ভুল করেও গুগলে সার্চ করবেন না যে পাঁচটি বিষয়

ভুল করেও গুগলে সার্চ করবেন না যে পাঁচটি বিষয়

কোনো তথ্য দরকার হলে হুট করেই গুগলে সে বিষয়ে খোঁজ করা শুরু করেন অনেকেই। যারা সবকিছুতেই গুগলের ওপর নির্ভর করেন, তাদের মনে রাখতে হবে এসব কনটেন্ট কিন্তু গুগল নিজে তৈরি করে না। সার্চ ইঞ্জিন হিসাবে গুগলের নির্ভরযোগ্যতা নিয়ে কোনও প্রশ্ন ওঠে না। কিন্তু, আমজনতার গুগল সার্চের অভ্যাসেই ফাঁদ পাতে প্রতারকরা। তাই গুগলে দেখা সব তথ্য যে সঠিক ও নির্ভুল হবে, এটা মনে করার কোনো কারণ নেই। গুগলে দেখা অনেক জিনিস আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে।

কাস্টমার কেয়ার নম্বর

গুগলে এখন পর্যন্ত সবচেয়ে বেশি স্ক্যামের শিকার হন গ্রাহক সেবার নম্বর খোঁজ করতে গিয়ে। অনলাইন বিপনন সংস্থার আদলেই নকল ওয়েবসাইট খোলে প্রতারকরা। সেখানে থাকে ভুয়ো নম্বর। সেই নম্বরে ফোন করলেই পড়তে হবে ফাঁদে। সম্প্রতি এ ধরণের বেশ কিছু ঘটনা হয়েছে। ব্যাঙ্ক ডিটেলস জেনে নিয়ে চুরি করা হয়েছে টাকা। তাই কাস্টমার কেয়ার নম্বর কখনই গুগল করে খুঁজতে যাবেন না।

ব্যাংকিং সংক্রান্ত যে কোনও লিঙ্ক

গুগলে সার্চ করে কোনও ব্যাঙ্কের ওয়েবসাইটে ঢোকার আগে সাবধান। ডুপ্লিকেট ভুয়ো ওয়েবসাইট থেকে সর্বস্বান্ত হতে পারেন। অনেক সময় ব্যাংকের ওয়েবসাইটের আদলে ফিশিং সাইট তৈরি করে রাখে দুর্বৃত্তরা। আপনি ভুলে এমন কোনো সাইটে গিয়ে নিজের আইডি-পাসওয়ার্ড দিয়ে ফেললেই সর্বনাশ। তাই ব্যাংকিং-এর ক্ষেত্রে অবশ্যই সরাসরি ওয়েব অ্যাড্রেস টাইপ করে খুলুন। অথবা সেই ব্যাঙ্কেরই তৈরি অ্যাপ ব্যবহার করুন। অনলাইন লেনদেনের সময় থাকুন সতর্ক।

অ্যাপ ও সফটওয়্যার

কোন দরকারি সফটওয়্যার খুঁজতে গুগলে গিয়ে প্রতারণার ফাঁদে পড়তে পারেন। অনেকেই বিভিন্ন অ্যাপ ও সফটওয়্যার সরাসরি গুগল সার্চ করে খোঁজেন। এমন কিছু অ্যাপও থাকে যা গুগল প্লে-স্টোরে এ থাকে না। কিন্তু এভাবে এপিকে ফাইল ডাউনলোডের ক্ষেত্রে সবসময়েই ঝুঁকি থেকে যায়। অজানা সাইট থেকে অ্যাপের আকারে ডাউনলোড হতে পারে ম্যালওয়্যার। ইন্সটল করার সঙ্গে সঙ্গেই আপনার প্রাইভেসির দফারফা। স্মার্টফোনের বারোটাও বাজতে পারে।

ওষুধ ও চিকিৎসা

আপনি কোনো সমস্যায় ভুগলে সরাসরি চিকিৎসকের সঙ্গে কথা বলুন। গুগলে দেওয়া তথ্য সব সময় সঠিক হয় না। টুকটাক শরীর খারাপে পথ্য, প্রাথমিক চিকিৎসা ইত্যাদি দেখতেই পারেন। কিন্তু শরীর খারাপের ক্ষেত্রে গুগল সার্চ করে কোনও ওয়েবসাইট দেখে ডাক্তারি করা মোটেও বিচক্ষণ কাজ নয়। গুগলে দেখা তথ্য অনুযায়ী ওষুধ কিনে বিপদে পড়তে পারেন। তাই স্পর্শকাতর বিষয়গুলোতে গুগল সার্চের ওপর নির্ভর করা উচিত নয়।

শেয়ার বাজার এবং ই-ট্রেডিং

গুগল-এ শেয়ার বাজার নিয়ে সার্চ করলেই হাজারো ওয়েবসাইট ভরা পরামর্শ পাবেন। কিন্তু নির্দিষ্ট ও নামী কিছু ওয়েবসাইট ছাড়া শেয়ার বাজার সংক্রান্ত বুদ্ধি না নেওয়াই শ্রেয়। আর্থিক সফলতার বিষয়গুলো একেকজনের ক্ষেত্রে একেক রকম হতে পারে। বিনিয়োগের ক্ষেত্রে গুগল সার্চের তথ্যের ওপর নির্ভর না করাটাই আপনার জন্য সবচেয়ে ভালো হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || ডেইলি আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত