শিরোনাম :
গোবিন্দগঞ্জ পৌরসভার সাড়ে ৪০ কোটি টাকার বাজেট ঘোষণা

গোবিন্দগঞ্জ পৌরসভার সাড়ে ৪০ কোটি টাকার বাজেট ঘোষণা

জিল্লুর রহমান রানা, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা প্রতিনিধিঃ
গাইবান্ধার গোবিন্দগঞ্জ পৌরসভার ২০২১-২০২২ অর্থ বছরের জন্য সাড়ে ৪০ কোটি টাকার উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার (২১ জুন) দুপুর ১২টার দিকে পৌরসভা মিলনায়তনে এ বাজেট ঘোষণা করা হয়। পৌর মেয়র মুকিতুর রহমান রাফি ৪০ কোটি ৫০ লাখ ৩৭ হাজার টাকার বাজেট উপস্থাপন করেন। বাজেটে ২০২১-২০২২ অর্থ বছরের প্রস্তাবিত উন্নয়ন আয় ধরা হয়েছে ৩৫ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকা। আর প্রস্তাবিত উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৩৫ কোটি ৫১ লাখ ১০ হাজার টাকা।
বাজেট অনুষ্ঠানে পৌর মেয়র মো. মুকিতুর রহমান রাফি সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গাইবান্ধা জেলা প্রশাসক আবদুল মতিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সাঈদ, সহকারী কমিশনার (ভূমি) মো. নাজির হোসেন, গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ এ কে এম মেহেদী হাসানসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ। ২০২১-২০২২ অর্থ বছরের মোট প্রস্তাবিত নিজস্ব রাজস্ব আয় ধরা হয়েছে ৪ কোটি ৯৭ লাখ ৮৭ হাজার টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ৯৫ লাখ ৬৫ হাজার টাকা। ২০২১-২০২২ অর্থ বছরের মোট প্রস্তাবিত (উন্নয়ন ও রাজস্ব) আয় ৪০ কোটি ৫০ লাখ ৩৭ হাজার টাকা। প্রস্তাবিত রাজস্ব (উন্নয়ন ও রাজস্ব) ব্যয় ধরা হয়েছে ৪০ কোটি ৪৬ লাখ ৭৫ হাজার টাকা। এ অর্থ বছরে মোট প্রস্তাবিত (উন্নয়ন ও রাজস্ব) বাজেট উদ্বৃত্ত ধরা হয়েছে ৩ লাখ ৬২ হাজার।
বাজেটে উন্নয়ন কার্যক্রমের মধ্যে রয়েছে রাস্তা ও ব্রীজ নির্মাণ ও সংস্কারের জন্য ১০ কোটি ৭৫ লাখ ৫০ হাজার টাকা। ড্রেন নির্মাণ ও সংস্কার কাজে ৫ কোটি ৯৪ লাখ টাকা। স্যানিটেশন-টিউবয়েল স্থাপন ২৫ লাখ টাকা। ধর্মীয়-শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে ২১ লাখ ৬০ হাজার টাকা। পানি সরবরাহ কার্যক্রমে ১৫ লাখ, মশক নিধন কার্যক্রমে ১০ লাখ, সোলার বাতি ও বৈদ্যুতিক মালামাল ক্রয় ও স্থাপন কাজে ৩ লাখ ও ওয়েলকাম গেট নির্মাণে ১০ লাখ টাকা। সহায়তা কার্যক্রম পরিচালনার জন্য বাজেটে বরাদ্দ রাখা হয়েছে শিক্ষা-স্বাস্থ্য-চিকিৎসা ও ত্রাণ কাজে ৮ লাখ, ঈমাম ও পুরোহিতগণের সম্মানি ভাতা বাবদ ৫ লাখ টাকা। সংস্থাপন ব্যয়ে বাজেট বরাদ্দ রয়েছে কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা বাবদ ২ কোটি ২০ লাখ টাকা। মেয়র-কাউন্সিলরদের সম্মানী ভাতা বাবদ ২২ লাখ ৪০ হাজার টাকা, দৈনিক হাজিরা ভিত্তিক কর্মচারীদের মজুরিবাবদ ৪০ লাখ টাকা এবং আপ্যায়ন ব্যয় বরাদ্দ রাখা হয়েছে ৮ লাখ ২৫ হাজার টাকা।
অপরদিকে জনসেবামূলক কাজে বরাদ্দ রাখা খাতগুলো হলো- বিভিন্ন জাতীয় দিবস ও অন্যান্য দিবস পালনে ১০ লাখ, রাজস্ব অর্থায়নে ক্ষুদ্র প্রকল্পে ১০ লাখ ও করোনা প্রতিরোধে ১০ লাখ টাকা। বাজেট অধিবেশনে পৌর প্যানেল মেয়র ১ নং শাহিন আকন্দ, ২ নং প্যানেল মেয়র রিমন কুমার তালুকদার, কাউন্সিলার জাফুরুল ইসলাম, মিজানুর রহমান, মাজেদুল ইসলাম, মোখলেছুর রহমান মোখলেস, আনারুল ইসলাম আন্টু, ছামুছ উদ্দিন ভেলা, মহিলা কাউন্সিলার জহুরা বেগম, শাহনাজ বেগম ও সুইটি বেগম, পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে উপস্থিত ছিলেন সচিব (ভারপ্রাপ্ত) এ.এস.এম শরীফুল ইসলাম ডাকুয়া ও হিসাব রক্ষণ কর্মকর্তা মো. ছাইদুর রহমান প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত