শিরোনাম :
গাজীপুরে ধর্ষণ চেষ্টার অভিযোগে সৎবাবা গ্রেফতার ৫ম ধাপের মনোনয়ন ফরম কাল থেকে বিক্রি করবে আ.লীগ ; জমাদানের শেষ তারিখ ১ ডিসেম্বর ফরিদপুরে মোটর সাইকেল চোর চক্রের ৫ সদস্য আটক ঝিনাইদহে কৃষককে গলা কেটে হত্যা মানুষের সেবায় রক্তের প্রয়োজনে নবপুষ্প ব্লাড ফাউন্ডেশন লালমনিরহাটের দৈখাওয়ায় মিথ্যা অভিযোগ ও সংবাদ প্রকাশের প্রতিবাদে মানববন্ধন সিরাজগঞ্জে শাহজাদপুরে নব নির্বাচিত এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতাকে ফুলেল শুভেচছা ঠাকুরগাঁওয়ে তাড়া খেয়ে মরলো নীলগাই লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবীদের ভালোবাসায় সিক্ত হারুন-নাহার দম্পত্তি ফরিদপুরে হুমায়ূন স্মরণ উৎসব ও ক্যামেরার কবি আলোকচিত্রী নাসির আলী মামুনের সম্বর্ধনা অনুষ্ঠিত
রংপুরে আগাম আলু চাষে ব্যস্ত কৃষকরা ; কয়েক দফা বন্যার পরেও হাল ছাড়েনি আলু চাষিরা

রংপুরে আগাম আলু চাষে ব্যস্ত কৃষকরা ; কয়েক দফা বন্যার পরেও হাল ছাড়েনি আলু চাষিরা

রংপুর প্রতিনিধি : রংপুর অঞ্চলে কয়েক দফা বন্যার পরেও হাল ছাড়েনি আলু চাষিরা। আগাম আলু চাষ করে স্বপ্ন বুনছে তারা। গত (২০১৯-২০) মৌসুমে যেখানে আগাম আলু চাষ হয়েছিলো ১২ হাজার ২৫ হেক্টর জমিতে। অথচ চলতি মৌসুমে এ অঞ্চলের ২ জেলায় গত ৩০অক্টোবর পর্যন্ত মাত্র ১হাজার ১শ’ ৫০ হেক্টর জমিতে আগাম আলু চাষ করা হয়েছে। ফলে গত বছরের অর্জিত জমির অর্ধেকও এ বছর পূরণ হবে না বলে আশংকা প্রকাশ করেছেন আলু চাষের সাথে সম্পৃক্ত চাষিরা। বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে বিলম্ব হলেও রংপুর অঞ্চলের আগাম আলু চাষিরা বীজ রোপন এবং জমি পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।
আরো ২সপ্তাহ আগাম আলু চাষ চলবে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা নিশ্চিত করেছেন । তবে বন্যা পরবর্তী আলু চাষে কৃষকরা কঠোর পরিশ্রম করায় দ্রুত আলুর জমি বৃদ্ধি পাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। চলতি বছর আগাম জাতের বীজ আলুম দাম বেশী হওয়ায় শংকিত কৃষকরা ।
রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত সেপ্টেম্বর মাসে রংপুর অঞ্চলে ১ হাজার মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ আবহাওয়াবিদ মো. মোস্তাফিজার রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন চলতি অক্টোবর শেষ সপ্তাহে ও হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা থাকায়। নভেম্বর মাস জুড়ে আগাম আলু চাষে ব্যস্ত হয়ে পড়েছে কৃষকরা। কিন্তু বন্যার কারণে সংখ্যাগরিষ্ঠ আলু চাষি নির্দিষ্ট সময়ে কয়েকবার জমি পরিচর্যা করেও বীজ রোপন করতে ব্যর্থ হয়। এমনকি কেউ কেউ বীজ রোপন করলেও তা পানিতে নষ্ট হয়ে যায়।
রংপুর সদর উপজেলার সদ্যপুস্করীনি ইউনিয়নের পালিচড়া এলাকার আলু চাষি আদিল রহমান জানান, প্রাকৃতি দুর্যোগ ও বৃষ্টিপাত না হলে আগামী ১৫ দিনের মধ্যে বাজারে আগাম আলু পাওয়া যাবে। ভাল দাম পাওয়ার জন্য অনেক আলু চাষি ৪৫ থেকে ৫০দিনের আগে আলু উত্তোলন করেন। এই আলু শুরুতে ১শ’ টাকা কেজিতে বিক্রি হলেও নিয়মিত আলু আসার আগ পর্যন্ত আগাম আলুর কেজি ৫০ থেকে ৬০ টাকা বিক্রি হয়। তাই ভাল দাম পাওয়া আশায় এ অঞ্চলে আগাম আলুর জমি প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে। আগাম আলু হিসেবে জনপ্রিয় জাতগুলো হচ্ছে আলু-৭, গ্রানুলা এবং ষাইটা অন্যতম।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর আঞ্চলিক অফিস সূত্রে জানা গেছে, এ অঞ্চলে মূলত নীলফামারী এবং রংপুর জেলায় উল্লেখযোগ্য পরিমাণ আগাম আলু চাষ করা হয়ে থাকে। তবে আলু চাষে এগিয়ে আছে নীলফামারী জেলার কৃষকরা। গত মৌসুমে আগাম আলু চাষ হয়েছিলো ১২ হাজার ২৫ হেক্টর জমিতে। এর মধ্যে নীলফামারী জেলায় ৯ হাজার ৬শ’৫০ হেক্টর এবং কিন্তু দফায় দফায় বন্যার কারণে এবার আলু চাষ ব্যাহত হয়। চলতি (২০২০-২১) মৌসুমের ৩০ অক্টোবর পর্যন্ত মোট আলু চাষ হয়েছে মাত্র ১ হাজার ১শ’ ৫০ হেক্টর জমিতে। এর মধ্যে নীলফামারী জেলায় আলুর আবাদ হয়েছে ৯৯১ হেক্টর এবং রংপুরে আবাদ হয়েছে ১শ’৫৯ হেক্টর।
রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক ড, সারেয়ারুল হক জানান, রংপুর জেলার ৮ উপজেলায় বন্যার ক্ষতি পূষিয়ে নিতে কৃষক আলু চাষে ব্যস্ত সময় পার করছেন । রংপুর জেলায় ২ হাজার ৩৬৫ হেক্টর জমিতে আগাম আলুর আবাদ হয়েছিলো। চলতি চছর ৫১ হাজার ৫০ হেক্টর জমিতে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর আঞ্চলিক অফিসের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক মো. মনিরুজ্জামান বলেন, দফায় দফায় বন্যায় সমগ্র অঞ্চলে কৃষিকাজ মারাত্মক ভাবে ব্যাহত হয়েছে। তিনি বলেন, সাধারণত সেপ্টেম্বর মাস থেকে অক্টোবরের মাঝামাঝি আগাম আলু আবাদের উপযুক্ত সময়। কিন্তু চলতি বছরে উল্লেখিত সময়ে বন্যা চলমান থাকায় কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত