করোনাকালেও হাসপাতালে খুঁজে পাওয়া যায় না ডাক্তারকে

করোনাকালেও হাসপাতালে খুঁজে পাওয়া যায় না ডাক্তারকে

লালমনিরহাট প্রতিনিধি:

লালমনিরহাট জেলার পাটগ্রাম সরকারি হাসপাতালে খুঁজে পাওয়া যায় না ডাক্তারকেজরুরি বিভাগে থাকেন না চিকিৎসক, অফিস চলাকালীন সময়ে ডায়গনস্টিক সেন্টারে গিয়ে রোগী দেখেন পাটগ্রাম মেডিকেল অফিসার ডাঃ কালি প্রসাদ সরকার। এমনকি নানান অভিযোগ ও অনিয়মে ভরপুর পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। গত ১৬ সেপ্টেম্বর পাটগ্রাম রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকদের প্রচেষ্টায় পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চুরি হওয়া ট্যাংক উদ্ধার করে পাটগ্রাম থানা পুলিশ।ট্যাংক চুরি হওয়ার প্রধান আসামিরা এখনো ধরা ছোঁয়ার বাইরে। পাটগ্রাম মেডিকেল অফিসার ডাঃ কালি প্রসাদ সরকারের ,রোগী দেখার ব্যানারে রোগী দেখার সময় নির্ধারিত রয়েছে দুপুর ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত কিন্তু তিনি সকাল থেকে রাত ১০ টা পর্যন্ত রোগী দেখেন।
রোগীদের সঙ্গে কথা বলে জানা যায়, পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের সাক্ষাৎ পাওয়া যায়না এবং ভেঙে পড়েছে চিকিৎসা সেবা। যেখানে আমরা সরকারি ভাবে ৩ টাকা টিকিট কেটে ডাক্তার দেখাতে পারি কিন্তু মেডিকেল অফিসার কালি প্রসাদ হাসপাতালে না বসায় তার ব্যক্তি গত চেম্বারে ২০০ / দুইশত টাকা ভিজিট দিয়ে রোগী দেখাতে হয়। পাটগ্রাম উপজেলার কয়েকটি ইউনিয়নের লোকজন এ স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসার ওপর নির্ভরশীল। কিন্তু এ স্বাস্থ্যকেন্দ্রে পরীক্ষা কেন্দ্রের যাবতীয় মেশিন থাকলেও রোগীদের নিয়ে যাওয়া হয় বাইরের ডায়াগনস্টিক সেন্টারে । ফলে বাইরে পরীক্ষা-নিরীক্ষা করাতে বাধ্য হন রোগীরা। এমনকি বাইরের ডায়গনস্টিক সেন্টার ও প্রাইভেট ক্লিনিক থেকে মোটা অঙ্কের কমিশন পাওয়ার অভিযোগও রয়েছে মো:মোমিনুর রহমান মেডিকেল টেকনোলজিষ্ট(ল‍্যাব),পাটগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্স। তথ্যসূত্রেরে জানা গেছে বিভিন্ন তালবাহানা করে রোগীদের বাইরের ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে যান তিনি, এমনকি পাটগ্রামের দি নিউ আল-রাজী ডিজিটাল ডায়াগনস্টিক এন্ড কনসালটেশন সেন্টার, এবং সীমাান্ত ডায়াগনস্টিক সেন্টারে রোগীদের নিয়ে যাওয়ার নজির রয়েছে।মোমিনুর টেকনোলজিষ্ট সে নিজেও অফিস সময়ে মেডিকেলে পরীক্ষা না করে বাইরের ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষা নিরীক্ষা করে।এতে এক দিকে সরকার চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে। সে দীর্ঘ দিন ধরে পাটগ্রাম মেডিকেলে চাকরি করার সুবাদে ডায়াগনস্টিক সেন্টারের মালিকের সাথে সর্ম্পক ভাল।
খোদ পাটগ্রাম উপজেলা মেডিকেল অফিসার কালি প্রসাদ সরকারের বিরুদ্ধেও ডিউটির সময় হাসপাতালের বাইরে গিয়ে রোগী দেখার প্রমাণ মিলেছে।
সরেজমিনে দেখা যায়, পাটগ্রাম উপজেলায় যতগুলো ডায়াগনস্টিক সেন্টার রয়েছে প্রত্যেক হাসপাতালের একজন বা দুজন করে প্রতিনিধি ডাক্তারের চেম্বারের সামনে ঘুরাঘুরি করেন। তারা ডাক্তারদের বিভিন্ন ধরনের অফার দিয়ে রোগীদের তাদের ডায়াগনস্টিক সেন্টারে ও পাঠাতে বলেন। অভিযোগ রয়েছে প্রত্যেক ডাক্তার তাদের পছন্দের ডায়াগনস্টিক সেন্টারে চুক্তিবদ্ধ থাকেন।
এসব অভিযোগের প্রেক্ষিতে উপজেলা মেডিকেল অফিসার ডাঃ কালি প্রসাদ বলেন, আমি রাতে মেডিকেলের ডিউটি করি, এবং দিনের মধ্যে আমি যেখানে ইচ্ছা সেখানে রোগী দেখতে পারি। এতে কোনো বাধা বাধ্যকতা নেই। 
লালমনিরহাট জেলা সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায় মুঠোফোনে বলেন, হাসপাতালের কোনো কর্মকর্তার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তার বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে। এবং কোনো মেডিকেল অফিসার বিকেল পাঁচটার আগে মেডিকেল ছেড়ে চেম্বারে রোগী দেখার কোনো নিয়ম নেই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত