শিরোনাম :
গাজীপুরে ধর্ষণ চেষ্টার অভিযোগে সৎবাবা গ্রেফতার ৫ম ধাপের মনোনয়ন ফরম কাল থেকে বিক্রি করবে আ.লীগ ; জমাদানের শেষ তারিখ ১ ডিসেম্বর ফরিদপুরে মোটর সাইকেল চোর চক্রের ৫ সদস্য আটক ঝিনাইদহে কৃষককে গলা কেটে হত্যা মানুষের সেবায় রক্তের প্রয়োজনে নবপুষ্প ব্লাড ফাউন্ডেশন লালমনিরহাটের দৈখাওয়ায় মিথ্যা অভিযোগ ও সংবাদ প্রকাশের প্রতিবাদে মানববন্ধন সিরাজগঞ্জে শাহজাদপুরে নব নির্বাচিত এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতাকে ফুলেল শুভেচছা ঠাকুরগাঁওয়ে তাড়া খেয়ে মরলো নীলগাই লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবীদের ভালোবাসায় সিক্ত হারুন-নাহার দম্পত্তি ফরিদপুরে হুমায়ূন স্মরণ উৎসব ও ক্যামেরার কবি আলোকচিত্রী নাসির আলী মামুনের সম্বর্ধনা অনুষ্ঠিত
লালমনিরহাট জেলা পাটগ্রাম থানা বুড়িমারী স্থলবন্দরে ইন্ডিয়ান ট্রাক বিপাকে নিচ্ছে না ভারত

লালমনিরহাট জেলা পাটগ্রাম থানা বুড়িমারী স্থলবন্দরে ইন্ডিয়ান ট্রাক বিপাকে নিচ্ছে না ভারত

ভ্রাম্যমান প্রতিনিধি:মোঃ তৌহিদ আলম:
বুড়িমারি স্থল বন্দরে আমদনী পন্য খালাসকৃত ৬২টি ভারতীয় ট্রাক ফেরত যাবার অনুমতি দিচ্ছে না চ্যাংড়াবান্ধা স্থলবন্দর কতৃপক্ষ।বুড়িমারি স্থল বন্দরে অবস্থানরত সাধারন মানুষের মধ্যে ভারতীয় ট্রাক ড্রাইভারদের দ্বারা করোনা সংক্রামিত হবার আতংক বিরাজ করছে।
রবিবার( ৫ এপ্রিল )বুড়িমারি স্থল বন্দর দিয়ে একঘন্টায় একে একে প্রবেশ করে আমদানীকৃত পাটবীজ বাহী ৬২টি ভারতীয় ট্রাক। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের কারনে বাংলাদেশের সাথে ভারত সহ সকল আন্তর্জাতিক বানিজ্যিক রুট বন্ধকরে দেওয়া হয়েছে। ফলে অনিশ্চয়তায় পরেছে প্রতিবেশী দুই দেশের আমদানী রপ্তানী।
ভারতের পশ্চিম বঙ্গের কোচবিহার জেলার চ্যাংড়াবান্ধা স্থলবন্দরে গত তের দিন ধরে আটকে ছিল বাংলাদেশে রপ্তানিকৃত এক হাজার দুই শত মেট্রিক টন ভারতীয় বিভিন্ন জাতের পাটবীজ। সময় মতো আমদানীকৃত পাটবীজ বাংলাদেশে প্রবেশ করতে না পারলে বাংলাদেশের  আমদানিকারক প্রতিষ্ঠান ও ভারতের রপ্তানিকারক প্রতিষ্ঠান উভয়ে মারাত্মক আর্থিক সংকটে পড়বে। এমন অনিশ্চয়তায় উভয় দেশের সরকারের উচ্চ পর্যায়ের আলোচনা সাপেক্ষে, এক ঘন্টার জন্য ভারতের চ্যাংড়াবান্ধা স্থল বন্দর ও বাংলাদেশের বুড়িমারি স্থল বন্দরে পন্য পারাপারের নিষেধাজ্ঞা শিথিল করে পাটবীজ বাহী ৬২টি ভারতীয় ট্রাক বাংলাদেশে প্রবেশ করে।
বুড়িমারি স্থল বন্দর কতৃপক্ষ এই প্রতিবেদক কে জানান ভারতীয় বীজবাহী ট্রাকের ড্রাইভার এবং হেলপারদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরিক্ষা শেষে বুড়িমারিতে প্রবেশ করার অনুমতি দেওয়া হয়েছে।
আমদানীকৃত পাটবীজ বুড়িমারি বন্দরে খালাস হবার পরে পূনরায় আজকে ভারতে ফেরত যাবার কথা ছিল।কিন্তূ ভারতীয় স্থল বন্দর কতৃপক্ষ ইতিমধ্যে জানিয়ে দেন ভারতীয় ট্রাক গুলোকে আপাতঃত ফেরত নেওয়া হচ্ছে না।এই বিষয়ে ভারতীয় গণমাধ্যম সানটিভি বরাত দিয়ে খবরটি নিশ্চিত করা হয়েছে।
করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রতিরোধ করতে, ভারত জুড়ে অনিদৃষ্টকাল লক ডাউন চলছে, সেই পরিস্থিতিতে ভারতীয় ট্রাক এক ঘন্টার শীথিলতায় বাংলাদেশে প্রবেশ করেছে তা নিয়ে বিতর্ক উঠেছে।ভারতীয় ট্রাকের ড্রাইভার হেলপার ফেরতের সময় চ্যাংড়াবান্ধা বন্দরে করোনা পরিক্ষার কি ধরনের স্বাস্থ্য সুরক্ষা রয়েছে তা নিয়ে গণমাধ্যম প্রশ্ন তোলায় ভারতীয় প্রশাসন নড়ে চরে বসে।
করোনা পরিস্থিতি মোকাবেলায় কি ধরনের ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে তা দেখতে সোমবার সকাল দশ টায় চেংড়াবান্দা চেক পোষ্টে বন্দরে উর্ধতন কতৃপক্ষ আসেন। পশ্চিমবঙ্গের উত্তরের তিন জেলার পুলিশি আধিকারিক এ,ডি, জি,অচল কুমার লতা, কোচবিহার জেলা পুলিশ সুপার,ও চ্যাংড়াবান্ধা বি,এস,এফ কমান্ডার মিলিত হয়ে সীমিত সময়ের বৈঠক শেষে সাংবাদিকদের জানান,বাংলাদেশে থাকা ভারতীয় ট্রাকগুলো ফেরত নিতে উপরের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন, আপাতত রপ্তানি পন্য নিয়ে যাওয়া ফিরতি খালি ট্রাকগুলো ভারতে প্রবেশে স্থগিতাদেশ দেন।ফলে বুড়িমারি স্থল বন্দরে ভারতে প্রবেশের অপেক্ষায় ভারতীয়  ড্রাইভার ও হেলপার সহ ৬২ টি ট্রাক। সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এই ট্রাক গুলো ড্রাইভার হেলপার সহ থাকতে হবে জিরো পয়েন্টে।পড়তে হবে নানা মানবিক সমস্যায়।এসব সমস্যার কারনে উভয় দেশের স্থল বন্দর কতৃপক্ষ উদ্দিগ্ন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত