শিরোনাম :
গাজীপুরে ধর্ষণ চেষ্টার অভিযোগে সৎবাবা গ্রেফতার ৫ম ধাপের মনোনয়ন ফরম কাল থেকে বিক্রি করবে আ.লীগ ; জমাদানের শেষ তারিখ ১ ডিসেম্বর ফরিদপুরে মোটর সাইকেল চোর চক্রের ৫ সদস্য আটক ঝিনাইদহে কৃষককে গলা কেটে হত্যা মানুষের সেবায় রক্তের প্রয়োজনে নবপুষ্প ব্লাড ফাউন্ডেশন লালমনিরহাটের দৈখাওয়ায় মিথ্যা অভিযোগ ও সংবাদ প্রকাশের প্রতিবাদে মানববন্ধন সিরাজগঞ্জে শাহজাদপুরে নব নির্বাচিত এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতাকে ফুলেল শুভেচছা ঠাকুরগাঁওয়ে তাড়া খেয়ে মরলো নীলগাই লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবীদের ভালোবাসায় সিক্ত হারুন-নাহার দম্পত্তি ফরিদপুরে হুমায়ূন স্মরণ উৎসব ও ক্যামেরার কবি আলোকচিত্রী নাসির আলী মামুনের সম্বর্ধনা অনুষ্ঠিত
প্রভাবশালীদেল দখলে বড়উঠান হানাইছড়া, অস্তিত্ব সঙ্কটে

প্রভাবশালীদেল দখলে বড়উঠান হানাইছড়া, অস্তিত্ব সঙ্কটে

মোহাম্মদ মনির,কর্ণফুলী প্রতিনিধি :

চট্টগ্রাম কর্ণফুলীর বড়উঠান ইউনিয়নের হানাইছড়া প্রভাবশালীদের দখল করায় অস্তিত্ব সঙ্কটে পড়েছে। পাহাড় থেকে সৃষ্ট সুদীর্ঘ কালের প্রাচীন এই ছড়াটির উভয় পাশের কোনো কোনো অংশ শীর্ণকায় নালার আকৃতি ধারণ করেছে। এতে বর্ষাকালে পাহাড়ি ঢলের পানিপ্রবাহ ব্যাহত হয়ে আশপাশে সৃষ্টি হয় জলাবদ্ধতার।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার
বড়উঠান ইউনিয়নের মধ্য দিয়ে প্রবাহিত পাহাড়ি হানাই ছড়াটির দু পাশে বসতভিটার সীমানা বৃদ্ধি করা হচ্ছে । ফলে ১১ ফিট আয়তনের এই ছড়া এখন অনেকাংশে সরু নালায় পরিণত হয়েছে।
সরেজমিনে ঘুরে দেখা যায়, ছড়াটির দু পাশে দুইটি বসতভিটা তৈরি হয়েছে। যার কারণে ছড়াটি ১১ফিট থেকে আর মাত্র ৪ফিট মত রয়েছে।এতে এই অংশে ছড়াটি একেবারে অর্ধেক হয়ে ভাগ হয়ে গেছে। ছড়ার ভেতরে ময়লা আবর্জনায় ভরপুর। বর্তমানে এই অংশে ছড়াটি পরবর্তীতে থাকবে কিনা তা নিয়ে সংশয় আছে এলাকাবাসীর। ছড়ার পাশের বৃদ্ধ লোকজন বলেন, ছোটবেলায় দেখেছি ছড়াটি অনেক বড় ছিল। বর্ষাকালে পাহাড় থেকে ছড়ার পানি নেমে যেত সাগরে। এতে আমরা পাহাড়ি ঢল থেকে রক্ষা পেতাম। ফসলহানি ঘটত না। কিন্তু এখন পাহাড় থেকে সাগর পর্যন্ত পুরো ছড়া এলাকার চার দিকে দখলের পর দখল চলছে।
স্থানীয়রা আরো জানান, যে গতিতে এই ছড়াটি দখল হচ্ছে তাতে এখনই দখল মুক্ত করার প্রক্রিয়া না নিলে অদূর ভবিষ্যতে বাস্তবে এর অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না। সরকারি ছড়া এভাবে দখলের কারণ জানতে চাইলে একদিকে কামাল বলেন, ‘আমার কাছে ডুকে নাই’। অপরদিকে নুরুচ্ছফা বলেন, ‘আমার কাছে ডুকে নাই’। মুঠোফোনে কথা বললে তারা জানান, ‘আমরা কোন ছড়া দখল করে দালান নির্মাণ করিনি’। তাহলে ছড়ার ১১ফুট প্রস্থ জায়গা কোথায় গেল এমন প্রশ্নের জবাবে তারা দুজনই অভিযোগ করে বলেন, সিট নিয়ে দেখুন জায়গা কার কাছে ডুকছে, আমার কাছে ডুকলে আমি ছেড়ে দিব।
এ বিষয়ে জানতে চাইলে বড়উঠান ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য সাইফুদ্দীন জানান, হানাই ছড়াটি মোট ১১ফুট, কিন্তু বর্তমানে ছড়ার জায়গা আছে ৪ফুট মত। ছড়ার উপর দালান নির্মাণ করায় বর্ষা মৌসুমে পানি চলাচল করতে না পারায় এলাকায় প্লাবিত হচ্ছে।
এভাবে প্রকাশ্যে সরকারি ছড়া দখল বিষয়ে জানতে চাইলে কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার শামসুল তাবরিজ বলেন, এভাবে সরকারি ছড়া দখলের ঘটনা আমার জানা ছিল না। অতি সত্বর খোঁজ নিয়ে দখলের সত্যতা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত