শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে ৫ম শ্রেণির শিক্ষার্থীর মরদেহ উদ্ধার বেগমগঞ্জে ঘরে ঘরে মিলছে ইয়াবা বড়াইগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত সড়ক দুর্ঘটনা ও পরিবারের সারা জীবনের কান্না  সাভারে যুগান্তরের সাংবাদিকের উপর ক্যামিকেল নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা শিক্ষক মরহুম আবু তালেবের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ফরিদপুর কালী মন্দিরে অগ্নিসংযোগে  সন্দেহজনক দুইজনকে গণধোলাইয়ে হত্যা নেত্রকোনা গাছ থেকে নারকেল পারা নিয়ে উভয় পক্ষের সংঘর্ষে নারীসহ আহত ৮, গ্রেপ্তার ১ নরেন্দ্র মোদির সরকার হলো ‘বন্ধ সরকার’:  মমতা প্রাণিসম্পদ খাতের উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর
শান্ত নদীতে ছুটছেন জেলেরা, ইলিশের নেই কোন ঝাক

শান্ত নদীতে ছুটছেন জেলেরা, ইলিশের নেই কোন ঝাক

ভোলা জেলা প্রতিনিধি:
 ঘূর্ণিঝড় মোখার প্রভাব কেটে যাওয়ার পর দু’দিন পেরিয়ে গেছে। এখন উপকূলের আবহাওয়া স্বাভাবিক।
 আর এতে কর্মব্যস্ত হয়ে পড়েছেন জেলেরা। তারা জ্বাল-নৌকা নিয়ে ছুটছেন মেঘনা-তেঁতুলিয়া নদীতে। তবে ঝাঁকে ঝাঁকে ইলিশ না পেলেও যে পরিমাণ পাচ্ছেন তা নিয়ে সন্তুষ্ট তারা।
মৎস্য বিভাগ বলছে, বৃষ্টি বাড়লে ইলিশ বেশি ধরা পড়বে।
মোখার প্রভাবে উত্তাল মেঘনায় জীবনের ঝুঁকি থাকায় তিনদিন মাছ ধরতে যাননি ভোলার উপকূলের জেলেরা। কিন্তু এখন সে অবস্থা নেই, স্বাভাবিক অবস্থা ফিরে আসায় নদীতে জ্বাল-নৌকা নিয়ে নেমে পড়েছেন তারা। তাদের ধরা ইলিশসহ অন্যান্য মাছ ঘাটে বিক্রি হচ্ছে।  যে পরিমাণ ইলিশ পাচ্ছেন তা নিয়ে সন্তুষ্ট জেলেরা।
জেলে সিরাজ ও নুরুউদ্দিন মাঝি বলেন, মোখার সময় নদী উত্তাল থাকায় মাছ ধরা থেকে বিরত ছিলাম। দু’দিন থেকে আবহাওয়ার পরিবর্তন হওয়ায় নদীতে ইলিশ ধরতে নেমে পড়েছি। তবে মাছের পরিমান কিছুটা কম।
এদিকে, জেলেদের জালে বেশি মাছ ধরা পড়লে সংকট দূর হবে বলে মনে করছেন মৎস্যজীবীরা।
ইলিশা মৎস্য ঘাটের মো. সাহাবুদ্দিন বলেন, জেলেরা নদীতে যাওয়া শুরু করেছেন। টুকটাক মাছও পাচ্ছেন। ইলিশসহ অন্য মাছও ধরা পড়ছে তাদের জ্বালে । এভাবে চলতে থাকলে জেলেরা ঘুরে দাঁড়াতে পারবে।
এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, নিম্নচাপের প্রভাবে সাগর থেকে ইলিশ নদীতে চলে আসায় জেলেরা মাছ পাচ্ছেন। এছাড়া বৃষ্টিপাত বাড়লে ঝাঁকে ঝাঁকে ইলিশ পাওয়া যাবে।  আর এবছর ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাক্ষ ৯২ হাজার মেট্রিক টন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত