শিরোনাম :
তজুমদ্দিনে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর উপর হামলা,আটক ৩ সাগরে তৈরি হয়েছে ঘূর্ণিঝড় রিমাল, দশ নম্বর মহাবিপদ সংকেত  নাটোর ০৪ আসনের সংসদ সদস্যের বিরুদ্ধে সাংবাদিকদের মানববন্ধন কেন্দুয়ায় দু’পক্ষের সংঘর্ষে একজনের মৃত্যু  ফরিদপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‌ ১২৫ তম  জন্মবার্ষিকী পালিত  পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে এমপি আনার হত্যায় জিহাদের লোমহর্ষক বর্ণনা সাগরে তৈরি হয়েছে ঘূর্ণিঝড় রিমাল, সাত নম্বর বিপদ সংকেত  বড়াইগ্রামে সাংবাদিকদের নিয়ে এমপি’র আপত্তিকর বক্তব্য, সর্বত্র ক্ষোভ   সাতক্ষীরায় পৃথক সড়ক দূর্ঘটনায় এক কলেজ ছাত্রসহ দুই জনের মৃত্যু
‘আনপ্লাগড ইন্টারনেট’ আবিস্কার করলো রাশিয়া

‘আনপ্লাগড ইন্টারনেট’ আবিস্কার করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ

বৈশ্বিক ইন্টারনেট ব্যবস্থা নিয়ন্ত্রণ করে যুক্তরাষ্ট্র। ফলে ক্ষেত্রটিতে তাদের কর্তৃত্ব সবচেয়ে বেশি। এই কর্তৃত্ব থেকে বেরিয়ে আসতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া ও চীন। অবশেষে সাফল্যের মুখ দেখল রাশিয়া।

ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করেছে রাশিয়া। এরইমধ্যে তারা এর সফল পরীক্ষাও চালিয়েছে। এবার পুরো প্রক্রিয়াটি দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামনে উপস্থাপন করা হবে। তিনি সবুজ সঙ্কেত দিলেই হয়তো চালু হবে বিকল্প এই ইন্টারনেট।
 
রাশিয়ার নতুন ধরনের এই ইন্টারনেট ব্যবস্থা বিশ্বের নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন থেকে শুধু রাশিয়ার ভেতরে কাজ করতে সক্ষম। এটির নাম দেওয়া হয়েছে ‘আনপ্লাগড ইন্টারনেট’।বর্তমানে প্রচলিত যে ইন্টারনেট ব্যবস্থা তাতে সবগুলো দেশ একে-অপরের সঙ্গে যুক্ত। এ অবস্থায় তথ্য-উপাত্ত বা ডাটা নিয়ন্ত্রণ খুব একটা সহজ নয়। কিন্তু রাশিয়া তাদের বিকল্প ইন্টারনেট ব্যবস্থায় এ কাজটিকেই সহজ করতে চাচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, ইন্টারনেটের বিকল্প আবিষ্কারের পর রাশিয়া হয়তো বিভিন্ন বিষয়ে জনগণের স্বাধীনভাবে মতপ্রকাশ করতে বাধা হবে। অবশ্য তাতে যে তারা শতভাগ সফল হবে তেমনটি নয়। সূত্র: বিবিসি

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত