শিরোনাম :
নেত্রকোনার বারহাট্টায় ঈদ-ই-মিলাদুন্নবী পালিত ফরিদপুরে প্রতিমা ভাংচুরের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করছে পুলিশ ক্যাসিনো কান্ডে দুদকে অভিযোগ, রাজনৈতিক চাপে ধামাচাপা পড়েছে ফাইল কেন্দুয়ায় ভয়াবহ আগুনে গরু ও ধান পুড়ে ছাই ; কাঁদছে দিনমজুর নাইজেরিয়ায় বন্যায় ক্ষতিগ্রস্ত কারাগার, পালিয়ে গেল প্রায় ৩০০ বন্দি ঝিনাইদহে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু পূর্বধলায় বিএনপির মতবিনিময় সভা প্রধান নির্বাহী কর্মকর্তা মনি লাল দাশের দক্ষতা ও বিচক্ষনতায় ফের ঘুরে দাঁড়িয়েছে এসএওসিএল টানা তিন দিনের বৃষ্টিতে তলিয়ে গেছে রোপা আমন ; দুশ্চিন্তায় কৃষকেরা নেত্রকোণায় রবি মৌসুমে ২৮হাজার ৩শ’ ৫২ হেক্টর জমিতে গম-সরিষাসহ বিভিন্ন ফসল আবাদের লক্ষ্যমাত্রা
৭ হাজার শ্রমিক অধ্যুষিত পলাশের জনতা জুটমিল বন্ধ ঘোষণা

৭ হাজার শ্রমিক অধ্যুষিত পলাশের জনতা জুটমিল বন্ধ ঘোষণা

নরসিংদী প্রতিনিধি : নরসিংদী পলাশ উপজেলার জনতা জুটমিলের কতিপয় উৎশৃংখল শ্রমিকদের হামলা, ভাংচুর ও লুটপাটের কারণে কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য মিলটি বন্ধ ঘোষণা করেছেন।

শনিবার (৭ সেপ্টেম্বর)সকালে মিলের প্রধান ফটকে মিল কর্তৃপক্ষ এ সংক্রান্ত ঘোষণার একটি নোটিশ সাটিয়ে দেয়।  এছাড়া, মাইকিংয়ের মাধ্যমেও শ্রমিকদের বন্ধ ঘোষণা জানানো হয়। এ মিলে প্রায় ৭ হাজার শ্রমিক কর্মরত । পুনরায় চালু করার সুনির্দিষ্ট তারিখ না থাকায় নীরিহ শ্রমিকদের মধ্যে অসন্তুোষ দেখা দিয়েছে। বন্ধ ঘোষণার পর মিলের কলোনীতে বসবাসরত সহশ্রাধিক পরিবার কলোনী ছেড়ে চলে যেতে বাধ্য হচ্ছে।

জনতা জুট মিলস লি: এর পক্ষে জেনারেল ম্যানেজার মো: মতিউর রহমান সাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়, জনতা জুট মিলস্ লিঃ এ গত ৩ সেপ্টেম্বর হতে ৬ সেপ্টেম্বর মধ্যবর্তী বিভিন্ন সময়ে কিছু সংখ্যক দুষ্কৃতকারী প্রতিষ্ঠানের অভ্যন্তরে দাঙ্গা হাঙ্গামা, বেআইনী ভয়ভীতি প্রদর্শন এবং মিল ভাংচুরে লিপ্ত ছিল। এ অবস্থায় প্রতিষ্ঠানের স্বাভাবিক উৎপাদন কার্যক্রম পরিচালনা অসম্ভব হয়ে পরায় কর্তৃপক্ষ বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ১২ (১) অনুযায়ি প্রতিষ্ঠানের সকল উৎপাদন কার্যক্রম ৭ সেপ্টেম্বর ‘এ’ শিফট হতে সম্পূর্ণভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মিল বন্ধ কালীন সময়ের দীর্ঘসূত্রতার প্রেক্ষিতে শ্রম আইন এবং শ্রম বিধিমালা মোতাবেক উপযুক্ত শ্রমিকগন ধারা ১২(৬), ১২(৭) বা ১২(৮) অনুসারে মজুরী প্রাপ্য হবেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল শ্রমিককে জনতা জুট মিলস্ লিঃ এর কর্মক্ষেত্রে যোগদান থেকে বিরত থাকার নির্দেশ প্রদান করা হলো।

এর আগে গত বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাতে পলাশের বাগপাড়া গ্রামে অবস্থিত আকিজ-বশির গ্রুপের মালিকানাধীন জনতা জুটমিলস লিমিটেড এর কতিপয় উশৃংখল শ্রমিক ১৪ দফা দাবিতে হামলা চালায়। এতে মিলের প্রশাসনিক ভবন, লেবার অফিস, নিরাপত্তা অফিস, গেস্ট হাউজসহ বিভিন্ন অফিস কক্ষে ব্যাপক ভাঙচুর ও লুটপাট করা হয়। এসময় বাধা দিতে গিয়ে মিলের ছয়জন নিরাপত্তাকর্মী আহত হয়েছে। খবর পেয়ে র‌্যাব, পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এদিকে মিলের নিরাপত্তায় পুলিশ মোতায়েন রয়েছে।

এ ব্যাপারে মিলের জেনারেল ম্যানেজার মো: মতিউর রহমান জানান, কর্তৃপক্ষের সিদ্ধান্তে মিলটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছে। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত মিলের উৎপাদন বন্ধ থাকবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২৪ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত