আমেরিকা ও ইসরাইলকে পারস্য উপসাগর ত্যাগ করার আহবান ইরানের নৌবাহিনী কমান্ডার

আমেরিকা ও ইসরাইলকে পারস্য উপসাগর ত্যাগ করার আহবান ইরানের নৌবাহিনী কমান্ডার

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলীরেজা তাংসিরি বলেছেন, তার বাহিনী দৃঢ়তার সাথে পারস্য উপসাগর ও এর প্রাকৃতিক সম্পদ রক্ষা করার জন্য যথেষ্ট। তিনি আমেরিকা ও ইসরাইলকে অবিলম্বে এই কৌশলগত পানিসীমা ত্যাগ করার আহ্বান জানিয়েছেন।

তিনি গতকাল শনিবার জাতীয় পারস্য উপসাগর দিবস উপলক্ষে এক সাক্ষাৎকারে এ আহ্বান জানান। অ্যাডমিরাল তাংসিরি বলেন, পারস্য উপসাগর আমাদের সম্পদ। আমরাই দৃঢ়তার সাথে এই সাগর ও এর সম্পদ রক্ষা করব। আমরা এটির সম্পদের বিরুদ্ধে কোনো ধরনের আগ্রাসন মেনে নেব না।

আইআরজিসির নৌবাহিনীর কমান্ডার বলেন, আগ্রাসী মার্কিন যুক্তরাষ্ট্র এবং শিশু-হত্যাকারী ইসরাইলের অবৈধ উপস্থিতি পারস্য উপসাগরের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে বিপদাপন্ন করে তুলেছে। তিনি এই স্পর্শকতার পানিসীমাকে নিরাপদ করে তোলার স্বার্থে ওয়াশিংটন ও তেল আবিবকে অবিলম্বে পারস্য উপসাগর ত্যাগ করার আহ্বান জানান।

ইরানের এই সিনিয়র নৌকমান্ডার সতর্ক করে দিয়ে বলেন, পারস্য উপসাগরে বিদেশী নৌবাহিনীর জাহাজগুলো এখানকার ইকোসিস্টেমের জন্য ভয়াবহ হুমকি তৈরি করেছে। এর কারণ হিসেবে তিনি বলেন, এসব বিদেশী রণতরী পারমাণবিক শক্তিচালিত বলে এগুলোতে যেকোনো দুর্ঘটনা ঘটলে তার ফলে পারস্য উপসাগরের ইকোসিস্টেম কয়েক দশকের জন্য ক্ষতিগ্রস্ত হবে।

সূত্র : পার্সটুডে

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত