শিরোনাম :
গাজীপুরে ধর্ষণ চেষ্টার অভিযোগে সৎবাবা গ্রেফতার ৫ম ধাপের মনোনয়ন ফরম কাল থেকে বিক্রি করবে আ.লীগ ; জমাদানের শেষ তারিখ ১ ডিসেম্বর ফরিদপুরে মোটর সাইকেল চোর চক্রের ৫ সদস্য আটক ঝিনাইদহে কৃষককে গলা কেটে হত্যা মানুষের সেবায় রক্তের প্রয়োজনে নবপুষ্প ব্লাড ফাউন্ডেশন লালমনিরহাটের দৈখাওয়ায় মিথ্যা অভিযোগ ও সংবাদ প্রকাশের প্রতিবাদে মানববন্ধন সিরাজগঞ্জে শাহজাদপুরে নব নির্বাচিত এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতাকে ফুলেল শুভেচছা ঠাকুরগাঁওয়ে তাড়া খেয়ে মরলো নীলগাই লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবীদের ভালোবাসায় সিক্ত হারুন-নাহার দম্পত্তি ফরিদপুরে হুমায়ূন স্মরণ উৎসব ও ক্যামেরার কবি আলোকচিত্রী নাসির আলী মামুনের সম্বর্ধনা অনুষ্ঠিত
বাংলাদেশ সাংবাদিক কল্যান ফাউন্ডেশন ঢাকা মহানগরের ২১ ফেব্রুয়ারি পালন

বাংলাদেশ সাংবাদিক কল্যান ফাউন্ডেশন ঢাকা মহানগরের ২১ ফেব্রুয়ারি পালন

নাহফিন রেজা : ইতিহাসের পাতায় রক্ত পলাশ হয়ে ফোটা অনন্য নাম সালাম, বরকত, রফিক, জব্বারের মতো ছেলে হারানো মায়ের সন্তানের রক্তে রাঙানো অমর আমার,আপনার ২১শে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি,এই রাঙানো  ইতিহাস ভুলবার নয় এই ইতিহাস অমর হয়ে রয়ে থাকবে প্রতিটি স্মৃতির মনিকোঠায় এই প্রতিপাদ্য বিষয় নিয়ে উত্তরার হাউসবিল্ডিং সংলগ্ন শহিদ মিনারে পুস্প অর্পন ও বিনম্র স্রদ্ধাঞ্জলীর মাধ্যমে   বাংলাদেশ সাংবাদিক কল্যান ফাউন্ডেশন ঢাকা মহানগর এর উদ্দ্যোগে আয়োজিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সেই সাথে মাতৃভাষা আন্দোলনের ৬৯ বছরও পুর্নের সাক্ষি হলো গনবান্ধব এই সংগঠনটি।একুশে ফেব্রুয়ারি মানে বিশ্বে মাতৃভাষার জন্য নির্ভয়ে বুকের রক্ত ঢেলে দেওয়ার প্রথম ইতিহাস সৃষ্টির দিন। বাঙালির ভাষা আন্দোলনের গৌরবময় শোকের দিন। অনুস্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সাংবাদিক কল্যান ফাউন্ডেশন ঢাকা মহানগর এর সম্মানিত সভাপতি ও জনপ্রিয় জাতীয় দৈনিক যুগান্তর এর সাংবাদিক দেলোয়ার হোসেন বলেন ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি শহীদরা জাতিকে সে মহৎ ও দুর্লভ উত্তরাধিকার দিয়ে গেছেন। বাস্তবিক অর্থে আমরা মাতৃভাষার সঠিক প্রয়োগ পাচ্ছিনা তার মুল কারন হচ্ছে সরকারি, বেসরকারি, আদালত,ব্যবসায়িক প্রতিষ্ঠান ও শায়েত্ব শাষিত সকল প্রতিষ্ঠানের চিঠি আদান প্রদান থেকে শুরু করে প্রাতিষ্ঠানিক ও দাপ্তরিক অনেক কার্যোকলাপ বাংলা ভাষায় শতভাগ সম্পাদনা না করা।আমি মনে করি এর দায় কিছুটা আমাদের রাস্ট্র প্রধানদের  উপর বর্তায়।সরকারের কাছে একটাই দাবি দেশের সিটি করপোরেশন, জেলা,উপজেলা, ইউনিয়ন পরিষদের মাধ্যমে হলেও বাংলা ভাষার ১০০% প্রয়োগ নিশ্চিত করা যেনো আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১ ফেব্রুয়ারী কলংকিত না হয়। অনুস্ঠানের বিশেষ অথিতির বক্তব্যে কেন্দ্রীয় কমিটির মাননীয় সভাপতি এম আক্তারুজ্জামান ও ঢাকা মহানগর এর সাধারণ সম্পাদক রাসেদুল হক ঢাকা মহানগর এর সভাপতি দেলোয়ার হোসেনের বক্তব্যে সহমত পোষন করে বলেন আমারভাইয়ের রক্তের বিনিময়ে প্রাপ্ত স্বীকৃত ভাষা সঠিক ভাবে অন্য ভাষা পরিহার করে শুধুমাত্র বাংলা ভাষায় অনুশীলন বাধ্যতামুলক করা হোক। এম আক্তারুজ্জামান আরও বলেন এই মায়ের ভাষা বাংলাকে সঠিক ভাবে ব্যবহারের লক্ষে বাংলাদেশ সাংবাদিক কল্যান ফাউন্ডেশন এর সজাগ কলমি  অব্যাহত থাকবে,রাসেদুল হক যোগ করে বলেন বিশেষ করে রেডিও জকি যারা আছেন তাদের মধ্যে সিংহভাগ ই বাংলা ভাষাকে বিকৃত করে অনুস্ঠান পরিচালনা করি যা খুব এ আশাব্যন্জক এবং আমি উদার্থ আহবান জানাচ্ছি বাংলা ভাষায় সুন্দর করে কথা বলুন  ভাষা বিকৃত করে শহিদদের অপমানিত করবেন না।
১৯৫২ সালের এদিনে ‘বাংলাকে’ রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলার (তৎকালীন পূর্ব পাকিস্তান) ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ সে সময়ের শাসকগোষ্ঠীর চোখ-রাঙানি ও প্রশাসনের ১৪৪ ধারা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসে। সেই সাথে অর্জন হয় আমার মিস্টি মাখা বাংলা ভাষা,,উক্ত অনুস্ঠানে ঢাকা মহানগর এর সকল নেতৃবিন্দ উপস্থিত ছিলেন। পুস্প অর্পন, শহিদদের প্রতি দোয়া আর পরিশেষে ভোজনবিলাসিতায় শেষ হয় ২০২১ এর মাতৃভাষার দিবসের উৎযাপন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত