শিরোনাম :
গাজীপুরে ধর্ষণ চেষ্টার অভিযোগে সৎবাবা গ্রেফতার ৫ম ধাপের মনোনয়ন ফরম কাল থেকে বিক্রি করবে আ.লীগ ; জমাদানের শেষ তারিখ ১ ডিসেম্বর ফরিদপুরে মোটর সাইকেল চোর চক্রের ৫ সদস্য আটক ঝিনাইদহে কৃষককে গলা কেটে হত্যা মানুষের সেবায় রক্তের প্রয়োজনে নবপুষ্প ব্লাড ফাউন্ডেশন লালমনিরহাটের দৈখাওয়ায় মিথ্যা অভিযোগ ও সংবাদ প্রকাশের প্রতিবাদে মানববন্ধন সিরাজগঞ্জে শাহজাদপুরে নব নির্বাচিত এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতাকে ফুলেল শুভেচছা ঠাকুরগাঁওয়ে তাড়া খেয়ে মরলো নীলগাই লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবীদের ভালোবাসায় সিক্ত হারুন-নাহার দম্পত্তি ফরিদপুরে হুমায়ূন স্মরণ উৎসব ও ক্যামেরার কবি আলোকচিত্রী নাসির আলী মামুনের সম্বর্ধনা অনুষ্ঠিত
সচিব পর্যায়ের বৈঠকে তিস্তা চুক্তির অনুরোধ জানালো বাংলাদেশ

সচিব পর্যায়ের বৈঠকে তিস্তা চুক্তির অনুরোধ জানালো বাংলাদেশ

ভারতের কাছে তিস্তা চুক্তির অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। দিল্লিতে বাংলাদেশ-ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে এ অনুরোধ করা হয়। এছাড়া ২০২১ সালের মার্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের প্রস্তুতির দিক নিয়ে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিব বৈঠকে আলোচনায় প্রাধান্য পেয়েছে।

শুক্রবার (২৯ জানুয়ারি) নয়াদিল্লিতে ভারত ও বাংলাদেশ বৈদেশিক অফিস পরামর্শ (এফওসি) বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশতম বার্ষিকী স্মরণে অনুষ্ঠানগুলো আলোচনা করা হয়েছে।পররাষ্ট্র সচিব পর্যায়ের এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। বৈঠকে সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনার বিষয়েও আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশ-নেপাল-ভারতের মধ্যে মোটর ভেহিকেল এগ্রিমেন্ট দ্রুত বাস্তবায়নের আহ্বান জানিয়েছে বাংলাদেশ।এছাড়া ভারতের মধ্যে দিয়ে বাংলাদেশের সঙ্গে নেপাল- ভুটানের যোগাযোগ সহায়তার জন্যও অনুরোধ করা হয়। বৈঠকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাখাইনে নিরাপদ পরিবেশ তৈরিতে ভারতের আরও গভীর সম্পৃক্ততার অনুরোধ জানানো হয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন চারদিনের সফরে বৃহস্পতিবার সকালে দিল্লি গেছেন। আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফর চূড়ান্তের বিষয়টি এবারের দিল্লি সফরে প্রাধান্য পাচ্ছে।

কোভিড-১৯ সত্ত্বেও ধারাবাহিকভাবে এই বৈঠক অব্যাহত রেখে দ্বিপক্ষীয় আলোচনায় সন্তুষ্টি প্রকাশ করেছে। দু’পক্ষের সাম্প্রতিক বৈঠকগুলোতে ২০২০ সালের ১৭ ডিসেম্বর ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের পরে, ৫১ তম বিএসএফ – বিজিবি মহাপরিচালক স্তরের ২২-২৬ ডিসেম্বর গুয়াহাটিতে বৈঠক হয়েছে, যৌথ নদী কমিশনের কারিগরি স্তরের বৈঠক ২০২১ সালের ৬ জানুয়ারি, ১২ জানুয়ারি প্রথম পুলিশ প্রধানদের সংলাপ এবং ২৩ জানুয়ারি বিদ্যুৎ খাতের সহযোগিতা সম্পর্কিত ১৯তম সচিব-স্তরের যুগ্ম পরিচালন কমিটির বৈঠক হয়েছে।

দ্বিতীয় ভারত-বাংলাদেশ কনস্যুলার সংলাপ গতকাল ২৮ জানুয়ারিতে নয়াদিল্লিতে এবং উভয় পক্ষই মার্চ ২০২১ শীর্ষ সম্মেলনের আগে পরবর্তী স্বরাষ্ট্রসচিব পর্যায়ের আলোচনা, বাণিজ্যসচিব স্তরের আলোচনা এবং যৌথ নদী কমিশনের সচিব স্তরের বৈঠক করার বিষয়ে একমত হন।

বৈঠকে পররাষ্ট্র সচিবের সাথে বাংলাদেশ হাই কমিশনার মোহাম্মদ ইমরান, সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাশফি শামস এবং বাংলাদেশের পররাষ্ট্র, বাণিজ্য ও জল সম্পদ মন্ত্রকের প্রতিনিধিরা অংশ নেন। ভারতীয় প্রতিনিধি দলটিতে বিদেশ, স্বরাষ্ট্র, বাণিজ্য ও শিল্প, জল শক্তি ও অর্থ মন্ত্রকের প্রতিনিধি ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত