আবারো বাড়ল সোনার দাম; ভরিতে বেড়েছে ১৭৫০ টাকা

আবারো বাড়ল সোনার দাম; ভরিতে বেড়েছে ১৭৫০ টাকা

প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। প্রতি ভরি ২২ ক্যারেটের সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ৮ টাকা। আগামীকাল বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) থেকে নতুন দর কার্যকর হবে। বুধবার (৯ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে বাজুস।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধের কারণে মার্কির ডলারের প্রাধান্য খর্ব, তেলের দরপতন ও নানাবিধ জটিল অর্থনৈতিক সমীকরণের মাঝে গত ১৩ ও ২১ আগস্ট দুই দফায় সোনার দাম কমানো হলেও বর্তমানে দেশীয় বুলিয়ন মার্কেটে সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বৃহস্পতিবার থেকে বাংলাদেশের বাজারে সোনা ও রুপার নতুন মূল্য নির্ধারণ করেছে।

নতুন দর অনুযায়ী ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ৮ টাকা। ২১ ক্যারেটের সোনা ৭০ হাজার ৮৫৯ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬২ হাজার ১১১ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৫১ হাজার ৭৮৮ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ৯৩৩ টাকা বহাল রাখা হয়েছে।

গত ১৩ ও ২১ আগস্ট সোনার দাম কমিয়েছিল বাজুস। সর্বশেষ দাম অনুযায়ী, আজকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৭২ হাজার ২৫৮ টাকা। ২১ ক্যারেটের সোনা ৬৯ হাজার ১০৯ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬০ হাজার ৩৬১ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৫০ হাজার ৩৯ টাকায় বিক্রি হচ্ছে।

চার দফায় বেড়ে গত ৫ আগস্ট প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম ৭৭ হাজার টাকা ছাড়িয়েছিল। যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ ছিল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত