শিরোনাম :
মানুষের সেবায় রক্তের প্রয়োজনে নবপুষ্প ব্লাড ফাউন্ডেশন

মানুষের সেবায় রক্তের প্রয়োজনে নবপুষ্প ব্লাড ফাউন্ডেশন

বিপ্লব শেখ :
ঢাকা জেলা আশুলিয়া থানার  জামগড়া এলাকায় গড়ে উঠেছে তরুণদের সেবামূলক সংগঠন বিনামুল্যে রক্ত দান, নবপুষ্প ব্লাড ফাউন্ডেশন।
যেখানেই রক্তের প্রয়োজন, সেখানেই ছুটে যান তারা। স্বেচ্ছাশ্রমে মুমূর্ষু রোগীদের রক্ত সংগ্রহ করে দিয়ে বাঁচিয়ে তোলেন প্রাণ। রক্ত দিয়ে এভাবে শত শত রোগীর প্রাণ বাঁচিয়েছে  নব-পুষ্প ব্লাড ফাউন্ডেশনের তরুণ কর্মীরা। ‘রক্তের অভাবে আর মৃত্যু নয়’ এই স্লোগান,কে সামনে
রেখেই ২৮ এপ্রিল ২০১৯ ইং সাল থেকে নবপুষ্প_ফাউন্ডেশন_ব্লাড_ব্যাংক এর পথচলা  শুরু করে।
কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রী পড়ুয়াদের উদ্যোগে যাত্রা শুরু করেন নব-পুষ্প ব্লাড ফাউন্ডেশন। নব-পুষ্প ব্লাড ফাউন্ডেশনের শুরুর কারণ বলতে গিয়ে, সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি জান্নাতুল ফেরদৌস শান্তা বলেন,একবার আমার এক আত্মীয়র রক্তের খুব প্রয়োজন পড়ে। কিন্তু রক্তের গ্রুপটি দুর্লভ হওয়ায় কোথাও পাওয়া যায়নি। অনেক হয়রানির শিকার হতে হয়েছিল সেদিন। খুব হতাশ হয়ে পড়েছিলাম আমরা, নিজেকে খুব অসহায় মনে হয়েছিল তখন। সেই থেকে মনে মনে
ভাবলাম কিছু একটা করা উচিত আমাদের,যাতে রক্তের জন্য কাউকে কষ্ট পেতে না হয়, রক্তের জন্য কোন মানুষের মৃত্যু না ঘটে। সেই চিন্তা থেকেই আমরা তিলে তিলে আজকের এই নব-পুষ্প ব্লাড ফাউন্ডেশন গড়ে তুলি।’
নবপুষ্প ব্লাড ফাউন্ডেশনের সভাপতিঃ ইয়াসিন আরাফাত সানি বলেন,নবপুষ্প ফাউন্ডেশন ব্লাড ব্যাংক এর উদ্যোগে এই পর্যন্ত ৩২৪ জন মুমূর্ষ রোগীর জন্য বিনামূল্যে রক্তের সন্ধান দিতে সক্ষম হয়েছে এবং ৪ টি’মেডিকেল ক্যাম্পেইন করতে সক্ষম হয়েছে।
যার মাঝে ২ টি’মেডিকেল ক্যাম্পেই ছিল সম্পূর্ণ ফ্রী।
নব-পুষ্প ব্লাড ফাউন্ডেশন ইতিমধ্যে বেশ দক্ষতার সঙ্গে পরিচালনা করেছে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং, স্কুল কলেজে রক্তদানে সচেতনতামূলক ক্যাম্পেইন, রক্তদাতাদের তালিকা তৈরি, রক্তদাতাদের সম্মাননাসহ নানা কর্মসূচি। রক্তদান ছাড়াও সংগঠনটি দরিদ্র রোগীদের চিকিৎসা সহযোগিতা, বন্যার্তদের ত্রাণ সহযোগিতা, শীতার্তদের শীতবস্ত্র বিতরণ,  ও নগদ অর্থ সহযোগিতাসহ বিভিন্ন সমাজ সেবামূলক কাজে যুক্ত রয়েছে নব-পুষ্প ব্লাড ফাউন্ডেশন।
তিনি আরও জানান,
২৬ নভেম্বর ২০২১ইং নবপুষ্প ফাউন্ডেশন ব্লাড ব্যাংক এর উদ্যোগে সিংগিয়া_ছোট_বালিয়া_ঠাকুরগাঁও_রংপুর এলাকায়, গ্রামের খেটে খাওয়া মানুষের বিনামূল্যে স্বাস্থ্যসেবা ক্যাম্পেইন সম্পূর্ণ করে আমাদের টিম। সেবাগুলো ছিল রক্তের গ্রুপ নির্ণয় ও ডায়াবেটিস টেস্ট।
গ্রামের প্রায়১৫০ জন মানুষকে এই সেবা প্রদান করা হয়। এবং স্বাস্থ্য সম্পর্কে তাদের সাথে আলোচনা করা হয়। কর্মসূচি টি সঠিক ও সুন্দর ভাবে সম্পূর্ণ করার জন্য নবপুষ্প ফাউন্ডেশন কে সার্বিক সহযোগিতা করেছেন স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন,ছোট_বালিয়া_স্বেচ্ছাসেবী_সংগঠন এর সকল সদস্যবৃন্দ।
এই সেবামূলক কাজের আর্থিক সহযোগিতার ব্যাপারে জানতে চাইলে ইয়াসিন বলেন, আমাদের সেবা মূলক কার্যক্রম পরিচালিত হয় সদস্যদের চাঁদা ও শুভাকাঙ্ক্ষীদের আর্থিক অনুদানের মাধ্যমে তবে, যদি কোন স্ব-হৃদয়বান মহৎ ব্যক্তি আমাদেরকে আর্থিক সহযোগিতা দিয়ে উৎসাহিত করেন তাহলে, আমরা আশা করি প্রায় জেলাগুলোর পার্বত্য এলাকার গ্রামের সাধারণ খেটে খাওয়া অসহায় মানুষ গুলোর ফ্রি চিকিৎসা সেবা যেমন, মাতৃকালীন সময়ে রক্তদান, রক্তের গ্রুপ জানা, ডায়াবেটিস টেস্ট সহ প্রাথমিক সেবামূলক কাজগুলো চালিয়ে যেতে আমাদের আরও অনেক সুবিধা হবে বলে মনে করছেন নবপুষ্প ফাউন্ডেশন ব্লাড ব‍্যাংক সংগঠনটি।
নব-পুষ্প ব্লাড ফাউন্ডেশনের সিনিয়র সহ-সভাপতি সাইফুল হোসেন (উজ্জল) বলেন, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে নব-পুষ্প ব্লাড ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত হয়েছি, একজন রক্তযোদ্ধা হিসেবে, অসহায় মানুষের সেবা করছি আমরা।
সংগঠনটির সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বলেন, ‘আমরা চাই সব মানুষ রক্তদানে সচেতন হয়ে উঠুক। আমরা চাই না, আর কোন মানুষ রক্তের অভাবে মারা যাক। এটাই আমাদের মূল লক্ষ্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত