বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৬ লাখ ৫৪ হাজারের বেশি

বিশ্বে একদিনে করোনা শনাক্ত ৬ লাখ ৫৪ হাজারের বেশি

করোনায় বিশ্বে একদিনে প্রাণ হারিয়েছে ১০ হাজার ২শ’র বেশি মানুষ। এই ভাইরাসে শনাক্ত হয়েছে ৬ লাখ ৫৪ হাজারের বেশি। এর মধ্যে ইন্দোনেশিয়ায় করোনাভাইরাসে (কোভিড-১৯) একদিনে প্রাণ হারিয়েছে ১ হাজার ৮শ’ ৯৩ জন। দেশটিতে এই নিয়ে মোট মৃত্যু ৯০ হাজার ৫শ’ ছাড়িয়েছে।

এদিকে জাতিসংঘে নিযুক্ত ব্রিটেনের রাষ্ট্রদূত জানিয়েছেন, দুই সপ্তাহের মধ্যে মিয়ানমারের মোট জনসংখ্যার অর্ধেকই করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন।

জাতিসংঘের মাধ্যমে দেশটিতে দ্রুত টিকা সরবরাহের আহ্বান জানিয়েছেন তিনি। ডেল্টা ধরণের সংক্রমণ বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের ৬৯ শতাংশ কাউন্টিতে মাস্ক পরা বাধ্যতামূলক করার পরামর্শ দিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র।

এদিকে, টিকা নেয়া ব্যক্তিদের পুরস্কার হিসেবে অর্থ দেয়ার ব্যবস্থা গ্রহণে স্থানীয় প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়াও ফেডারেল সরকারে কাজ করা সবাইকে বাধ্যতামূলক টিকা নেয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১শে মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এর আগে একই বছরের ২০শে জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। এখন পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত