শিরোনাম :
সরকারী বাঁধা উপেক্ষা করে ইমরান খানের পিটিআই রাজধানীতে প্রবেশ তিন সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদন দাখিল, দিঘলিয়া টেণ্ডারের আড়ালে রাস্তার দু’পাশের সরকারি ১২৮ টি গাছ চুরি পাটকেলঘাটায় কপোতাক্ষ নদের পাশে আর্বজনা,  নদী ভরাটের আশংকা দিঘলিয়া মাধ্যমিক শিক্ষা অফিসার মাহফুজুর রহমান জেলার শ্রেষ্ঠ শিক্ষা অফিসার নির্বাচিত নেনেত্রকোনার কেন্দুয়ায় ক্যাবল অপারেটর কট্রোলরুম পুড়ে ছাই ভিক্ষা নয় চাকরি চাই- শারীরিক প্রতিবন্ধী শাহিদা,দেওয়ানগঞ্জ  কিশোরগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে সভাপতি আওলাদ, সাধারণ সম্পাদক সাত্তার আমি মরিনি,সুস্থ আছি,বেঁচে আছি : হানিফ সংকেত সিরাজগঞ্জের কাজিপুরে তিলের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি রূপগঞ্জে ভুলতা ইউপির  উম্মুক্ত বাজেট ঘোষণা
‘পিছিয়ে পড়া প্রতিবন্ধীরা যেন বৈষম্য, নির্যাতনের শিকার না হয়’

‘পিছিয়ে পড়া প্রতিবন্ধীরা যেন বৈষম্য, নির্যাতনের শিকার না হয়’

অজয় সরকার দুলু, রংপুর প্রতিনিধি : প্রতিবন্ধীদের সীমাবদ্ধতা নয়, বরং সক্ষমতা ও সফলতা তুলে ধরে তাদের সামাজিক মর্যাদা প্রতিষ্ঠায় সংবাদকর্মীদের এগিয়ে আসতে আহ্বান জানিয়েছেন রংপুরের সাংবাদিক নেতৃবৃন্দ। গতকাল বৃহস্পতিবার দুপুরে রংপুর প্রেসক্লাব মিলনায়তনে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে গণমাধ্যম কর্মীদের ভূমিকা’ শীর্ষক এ্যাডভোকেসী সভায় এ আহ্বান জানান।
সাংবাদিক নেতারা বলেন, ‘পিছিয়ে পড়া প্রতিবন্ধী ব্যক্তিরা যেন বৈষম্য, নির্যাতন-নিপীড়ন ও অধিকার বঞ্চিত না হন, সে ব্যাপারে সবচেয়ে সক্রিয় ভূমিকা রাখছে গণমাধ্যম। সংবাদকর্মীদের ইতিবাচক মনোভাব ও সংবাদ পরিবেশন প্রতিবন্ধীদের অধিকার সচেতন করে তুলছে। প্রতিবন্ধীরা আগের চেয়ে এখন বেশি সক্ষম ও দক্ষতা অর্জনের সঙ্গে সফলও। তাদের কর্মসংস্থান নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বে-সরকারি প্রতিষ্ঠান ও বৃত্তবান ব্যক্তিদের এগিয়ে আসতে হবে।
সভায় রংপুর প্রেসক্লাবের সভাপতি রশীদ বাবু প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বিশেষ অতিথি ছিলেন রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিক সরকার, মুসলিম এইড বাংলাদেশ রংপুর রিজিওনাল ম্যানেজার আবুল হাসান। এতে সভাপতিত্ব করেন রংপুর জেলা প্রতিবন্ধী ব্যক্তির অধিকার বিষয়ক কমিটির আহবায়ক কে.এম আলী সম্রাট।
বক্তারা আরও বলেন, ‘গণমাধ্যম কর্মীরা সরকারের নীতিমালা বাস্তবায়নে পর্যবেক্ষণকারীর ভূমিকা পালন করে আসছে। সে ক্ষেত্রে সাংবাদিকদের মাধ্যমে প্রতিবন্ধীদের মধ্যে অধিকার সচেতনতা বৃদ্ধি গুরুত্বপূর্ণ দিক। প্রতিবন্ধীদের ভুলে যেতে হবে তারা প্রতিবন্ধী, বরং সক্ষম ও দক্ষ মনোভাব নিয়ে প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদের অবস্থানের জানান দিতে হবে। সামাজিক প্রতিবন্ধকতা ও বিভিন্ন অসঙ্গতিকে ভয় না করে নিজেদের কর্মক্ষম নাগরিক হিসেবে গড়তে মনোবল বাড়াতে হবে’।
সভায় স্বাগত বক্তব্য দেন এনসিডিডাব্লিউ’র প্রোগ্রাম অফিসার আফরোজা সুলতানা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনসিডিডাব্লিউ’র ফিল্ড কো-অর্ডিনেটর হাসানুজ্জামান।
এছাড়াও সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন, মোনাব্বর হোসেন মনা, আব্দুর রহমান মিন্টু, আবুল তালেব, মানিক সরকার মানিক, জাভেদ ইকবাল, ফরহাদুজ্জামান ফারুক প্রমুখ।
এতে রংপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক্স ও অনলাইন মিডিয়ার সংবাদকর্মীরা ছাড়াও এনসিডিডাব্লিউ’র কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি ও ডিপিও’র সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত