শিরোনাম :
মধুপুরে বিএনপির মনোনয়ন প্রত্যাশী কর্নেল আজাদ এর মতবিনিময় সভা নওগাঁয় দলিল জালিয়াতি চক্রের দুই সদস্যের কারণে জমি সংক্রান্ত বিষয়ে সংঘর্ষ বেড়েই চলছে রেলস্টেশনের উচ্ছেদ অভিযানের পরে টাকা দিয়ে দোকান বসানো কর্মকর্তাদের লাগাম ধরবে কে? সাভারে ইয়ামিন চত্বরের উদ্বোধন ফ্যাসিবাদী সরকারের মূল কর্তারা এখনও রয়ে গেছে: ফখরুল ফেনসিডিল ও গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে ‌গ্রেফতার করেছে র‌্যাব-১০ ‘বিধ্বংসী’ ৪৭ দেশের তালিকা প্রকাশ করলো রাশিয়া জাতিসংঘ অধিবেশন: ড. ইউনূসের সঙ্গে সাক্ষাৎ হবে বাইডেনের সরকারি ৬ ব্যাংকের এমডি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত গাছ লাগাই ভুরি ভুরি, গাছা থানা সবুজ করি ; অনন্য অনুরক্তির বহিঃপ্রকাশ ঘটালেন বি এন পি নেতা শাহীন মিয়া
নওগাঁয় দলিল জালিয়াতি চক্রের দুই সদস্যের কারণে জমি সংক্রান্ত বিষয়ে সংঘর্ষ বেড়েই চলছে

নওগাঁয় দলিল জালিয়াতি চক্রের দুই সদস্যের কারণে জমি সংক্রান্ত বিষয়ে সংঘর্ষ বেড়েই চলছে

নওগাঁ প্রতিনিধি : নওগাঁয় জমির দলিল জালিয়াতি চক্রের দুই সদস্যের কারণে জেলার বিভিন্ন উপজেলায় আইনশৃঙ্খলার ব্যাপক অবনতি হয়েছে। এ বিষয়টিকে কেন্দ্র করে জেলার বিভিন্ন উপজেলার লোকজন বেশ আতঙ্কে আছে। জেলার বিভিন্ন উপজেলায় দু নম্বরি জমির দলিল তৈরি এবং সরবরাহ করে পাড়া-প্রতিবেশী, চাচাতো ভাই এবং আপন পরিবারের মধ্যে ঝগড়া বিবাদ এবং খুন জখমের মতো ঘটনার সুত্রপাত করছে এই ইকবাল হোসেন মিয়া এবং আসলাম হোসেন।
সরেজমিনে জানা যায়,এই আসলাম হোসেন এবং ইকবাল হোসেন নওগাঁ জজকোর্ট এলাকায় ঘুরে বেড়ায় এবং জেলার বিভিন্ন উপজেলা থেকে আসা লোকজনের সঙ্গে কথা বলে, ভাব জমিয়ে যাদের জমি সংক্রান্ত বিষয়ে মামলা মকর্দমা এবং জটিলতা রয়েছে তাদেরকে দুই নম্বরি দলিল পত্র তৈরি করে দেয় এবং সেগুলো তারা কিছু কর্মচারী কর্মকর্তাকে হাত করে, ভলিয়ামে পর্যন্ত নাম তুলে দেয়। নওগাঁর সচেতন মহলসহ ভুক্তভোগীরা এদের থেকে পরিত্রাণ পাওয়ার আবেদন জানান প্রশাসনের কাছে।
জানা যায়,মো.নাছের উদ্দীন, মো.আব্দুল মজিদ, তৈমুর চৌধুরী, মোয়াজ্জেম হোসেন সহ আরো অনেকের কাছে বসন্ত কুমার ঘোষ ও অশ্বিনী কুমার ঘোষ- (বসন্ত কুমার ঘোষের একমাত্র ছেলে ভগলু কুমার ঘোষকে লিখিত ভাবে তৈজ্যপুত্র করে)-১৯৬৬-৬৭-৬৮ সালে তাহার বসতবাড়িসহ সকল জমি-জমা বিক্রয় করে ভারতে চলে যায়। যার তফশিল, মো.আব্দুল মজিদ মৈনম মৌজা নং-৩০২,খতিয়ান নং-১৩২৫,৪০৪,৭৯২,তৌজি নং-২১৯৪-২১৯৫, এসএ/ সিএস দাগ নং-১৭৪৯,১৭৫১,১৭৫২ হাল দাগ ২২৭১,২২৬৮,২২৭০ জমির পরিমান-৫৪ শতক। মো. নাছের উদ্দীন জে এল নং ৩০২/১০৫, মৈনম মৌজা নং-৩০২,খতিয়ান নং ৪০৪,৭৯২, তৌজি নং ২১৯৫,২১৯৪. এসএ/ সিএস দাগ নং-১৭৫১,১৭৫২ হাল দাগ নং-২২৬৮,২২৭০ জমির পরিমান-১০৪ শতক। সেই থেকে সকলেই ক্রয়সুত্রে মালিক হয়ে, যার যার জমি-জমা শান্তিপূর্ণ ভাবে ভোগ-দখল করে আসছে। তাদের মধ্যে কেউ কেউ মারা গেলে, তার ছেলেরা মাটির বাড়ী ভেঙ্গে, ইটের পাকা বাড়ীও তৈরি করে শান্তিপূর্ণ ভাবে বসবাস করে আসছে।
গ্রামের সহজ সরল মানুষ জমি-জমা সম্পর্কে তেমন কিছু বুঝতো না। এদিকে ইকবাল ও আসলাম হোসেন এই জমি-জমা সম্পর্কে সব সময় ভুমি অফিস,এসিল্যান্ড অফিস, রেজিষ্ট্রি অফিসে তাদের চলাচল ছিল বেশ সরব। কার কোন জমির কি অবস্থা, সেখানে কি করতে হবে, কার সাথে কার দন্ড বেঁধে দিতে হবে।কোনজমি কিভাবে কাগজপত্র তৈরি করলে, তাদের হয়ে যাবে এসব দুনম্বরি কাজ নিয়ে ব্যাস্ত থাকে তারা। সে মতাবেক তফশিল ভুক্ত সম্পত্তি ইকবাল হোসেন তার নামে ৭২ সালের দলিল তৈরী করে, ২০১৩ সালে বাংলাদেশ সরকারকে বাদী করে গোপনে নওগাঁ আদালতে একটি ভিপি মামলা করে। যাহা দখলভোগকারী কেহই জানতো না।
এ বিষয়ে ভুক্তভোগীরা থানা,ভুমি অফিস ও এসিল্যান্ড অফিসে দরখাস্ত করলে,কর্মকর্তারা এসে সকল দলিলাদী ও দখল দেখে, ভোগ-দখল কারীদের কাগজ করে দেন। ইকবাল হোসেন ২০২৩ সালে ভিপি মামলা একক ভাবে ডিগ্রি নিয়ে, তফশিল ভুক্ত সম্পত্তি লোকজন নিয়ে জবর-দখল করার চেষ্টা করে এবং বিভিন্ন প্রকার হুমকি প্রদান করে। এ বিষয়ে ক্রয় সুত্রে ও দখলি সুত্রে মালিকেরা মারা যাওয়ায়, তাদের ছেলেরা নিম্ন-কোর্টে পক্ষ হওয়ার সুযোগ না থাকায়,মহামান্য হাইকোর্টে রিট-পিটিশন দায়ের করেন। যার নং-১৮৭৮-১৮৭৯/২০২৪. রিটের কারনে সেখানে শান্তি শৃংখলা বজায় থাকলেও (৫আগষ্ট) সরকার পতনের পরের দিন (৬আগষ্ট) সকালে ইকবাল ও আসলাম হোসেন প্রায় ২৫/৩০ জন অজ্ঞাত, হাতে দেশীয় অস্ত্র সহ  ভারাটিয়া সন্ত্রাসী লোকজন নিয়ে প্রায় ২৩০ টি বাঁশ, গরুর সেড ভাংচুড়সহ লাউ,কুমড়া,মরিচ,খরেরপালা সহ বহুকিছু হরিলুট করে নিয়ে যায়। মোজ্জাম্মেলের স্ত্রী বাঁধা দিতে গেলে সেখানে তাকেও নির্যাতন করে তারা।  এ বিষয়ে পরবর্তীতে মৃত আব্দুল মজিদের ছেলে মো.মোজাম্মেল হোসেন বাদী হয়ে নওগাঁ বিজ্ঞ ২নং আমলী আদালত নওগাঁ একটি মামলা করেন। যার নং-৫৭৮/২৪. এ ধরনের বিশৃঙ্খলা ও সন্ত্রাসী কার্যকলাপের কারণে এলাকাবাসী সহ ভুক্তভোগীরা ইকবাল হোসেন ও আসলামের আইনগত ব্যবস্থার দাবি জানান। এদের জালিয়াতি দলিল তৈরী করে নওগাঁ জেলার বিভিন্ন উপজেলায় সরবরাহ করার কারণে, পুরো নওগাঁ জেলায় বিভিন্ন জমি সংক্রান্ত বিষয়ে মারামারি খুন-জখমের মত ঘটনা ঘটে আসছে।
ইকবাল ও আসলামের হয়রানি ও নির্যাতনের শিকার অশিক্ষিত নজরুল ইসলাম ও তার স্ত্রী জানায়,  ২১ শতক জমি কেনার কথা বলে রেজিষ্ট্রি অফিসে নিয়ে গিয়ে বসতভিটা,গোরস্থান সহ প্রায় ৫বিঘা জমি লিখে নেয় এই আসলাম যাহা এতদিন গোপন রেখেছে। সরকার পতনের পর, তারা তারা সবগুলো ভাই ও অজ্ঞাত লোকজন সকলের হাতে রামদা,হাঁসুয়া নিয়ে বসতবাড়ি সহ জমি-জমা দখল করতে আসে। তারা প্রান ভয়ে দৌড়ে পালিয়ে জীবন রক্ষা করে।
মো.ময়নুল ইসলাম, মো.নাজমুল হক জানায়, নওগাঁ ব্যাংক থেকে টাকা নেওয়ার সময় আসলাম গ্যারান্টার হয়ে কয়েকটি স্ট্যাম্পে সাক্ষর করে নেয় এবং চেকের পাতাও নেয়।পরবর্তীতে টাকা পরিশোধ করলে, কিছুই তাদেরকে ফেরত দেয় না আসলাম। সেটি ছিল ২০১৬সালের ঘটনা। পরবর্তীতে ২০২৪ সালে আসলাম তাদের জমিতে হানা দেয়,কারণ জিজ্ঞাসা করলে সে জানায়,জমি নাকি সে বিক্রয় করেছে। খোঁজ নিয়ে তারা জানতে পারে,মুলত সেই ২০১৬ সালের স্ট্যাম্প গুলো ব্যবহার করে, নাজমুল ও ময়নুলের বাবাকে মৃত দেখিয়ে,সেই জমির ওয়ারিস সুত্রে মালিক দেখিয়ে জালিয়াতির মাধ্যমে দলিল গুলো তৈরি করে সে। কিন্তু বর্তমানেও তাদের দু,জনের বাবা জীবিত রয়েছেন।
এই দলিল গুলো জালিয়াতি করে গত (৫আগষ্ট) ২০২৪ ইং তারিখ সোমবার ময়নুলের বাবার জমিতে গাছ গাছরা পরিচর্যা করতে গেলে আসলাম হোসেন তার ভাইয়েরা সহ প্রায় ১০/১২ জন মিলে জমিটি জবরদখল করার চেষ্টা করে। এতে বাঁধা দিতে গেলে,জমির মালিক আজিজুল রহমান মোঃ আবুল কালাম আজাদ মোহাম্মদ নজরুল ইসলামকে ধারালো অস্ত্র দিয়ে মাথায় এলোপাথারি ভাবে কুপিয়ে রক্তাক্ত জখম করে মাটিতে ফেলে দেয়। পরবর্তীতে স্থানীয়রা তাদেরকে উদ্ধার করে প্রথমে মান্দা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। আজিজুর রহমানের অবস্থা অবনতি হলে তাকে নওগাঁ সদর হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক রেফার্ড করেন।
এ বিষয়ে নওগা কোর্টে মোঃ নাজমুল হক বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। আদালত মামলাটি আমলে নিয়ে মান্দা থানায় এজাহার স্বরুপ গ্রহণ করার জন্য পাঠিয়ে দেয়। মান্দা থানার জি আর নং-৩১৫/২৪ আসলাম এবং তার ভাইয়েরা পলাতক থাকায় তাদের বক্তব্য নেওয়া সাংবাদিকদের সম্ভব হয় নাই।
তবে জেলার সচেতন মহল ও ভুক্তভোগীদের জোর দাবী এদেরকে গ্রেফতার করে আইগত ব্যাবস্থা না নিলে,দিন দিন জমি-জমা সংক্রান্ত জটিলতা ও মামলার সংখ্যা বাড়তেই থাকবে এবং খুন জখমের মত ঘটনা নিয়ন্ত্রণের বাহিরে চলে যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২৪ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত