শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে তাড়া খেয়ে মরলো নীলগাই

ঠাকুরগাঁওয়ে তাড়া খেয়ে মরলো নীলগাই

ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁওয়ের হরিপুরে ভারত থেকে আসা বিলুপ্তপ্রায় প্রজাতির মটিয়া ধূসর রঙ্গের একটি পুরুষ নীলগাই পাওয়া গেছে। তবে কিছু সময় পরেই অতিরিক্ত রক্তক্ষরণে মৃত্যু হয়েছে নীলগাইটির।

গত শুক্রবার সন্ধায় ঠাকুরগাঁওয়ের হরিপুর সীমান্তবর্তী এলাকার মিনাপুর গ্রামে এ ঘটনা ঘটে। স্থানীয়দের সূত্রে জানাযায়, শুক্রবার বিকেল থেকে হঠাৎ করেই সীমান্ত এলাকায় দেখাযায় নীলগাইটি। তাৎক্ষণিক ভাবে স্থানীয়রা পুলিশকে জানালে হরিপুর থানা পুলিশে ও স্থানীয়রা সেটিকে  আটক করে। নীলগাই আটক হওয়ার খবর পেয়ে  স্থানীয় কারিগাও বিজিবি ক্যাম্পের সদস্যরা সেখানে উপস্থিত হয়। পরে  আটককৃত  নীলগাইটিকে বিজিবির নিকট হস্তান্তর করেন পুলিশ৷

মিনাপুর এলাকার প্রত্যক্ষদর্শী মজিদ নামের এক প্রত্যক্ষদর্শী জানান,নীলগাইটিকে ধরার জন্য এলাকার মানুষ ও পুলিশ তৎপরতা চালায়। ধরার চেষ্টা করলে নীলগাইটি দ্রুতগতিতে ছোটাছুটি করতে থাকে। এক পর্যায়ে আঘাত পেয়ে জখম হয় গাইটি । পরে  চিকিৎসা দেয়া অবস্থায় নীলগাইটি মারা যায়।

কারিগাও বিজিবি ক্যাম্পের নায়েক সুবেদার কফিল উদ্দিন বলেন, আমরা নীলগাইটির খবর পেয়ে সেখানে যাই৷ একটি পুরুষ নীলগাই সীমানার ৩৫৩ নং পিলারের ২ এস এলাকা দিয়ে কাটাতার পার হয়ে উপজেলার মিনাপুর গ্রামে ঢুকে পরে৷ পরবর্তীতে পুলিশ ও এলাকাবাসী আটক করে। নীলগাইটি যখন আমরা  হাতে পাই তখন সেটি আঘাত প্রাপ্ত ও জখম ছিল। আমরা তাৎক্ষণিকভাবে উপজেলার প্রাণিসম্পদ হাসপাতালে নিয়ে যায়৷ অতিরিক্ত রক্তক্ষরণের কারনে পরে চিকিৎসাধীন অবস্থায় নীলগাইটি মারা যায়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে হরিপুর থানার অফিসার ইনচার্জ তাজুল ইসলাম জানান,স্থানীয়দের সহযোগীতায় নীলগাইটি উদ্ধার করে সাথে সাথেই কারিগাও বিজিবি’র নিকট  হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য,বাংলাদেশে বিলুপ্ত স্তন্যপায়ী প্রাণী নীলগাই৷ একসময়ে রংপুর ও দিনাজপুর এলাকার দিকে দেখা গেলেও বর্তমানে তা বিলুপ্তির পথে৷ ভারতের অধিকাংশ প্রদেশ ও পাকিস্তান নেপালের সীমান্তবর্তী এলাকায় এর দেখা মিলে৷

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত