ পাউবোর দুই প্রকৌশলী আটক, পালিয়ে গেলেন ঠিকাদার ভারত বয়কটের কারণে মুইজ্জুর দল এখন মালদ্বীপের সরকার প্রলোভন দেখিয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণ নওগাঁয় ছাত্রীকে ধর্ষণ চেষ্টার মামলায় মাদ্রাসা শিক্ষকের দশ বছর জেল ফরিদপুরে কামাল ফকির হত্যা মামলায় দুজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত 
তিন দফা টেন্ডারের পরও ঠাকুরগাঁওয়ে বিএডিসি’র বীজ পরিবহনে নাটকীয়তা

তিন দফা টেন্ডারের পরও ঠাকুরগাঁওয়ে বিএডিসি’র বীজ পরিবহনে নাটকীয়তা

মাহমুদ আহসান হাবিব:
কৃষিতে স্বনির্ভর দেশের উত্তরের জেলা ঠাকুরগাঁও। দেশের মোট উৎপাদিত গমের সিংহভাগ সহ অন্যান্য শস্যের একটা বড় অংশই উৎপাদিত হয় এখানে। এ জেলার উৎপাদিত ফসল বেশ উন্নতমানের হওয়ায় এখানকার বীজও বেশ ভালো মানের ও মান সম্মত।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র মাধ্যমে এখানকার শস্যবীজ ছড়িয়ে পরে সারা দেশেই । মানে ভালো হওয়ায় তাই এখানকার বীজের আশায় অপেক্ষা করে থাকেন দেশের বিভিন্ন অঞ্চলের কৃষকরা। তবে ঠাকুরগাঁও বিএডিসি’র বীজ উৎপাদন কেন্দ্রে পরিবহণ ঠিকাদার নিয়োগ নিয়ে ধুম্রজাল তৈরী হওয়ায় সময়মত কৃষকদের বীজ পাওয়া নিয়ে রয়েছে শঙ্কা। এতে সময়মত বীজ হাতে না পেলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে দেশের কৃষকরা। আর দেশের অর্থনীতিতে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে পড়বে এর প্রভাব।

সম্প্রতি এক বার, দুই বার নয়, তৃতীয় বারের মতো উন্মুক্ত করা হয় পরিবহনের দরপত্র আহ্বান। এতে সবচেয়ে নিম্ন দর দিয়ে কাজের ওয়ার্ক অর্ডার পেয়ে নির্ধারিত কাজ শুরু করলেও অদৃশ্য ইশারায় মৌখিক নির্দেশে তা আবার বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে বিএডিসি-ঠাকুরগাঁও এর বীজ উৎপাদন কার্যালয়ের কর্মকর্তাদের বিরুদ্ধে।

জানা গেছে, ৯ নভেম্বর অনুষ্ঠিত টেন্ডারে বীজ পরিবহনের দায়িত্ব পান আরআরবি ট্রেডার্সের মালিক ঠিকাদার নাজমুল হাসান রাসেল। এরপর প্রকল্প পরিচালক ঠিকাদারি প্রতিষ্ঠানটিকে বীজ পরিবহনের জন্য আদেশ দেন। এরই মধ্যে বীজ সরবরাহও করে ওই ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু নির্দেশ পাওয়ার কয়েক দিনের মধ্যেই অদৃশ্য কারনেই ঠিকাদারি প্রতিষ্ঠানকে বীজ পরিবহন বন্ধের আদেশ দেওয়া হয় ঠাকুরগাঁও অফিস থেকে।

আরআরবি ট্রেডার্সের মালিক নাজমুল হাসান রাসেল জানান, দরপত্র আহ্বান করা হলে আমি সর্বনিম্ন দরদাতা হিসেবে নির্বাচিত হই। ১০ তারিখে বীজ পরিবহণের জন্য আমার কাছে গাড়ি চান কর্তৃপক্ষ। আমি বীজও সরবরাহও করি। হঠাৎ রোববার (১৩) নভেম্বর উপপরিচালক, বীজ উৎপাদন, শিবগঞ্জ তাজুল ইসলাম ভূঞা মৌখিক ভাবে কাজ স্থগিত রাখতে বলেন। তবে কাজ বন্ধের লিখিত কোনো কাগজ দেননি। রাসেল আরও বলেন,সময়মতো বীজ সরবরাহ না করলে দেশের বিভিন্ন অঞ্চলের অনেক কৃষক ক্ষতিগ্রস্থ হবেন।

এ বিষয়ে ঠাকুরগাঁও শিবগঞ্জ বীজ উৎপাদন এবং উন্নয়ন কেন্দ্রের (বীজ) উপপরিচালক তাজুল ইসলাম ভূঞা জানান, তৃতীয় বারের মতো আমি দরপত্র আহ্বান করেছি। এটা অত্যন্ত দুঃখজনক। এতে আমরাও ক্ষতিগ্রস্থ হচ্ছি, ঠিকাদারও ক্ষতিগ্রস্থ হচ্ছে। কিছু করার নেই, প্রধান কার্যালয়ের মৌখিক নির্দেশেই কাজ বন্ধ রাখা হয়েছে।

অথচ এর ভিন্ন কথা জানা যায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)’র প্রধান কার্যালয়ের পরিচালক(বীজ) মো: মোস্তাফিজুর রহমান এর সাথে মুঠোফোনে কথা বলে। তিনি জানান, টেন্ডারকে কেন্দ্র করে বীজ পরিবহন বন্ধ রয়েছে কি না তা আমাদের জানা নেই। বীজ পরিবহন বন্ধ থাকলে কৃষকরা শতভাগ ক্ষতিগ্রস্থ হবে । সময়মত বীজ পরিবহনের ব্যবস্থা নেবার জন্যে ব্যবস্থাপকের সাথে কথা বলে ১৫ টি মালবাহী ট্রাকের ব্যবস্থা করা হয়েছে।

সচেতন মহল ও কৃষকরা জানান, নি¤œ দরের টেন্ডার আহবান ও ঠিকাদার নিয়োগের পরও বীজ পরিবহন বন্ধ থাকায় একদিকে যেমন দেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা ক্ষতিগ্রস্থ হবেন, অপরদিকে টেন্ডারের নাটকীয়তার পর উচ্চদরে সংস্থার গাড়ি ব্যবহরের ফলে বেড়ে যাবে বীজ পরিবহন খরচ, যার প্রভাব পরবে সরাসরি বীজ এর মূল্যের ওপর।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত