কমছে রেমিট্যান্স, বাড়ছে মূল্যস্ফীতি

কমছে রেমিট্যান্স, বাড়ছে মূল্যস্ফীতি

প্রবাসী আয়ের কারণে দেশের অর্থনীতি ভালো অবস্থানে ছিল। কিছুদিন ধরে এই আয় কমতে থাকায় বিপাকে পড়েছেন এই খাত-সংশ্লিষ্টরা। অন্যদিকে করোনা পরিস্থিতির উন্নতি হলেও দেশে বেড়ে গেছে মূল্যস্ফীতি, যা দীর্ঘমেয়াদি হবে বলে আশঙ্কা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা। আর করোনা পরিস্থিতির উন্নতি হওয়ার পর থেকে কমে যাচ্ছে রেমিট্যান্স বা প্রবাসী আয়ও। এ সময়ে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে বেশি কমছে রেমিট্যান্স। তবে এ অবস্থার মধ্যেও বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র থেকে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) বিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ৭০৫ কোটি ৫২ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। এর মধ্যে ৫৪.৪২ শতাংশ বা ৩৮৩ কোটি ৮৮ লাখ ডলার এসেছে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে। আর আমেরিকা, ইউরোপসহ অন্যান্য দেশ থেকে এসেছে ৩২১ কোটি ৬৩ লাখ ডলার বা ৪৫.৫৮ শতাংশ।
প্রতিবেদন বলছে, চলতি অর্থবছরের অক্টোবর মাসে প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠিয়েছেন মাত্র ১৬৪ কোটি ৬৮ লাখ ডলার। এর আগে ২০১৯-২০ অর্থবছরের মে মাসে ১৫০ কোটি ৪৬ লাখ ডলারের রেমিট্যান্স আসে। এরপর থেকে আর কোনো মাসে এর চেয়ে কম রেমিট্যান্স আসেনি।
সংশ্লিষ্টরা বলছেন, করোনায় লকডাউনে বিমান বন্ধ ছিল। মানুষের যাতায়াতের সুযোগ না থাকায় ব্যক্তিগত ও বাণিজ্যিক ভ্রমণও স্থগিত হয়ে যায়। ফলে কেনাকাটা ও হুন্ডি বন্ধ থাকে। তবে সাম্প্রতিক সময়ে আকাশ পরিবহন শুরু হওয়ায় কেনাকাটার সঙ্গে হুন্ডিও বেড়ে গেছে। মহামারিতে যে হারে প্রবাসীরা চাকরি হারিয়েছেন, সেভাবে নতুন নিয়োগ হয়নি। এসব কারণে প্রবাসীদের আয় কমছে।
প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বর্তমানে এক কোটি ২০ লাখ বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করছেন। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, বাংলাদেশে রেমিট্যান্স আহরণে বেশি ভূমিকা পালন করছেন মধ্যপ্রাচ্য, আমেরিকা ও ইউরোপে থাকা প্রবাসীরা।
বাংলাদেশের প্রবাসীদের বড় শ্রম বাজার মধ্যপ্রাচ্যের দেশগুলো। তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি বছরের জুলাই থেকে অক্টোবর সময়ে ধারাবাহিকভাবে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে প্রবাসী আয় কমছে। অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে মধ্যপ্রাচ্য থেকে রেমিট্যান্স এসেছে ১০৪ কোটি ৭৫ লাখ ডলার, আগস্টে ১০১ কোটি ২২ লাখ ডলার, সেপ্টেম্বরে ৯১ কোটি ৭০ লাখ ডলার এবং সর্বশেষ অক্টোবরে এসেছে ৮৬ কোটি ২১ লাখ ডলার।
সংশ্লিষ্টরা বলছেন, মহামারির বিধি-নিষেধ উঠে যাওয়ার পর অবৈধ চ্যানেলগুলোতে অর্থাৎ হুন্ডিতে অর্থ লেনদেন বেড়েছে। এ ছাড়া মহামারিতে যে হারে প্রবাসীরা চাকরি হারিয়েছেন সেইভাবে নতুন বৈদেশিক নিয়োগ হয়নি। এসব কারণে প্রবাসীদের আয় কমছে। অন্যদিকে, আগের তুলনায় এখন যুক্তরাষ্ট্র থেকে দেশে টাকা পাঠানো সহজ হয়েছে। এ ছাড়া বৈধ পথে প্রণোদনা পাওয়া যাচ্ছে। পাশাপাশি মহামারিতে দেশে স্বজনদের কথা বিবেচনায় নিয়ে প্রবাসীরা আগের তুলনায় বেশি অর্থ পাঠাচ্ছেন।
অন্যদিকে, করোনা-পরবর্তী বিশ্ব অর্থনৈতিক পুনরুদ্ধারে ঊর্ধ্বমুখী আন্তর্জাতিক পণ্য বাজার। সেই সুবাদে দেশের বাজারেও দফায় দফায় বাড়ছে ভোজ্য তেল, চিনি, আটা, ময়দাসহ প্রায় সব ভোগ্যপণ্যের দাম। একই সঙ্গে সবজির বাজারেও বাড়তি টাকা গুনতে হচ্ছে ভোক্তাদের। সর্বশেষ সরকারের পক্ষ থেকে জ্বালানি তেলের দাম বাড়ানোয় মূল্যস্ফীতি যেন অসহনীয় হয়ে উঠছে।
বিশ্লেষকরা বলছেন, সরকারের পক্ষ থেকে বাজার মনিটরিং থেকে শুরু করে পণ্যের দাম নিয়ন্ত্রণে সঠিক কৌশল গ্রহণ করা না হলে দীর্ঘ মেয়াদে মূল্যস্ফীতির চাপ পড়বে অর্থনীতিতে। সরকারের পক্ষ থেকে চলতি ২০২১-২২ অর্থবছরে মূল্যস্ফীতি ৫.৩ শতাংশে ধরে রাখার প্রতিশ্রুতি দেওয়া হলেও প্রথম মাসেই লক্ষ্যমাত্রা অতিক্রম করে গেছে।
বাংলাদেশ পরিসংখ্যান বুরোর (বিবিএস) দেওয়া তথ্য মতে, দেশে গত সেপ্টেম্বরে টানা তৃতীয় মাসের মতো মূল্যস্ফীতি বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে মূল্যস্ফীতি ছিল ৫.৩৬ শতাংশ। আগস্টে বেড়ে হয় ৫.৫৪ শতাংশ এবং সর্বশেষ সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতি দাঁড়ায় ৫.৫৯ শতাংশ। অক্টোবর মাসের হিসাব এখন পর্যন্ত দিতে পারেনি বিবিএস।
অর্থনীতিবিদরা মনে করছেন, সামনের দিনগুলোতে মূল্যস্ফীতি আরো বাড়বে। তার অন্যতম কারণ জ্বালানি তেলের দাম বৃদ্ধি। গত ৩ নভেম্বর সরকার আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ায়। এতে ভোক্তা পর্যায়ে এ দুই পণ্যের দাম ৬৫ থেকে বাড়িয়ে ৮০ টাকা পুনর্নির্ধারণ করা হয়।
অর্থনীতিবিদ ও পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআইবি) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, দেশে ডলারের দাম ও বিশ্ববাজারে পণ্যের দাম বৃদ্ধিসহ নানা কারণে মূল্যস্ফীতি বাড়ছে। আর নতুন করে ডিজেলের দাম বাড়ানোয় সামনের দিনগুলোতে মূল্যস্ফীতি আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। হতে পারে সামনের এক বছর তা বাড়তে পারে, তবে তা দীর্ঘস্থায়ী হবে কি না নির্ভর করবে সরকারের সঠিক কৌশল গ্রহণের ওপর।
সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম  বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে সরকার কোনো কিছুর দাম বাড়ালে ব্যবসায়ীরা সেটিকে পুঁজি করে পণ্যের দাম বাড়িয়ে দেন। ফলে মূল্যস্ফীতি সামনের দিনগুলোতে আরো বাড়বে। তিনি আরো বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার কারণে কৃষিসহ সব ধরনের পণ্যের উৎপাদন খরচ বৃদ্ধি পাবে, যার প্রভাব দীর্ঘ মেয়াদে পড়তে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত