ইব্রাহিম রাইসির জন্য জান্নাতের প্রার্থনা প্রসঙ্গ

ইব্রাহিম রাইসির জন্য জান্নাতের প্রার্থনা প্রসঙ্গ

ইব্রাহিম রাইসি। ছবি- ইন্টারনেট

গত (১৯ মে) রবিবার আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি অনুষ্ঠান থেকে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ইন্তেকাল করেন। এতে ইসরায়েল সমর্থিত কিছু দেশ ব্যাতিত সমগ্র বিশ্বেই বইছে শোকের মাতম। বিশেষ করে মুসলিম দেশগুলোতে তার জন্য প্রাণখুলে দোয়াও করছেন। তার জন্য জান্নাতের মালিকের নিকট জান্নাতুল ফেরদাউস দাবি করছেন। ঠিক এই মুহুর্তে এক শ্রেণির আলেম সামনে এলেন রাইসির জন্য দোয়া করা হারাম ফতোয়া নিয়ে। কারণ তিনি শিয়া ধর্মাবলম্বী। যদিও তাদের এই ফতোয়া এদেশের সচেতন মুসলমান খুব একটা গিলছে না। গিলছে অল্প জানা কিছু কাটখোট্টা মানুষ। আবার যারা গিলছে না,তাদের মধ্যেও কিছুটা কনফিউশান কাজ করছে। তারাও একটু জানাশোনা ব্যক্তির নিকট থেকে জানার চেষ্টা করছে, আসলেই কি রাইসি তথা শিয়াদের জন্য জান্নাতের দোয়া করা হারাম।

এমন ভাবাটাই স্বাভাবিক। কারণ আমাদের দেশে শিয়াদের এমনভাবে উপস্থাপন করা হচ্ছে তাতে এ দেশের মুসলমান তাদেরকে কাফের হিসেবে বিশ্বাস করতে বাধ্য হচ্ছে। কারা এটা করছে? আমাদের দেশের আলেমরাই এটাই করছে।এখন প্রশ্ন আলেমরা এ ভুল করতে পারে? উত্তরে বলবো, তাই যদি না পারবে তাহলে জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা মাওলানা মওদূদি (রহঃ) কিভাবে কাফের হয়েছিলেন, কারা তাকে কাফের বানিয়েছিলেন? এই আলেম শ্রেণিই তাঁকে না জেনে, তাঁর লেখা না পড়ে, তাঁর চিন্তা-চেতনা,গবেষণা,কর্ম কাছে থেকে স্বচোখে না দেখে পরস্পর শোনা কথার উপর বিশ্বাস স্থাপন করে তাঁর বিরুদ্ধে কাফের ফতোয়া দিয়েছিলেন। অথচ এই মাওলানার জানাযা হয়েছিল কাবা শরীফে। ডা: জাকির নায়েক, একজন জীবন্ত কিংবদন্তি। সারা বিশ্বের জন্য যিনি নেয়ামত-রহমত। তাঁকেও ইহুদির দালাল বানাতে সামান্যতম বাচ-বিচার করলেন না এই আলেম শ্রেণি। প্রশ্ন, কেন এটা করছে? কারণ তাদের স্বার্থমাখা ব্যক্তিচিন্তার সাথে উপরোক্ত ব্যক্তিদের গবেষণা, কর্মের মিল পাওয়া যায়নি। হাতে গোনা কিছু আলেম স্বার্থ হাসিলের জন্য জেনে-বুঝেই কাফের ফতোয়া দিলেন অসংকোচে, বাকী জি হুজুর শ্রেণি অন্ধের মতো তা বিশ্বাসে নিয়ে ঢোল পিটানো শুরু করলেন। শিয়াদের ক্ষেত্রেও তেমনটিই ঘটছে হয়তো।

যারা শিয়াদের কাফের ফতোয়া দিচ্ছে তাদের ডেকে জিজ্ঞেস করুন, শিয়াদের কয়টি বই পড়েছে। দেখবেন একটি বইতো দূরের কথা শিয়াদের একটি পাতাও হাতে নিয়ে দেখেনি কাফের হয়ে যাওয়ার ভয়ে। তাদের জিজ্ঞেস করুন কখনও কী শিয়াদেরকে নিকট থেকে দেখার চেষ্টা করেছেন? দেখবেন উত্তর মিলবে, না। অথচ ফতোয়ার পর ফতোয়া দিয়ে যাচ্ছে। হয়তো এ প্রসঙ্গে আমার ব্যাপারেও প্রশ্ন আসতে পারে, আপনি এত সাফাই গাইছেন, আপনি তাদের কতটা বই পড়েছেন কিম্বা তাদের কাছ থেকে কতটা জেনেছেন? আমার উত্তরও ঐ আলেমদের মতোই হবে। তাহলে আমি কেন না জেনে সাফাই গাইছি? না, আমি সাফাই গাইছি না। তবে আমার কাছে তাদের বিরুদ্ধে ঢোল পিটানো ফতোয়াগুলো বেশ অযৌক্তিকই মনে হচ্ছে। হয়তো তাদের সাথে আমাদের আমলের পদ্ধতিগত পার্থক্য থাকতে পারে, মাসআলাগত বেশ মতভেদ থাকতে পারে, তবে মৌলিক বিষয়ে কোথাও পার্থক্য লক্ষ্য করা যাচ্ছে না।

একজন মানুষকে মুসলমান হতে গেলে বা মুসলমান থাকার জন্য কালেমা শাহাদাতের মধ্যে যে বিষয়গুলোর উপর ঈমান আনার শর্ত দেয়া হয়েছে তার একটিতেও কিন্তু তাদের কোন দ্বীমত নেই। কালেমা শাহাদাতে বলা হচ্ছে “আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া অন্য কেউ ইবাদতের উপযুক্ত না এবং আল্লাহর কোন অংশীদার নেই । আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মদ(সাঃ ) আল্লাহর শ্রেষ্ঠ বান্দা এবং আল্লাহর প্রেরিত রসূল ।” এই শব্দগুলোর একটি শব্দেকেও তারা অস্বীকার করছে না। তাহলে তারা কাফের হলো কি করে? আরেকটি প্রমাণ দেখেন, হজ¦ মৌসুমে কোন কাফের বা মুশরিকের কাবা অঙ্গনে প্রবেশ নিষেধ। তারা যদি কাফের হতো তাহলেতো তাদেরকে সৌদি সরকার কাবা প্রাঙ্গনে হজ¦ পালন করতে অনুমোদন দিতেন না। তাদের বিরুদ্ধে যে অভিযোগগুলো তোলা হয় তার মধ্যে সবচেয়ে সেনসিটিভ যে অভিযোগ তা হলো, তারা হযরত মোহাম্মদকে (সাঃ) নবী বা রাসুল হিসেবে মানেন না। আলিকে (রাঃ) নবী বা রাসুল হিসেবে মানেন। এই অভিযোগটিই একমাত্র ঈমান নষ্ট হওয়া, না হওয়ার অভিযোগ। বাকিগুলো ঈমান নষ্ট হওয়ার কোন অভিযোগ না, যাস্ট মতবিরোধ বা দ্বন্দ্ব।

বলা হচ্ছে হযরত মোহাম্মদকে (সাঃ) নবী হিসেবে মানছে না। এটা আমিও মনে করতাম। কিন্তু রাইসির বক্তব্য এবং রাইসিকে জানাজা পড়ানোর ভিডিওটি দেখে আমার মনে করাটি ভুল প্রমাণিত হলো।
বক্তব্যের ভিডিওতে দেখা যাচ্ছে রাইসি বারবার কোরআন উচিয়ে একমাত্র বিশ্বাসযোগ্য গ্রন্থের প্রমাণ দিচ্ছেন। তারমানে আল্লাহ, কোরআন এবং কোরআনে বর্ণিত কোন একটি বর্ণ নিয়েও তাদের দ্বীমত নেই। আর কোরআনে মোহাম্মাদকে (সাঃ) রাসুল হিসেবেই ঘোষণা করা হয়েছে। যদি তাঁকে রাসুল হিসেবেই না মানতো তাহলে কোরআনকে অকাট্য দলিল হিসেবে বারবার উঁচিয়ে দেখাতেন না। আরেকটি প্রমাণ দেখেন, আমরা যেমন হযরত মোহাম্মদকে (সাঃ) ভালবেসে নামের আগে মোহাম্মাদ লিখি তারাও কিন্তু তা-ই করেন অনেকে। যেমন বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবের। একটু খেয়াল করে দেখেন, মোখবেরের নামের আগে কিন্তু মোহাম্মাদ শব্দটি যুক্ত আছে। রাইসির আগের প্রেসিডেন্টের নাম ছিল মাহমুদ আহমদি নেজাদ। এখানেও নামের সাথে মোহাম্মদকে (সাঃ) পাচ্ছি। আবার জানাজা পড়ানোটাও খুব নিবিড়ভাবে খেয়াল করে দেখবেন। জানাজা পড়াচ্ছেন সে দেশের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি এবং উচ্চ শব্দেই তেলাওয়াত করেছেন। সেখানে তিনি যে দরুদ পড়েছেন তা আমাদেরই মতো। দরুদে হযরত মোহাম্মদ (সাঃ) এর নাম সুস্পষ্টই বোঝা যাচ্ছে। তাহলে হযরত মোহাম্মদকে (সাঃ) নবী-রাসুল মানলেন না কোথায়? অতএব বলা যায়, ইসলামের মৌলিক বিষয়গুলো নিয়ে যেখানে তাদের কোন দ্বীমত নেই সেখানে কি করে তারা কাফের হয়? তারা কাফের না। তাদের ব্যাপারে মূলত অপপ্রচারই ছড়ানো হচ্ছে। যেমনটি অপপ্রচার ছড়িয়েছে মাওলানা মওদুদি (রহ.) ও তাঁর দল জামায়াতে ইসলামীর বিরুদ্ধে এদেশের কওমি আলেমরা, বিশেষ করে চরমোনাই পন্থী আলেমগণ। তারা তাদের রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের লক্ষ্যে মাওলানা মওদুদীকে (রহ.) এদেশের সরল সোজা ধর্মপ্রাণ মুসলমানের নিকট কাফের সাজাতে এমন কোন হীনকাজ নেই বা এমন কোন মিথ্যাচার নেই যা করেনি। মাওলানার লিখিত বইয়ের পৃষ্ঠা নাম্বার,লাইন নাম্বার সহ উদ্বৃতি দিয়ে অসংখ্য বই ছাপিয়ে জাতিকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে, মাওলানা কত বড় ইসলাম বিদ্বেষী,কত বড় কাফের, কত বড় ইসলামের দুষমন। তাদের অপপ্রচার এক পর্যায়ে বেশ সফলতাও পেয়েছিল। ফলে এদেশের মানুষ জামায়াতে ইসলামী মানেই ঈমান হারানো একটা দল মনে করত। ভয়ে কাছেও ঘেষতে চাইতো না। পরবর্তীতে জাতি যখন মাওলানা ও তাঁর লিখিত বইপুস্তুক নিয়ে একটু লেখাপড়া করা শুরু করলো, তাঁর চিন্তাচেতনার সাথে একমত পোষন করা মানুষগুলোর কাছে যাওয়া শুরু করলো তখন আস্তে আস্তে মিথ্যা অপপ্রচারের মেঘ কেটে যাওয়া শুরু করলো। পাঠকগণ দেখলেন মাওলানার বিরুদ্ধে লেখা বইগুলোতে উল্লেখিত উদ্বৃতি, পৃষ্ঠা নাম্বার,লাইন নাম্বারের সাথে মাওলানার লেখা, চিন্তা-চেতনার কোনও মিল নেই। মাওলানার বিরুদ্ধে যারা আদা-জল খেয়ে উঠে লেগেছিল তারাই এক সময় মিথ্যা অপবাদকারী হিসেবে আখ্যা পেল।

অনেক শিয়াদের সাথে সুন্নিদের আকিদাগত বেশ মতবিরোধ, মতান্তর আছে যেগুলোর কারণে তারা গুনাহগার হবে কিন্তু ঈমান হারা হওয়ার সম্ভাবনা নেই। আবার শিয়াদের মাঝে বেশ কিছু দল আছে যাদের সাথে ইসলামের সম্পর্ক খুঁেজ পাওয়া মুশকিল কিন্তু মুসলিম দাবিদার। এদের দিকে তাকিয়ে আপনি একতরফা ঢালাওভাবে পুরা শিয়া সম্প্রদায়কে কাফের মুশরিক বলতে পারেন না। যদি ঐ দৃষ্টিকোন থেকে সুন্নিদের বিচার করা হয় তাহলে সুন্নিরাও কাফের মুশরিক। কারণ সুন্নিদের মাঝে যেসব দল-উপদল রয়েছে তাদের অনেকেই সরাসরি শিরকের সাথে জড়িত। যেমন মাজার পুজারি। এদের আকিদা হলো আল্লাহর ধন রাসুলকে দিয়ে আল্লাহ গেছেন গায়েব হয়ে আর রাসুলের ধন খাজায় পেয়ে শুয়ে আছেন আজমিরে। চিন্তা করুন কত বড় শিরকি কথা! দেওয়ানবাগি পির, সেতো আরশ মহল্লায় আল্লাহর পাশে চেয়ার পেতে বসেন। আল্লাহ তায়ালা তাকে সম্মান করে তাঁর পাশে বসতে দেন নিয়মিত। এবং দেওয়ানবাগী রাসুলের মেয়ে ফাতিমাকে বিবাহ করে মেয়ের জামাই হয়েছেন। এসব শোনার পরেও তাদের ঈমান আছে বলে আপনার মনে হয়? এরকম আরও রয়েছে মাইজভান্ডারি, সুরেশ^রি, আটরশি, এনায়েতপুরি, চন্দ্রপুরি, রাজারবাগী, লালন পন্থী, বাউল পন্থী, সুফি পন্থী, নকশবন্দিয়া পন্থী, মুজাদ্দিয়া পন্থী, চিশতিয়া পন্থী, বেরলভি পন্থী, দরবেশ পন্থী, জৈন পন্থী, ল্যাংটাবাবা পন্থী, বৈরাগ্যবাদ পন্থী, খেতাশাহ পন্থী ইত্যাদি। এদের অনেকের সাথে ইসলামের কোন সম্পর্ক নেই আাবার কারও কারও কিছুটা থাকলেও তা ভুল-ভ্রান্তি বেদআতে ভরপুর। এখন যদি কেউ এদেরকে সামনে রেখে সুন্নিদের বিচার করে সেতো বলতে বাধ্য সুন্নিরা কাফের-মুশরিক। এদের জন্য ইন্নালিল্লাহ পড়া হারাম । কিম্বা এদের জন্য জান্নাতের দোয়া করা যাবেনা। এটা নিতান্তই ভুল করবে। মোট কথা শিয়াদের মধ্যেও যেসব দল রয়েছে, এদের কারো সাথে ইসলামের কোন সম্পর্ক নেই ,কারো সাথে আধা সম্পর্ক আবার বলা যায় কারো সাথে পুরাই সম্পর্ক রয়েছে। যার কারণে ঢালাওভাবে শিয়াদের কাফের-মুশরিক দোষ দিয়ে তাদের জন্য কল্যাণ কামনা থেকে বিরত থাকা আমার মনে হয় সঠিক হবে না।

সর্বপরি বলা যায়, বর্তমান মুসলিম বিশ্বের জন্য রাইসি ছিলেন সয়াহক একটা শক্তি। ইসলাম বিদ্বেষীদের জন্য ছিলেন আতঙ্ক। যার প্রমাণ তিনি ফিলিস্তিনিদের পক্ষে দাড়িয়ে দিয়েছেন। যা সুন্নি মুসলিম দেশগুলোও দিতে পারেনি। এক রাইসির যুদ্ধাংদেহি হুংকারেই পাল্টে গেছে পুরা বিশে^র মোটিভ। তাঁর হুংকারে ইসলামি দেশগুলো যেমনটি পেয়েছে প্রেরণা তেমনই ইসরাইলি মিত্রদের মধ্যে সৃষ্টি হয়েছে পরাজয়ের আতঙ্ক। তাঁর মৃত্যুতে আল্লাহ তায়ালার কাছে তাঁর জন্য ক্ষমা প্রার্থনা করা এবং জান্নাতুল ফেরদাউস কামনা করা আমাদের নৈতিক দয়িত্ব।

লেখক: টি.এ. মতিন
২৯/০৫/২৪ইং

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত