কাইলাটি ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকে অভিযোগ

কাইলাটি ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকে অভিযোগ

সরোয়ার জাহান:

নেত্রকোণা সদর উপজেলার কাইলাটি ইউপি চেয়ারম্যান নাজমুলের বিরুদ্বে পরিষদের বিভিন্ন প্রকল্পে অনিয়ম করে অর্থ আত্মসাতের দাবি করে  দুদকে অভিযোগ করেছেন ইউপি সদস্য আনোয়ার হুসেন।

গত ২০ মে আনোয়ার হুসেন দুর্নীতি দমন কমিশনসহ  বিভিন্ন দপ্তরে  লিখিত অভিযোগ পত্র দাখিল করেন।

আনোয়ার হুসেন বলেন,  ২০২১ সালে নভেম্বরের ১১ তারিখে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আমি জনতার ভোটে নির্বাচিত হই। আমি বর্তমানে ইউনিয়নটির ৬ নং ওয়ার্ডের সদস্য। আমি পরিষদে যাওয়ার পর থেকেই দেখে এসেছি চেয়ারম্যান সাহেব  কয়েকজন মনোনীত মেম্বার দ্বারা প্রকল্পসহ সকল কার্যক্রম পরিচালনা করে আসছেন।

বিষয়টি আমার নজরে আসলে ৭ নং কাইলাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল সাহেব বলেন, আমরা সংখ্যাগরিষ্ঠ হয়ে কাজ করছি এতে আপনার অমত থাকার কথা কি? সে কারনেই গত আড়াই বছরে আমার ওয়ার্ডে তেমন কোন উন্নয়ন হয়নি। চেয়ারম্যান তার পছন্দমত মেম্বার দ্বারা সকল নাগরিক সুবিধা কিছু ওয়ার্ড ছাড়া অন্য কোন ওয়র্ডে করান নি।  তিনি আমার ওয়ার্ডের লোকজনকে  নগরিক সুবিধা থেকে বঞ্চিত করেছেন।

চেয়ারম্যান সাহেব বিভিন্ন কৌশল অবলম্বন করে ইউনিয়নের  নাগরিকদের কাছ থেকে ট্যাক্স, জন্মনিবন্ধন, বিভিন্ন প্রত্যয়ন পত্র প্রদান, গভীর নলকুপ, সরকারী -বে সরকারী বিভিন্ন প্রকল্প, মাতৃত্বকালীন ভাতা, টিসিবি কার্ড, খাদ্য বান্ধব কর্মসূচি, টি,আর, কাবিখা ইত্যাদির টাকা টাকা আত্বসাধ। এ ছাড়াও নাগরিক সনদ ১০ টাকা, প্রতায়নপত্র ৫০ টাকা ওয়রিশান সার্টিফিকেট ১৫০ টাকা ইউনিয়ন বাসীর কাছ থেকে উত্তোলন করে আসছেন।

চেয়ারম্যান সরকারী ফি বাদ দিয়ে ইউনিয়ন বাসীর কাছ থেকে টেক্স মনগড়া ধার্য করেছেন। যারা ৫০ টাকা টেক্স দিত তাদের কাছ থেকে ১০০-১৫০ টাকা, যারা ১০০ টাকা টেক্স দিত তাদের কাছ থেকে ২৫০ টাকা, যারা ২০০ টাকা টেক্স দিত তাদের কাছ থেকে ৪০০-৫০০ টাকা, আর যারা ৩০০ টাকা টেক্স দিত তাদের কাছ থেকে ৫০০-৬০০ টাকা আদায় করছেন। যারা তার এ স্বীদ্বান্ত মেনে না নিবে তাদেরকে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত করা হবে, তাদেরকে নাগরিক সনদ দেওয়া হবে না। এভাবে আইন বানিয়ে জনগণকে হয়রানী করা হচ্ছে।

এডিপি, ডিএফ, নেট-এস এর টেন্ডার হওয়া কাজ টেন্ডার প্রাপ্তি টিকাদারের কাছ থেকে নিয়ে চেয়ারম্যান নিজে কাজ করিয়ে টাকা আতœসাধ করেছেন। ৭০ হাজার টাকা প্রতি টিউবওয়েলের দাম নির্থারণ করে ১০ টি টিউবওয়েলে ৭ লক্ষ টাকা বাজেট প্রদান করেন। এই টিউবওয়েলের জন্য গ্রাহকদের কাছ থেকে আবার ১০ হাজার টাকা করে উৎকুছ গ্রহণ করেন। ইউনিয়নের অরংগাবাজ হাকিম মেম্বারের বাড়ির কাছে মসজিদে পানির টেংকিসহ সাবমার্সিবল স্থাপন করার কথা থাকলেও মসজিদটিতে আগে থেকেই টিউবওয়েল থাকায় সেখানে প্রদান করা হয়েছে ২৮,০০০/=টাকা। খাসকান্দি মডেল গ্রামে কান্দি বাজার মসজিদে টিনসেটসহ অজুখানা নির্মানের কথা থাকলেও সেখানে করা হয়নি কোন কাজ।

২০২২-২০২৩ অরর্থ বছরে ২য় পর্যায়, ষোলপাই চৌরাস্থা হইতে কান্দি মডেল গ্রামের কান্দাপাড়া চান্দু মিয়ার জমি পর্যন্ত রাস্তা পর্যন্ত সংস্কার ৬ মেট্রিক টনের নামমাত্র কাজ করিয়ে বাকি আতœসাধ। কাবিখা- কাবিটা প্রকল্পের সভাপতি চেলারম্যান নিজ।২০২১-২০২২ অর্থ বছরে ২য় পর্য়ায় ও ৩য় পর্যায় একই রাস্তা কান্দি ওয়াজেদ আলীর বাড়ি সংলগ্ন নদীর পাড়ে প্রস্তাবিত ব্রীজ পর্যন্ত রাস্তা নির্মান দুই বারে ১,৫০,০০০ টাকার কাজ না করিয়ে আত্নসাধ।  টি আর প্রকল্প সভাপতি মোঃ অপু হায়দার। ২২-২৩ অর্থ বছরে  ( ১ম-২য় পর্যায়) দরুনবালি পাকা রাস্তা হইতে হারুন মাষ্টাটারের  বাড়ি, আবার হারুন মাষ্টারের বাড়ি হইতে জয়নালের বাড়ি পর্যন্ত রাস্তা পুনঃ নির্মন। কাবিখা- কাবিটা প্রকল্পের ২লাখ ৬৫ হাজার টাকার সভাপতি মোঃ সোহেল মিয়। দরুনবালী জয়নালের বাড়ি হইতে মদন পাকা রাস্তা পর্যন্ত ৪ মেঃ টন গমের কাজ কাবিখা- কাবিটা প্রকল্পের সভাপতি মোছাঃ খুদেজা খাতুন। নাম মাত্র কাজ করিয়ে আতœসাধ করেন। ২২-২৩ অর্থ বছরে ফচিকা কবরস্থানে কাছে জিনজিনিয়া খালের উপর ব্রীজের এপ্রোসে মাঠি ভরাট ও আংশিক মেরামত ১লক্ষ ৮৪ হাজার টাকা কাজের ব্যায় ধরা হলেও একপাশে কর্মসুচির লোক দ্বারা মাঠি কাটার কাজ করানো হয়েছে। টি আর প্রকল্পের সভাপতি চেয়ারম্যান নিজে।  কান্দি গ্রামের আনন্দের দোকান হইতে ঈদগাঁ পর্যন্ত রাস্তার কাজ করেছে কর্মসুছি কিন্ত দেখানো হয়েছে প্রকল্প। ২২-২৩ অর্থ বছরে ২য় পর্যায় নেত্রকোণা -কেন্দুয়া ডিসি রাস্থা হইতে অনন্তপুর সেলিমের বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কারে ৯০ হাজার টাকা ও ১.২০০ মেঃটন চালের অংশিক কাজ করিয়ে আত্নসাধ। কাবিখা- কাবিটা প্রকল্পের সভপতি মামুনুল ইসলাম।

২২-২৩ অর্থ বছরে এল জি এস পির-৩ বিভিন্ন অর্থ বছরের অব্যয়িত বরাদ্ব ২৫ হাজার ৭৫৪ টাকা সেলাই মেশিন একই গ্রামে নিজেদের মধ্য বিতরণ করা হয়েছে। প্রকল্পের সভাপতি অপু হায়দারের স্ত্রীকেও দেওয়া হয়েছে একটি  সেলাই মেশিন।

২১-২২ অর্থ বছরে ইউনিয়ন উন্নয়ন তহবিলের অর্থ বাস্তবায়নে চাপান গ্রামের খোকনের দোকান হইতে চাপান রাস্তা সিসি করণ ১ লক্ষ ২২ হাজার ১০০ টাকার কাজে নিম্ন মানের কাজ করে টাকা আত্ন সাধ। যা এ সপ্তাহ পরেই ভেঙ্গে গেছে। ২২-২৩ অর্থ বছরে এল জি এস পি-৩ এর মৌলিক থোক বরাদ্ব দ্বারা ৭টি প্রাথমিক বিদ্যালয়ে উচুঁ নিচু বেঞ্চের জন্য ৪ লক্ষ ৩৪ হাজার ৭১০ টাকা বরাদ্ব থালেও কম টাকার উচুঁ নিচু বেঞ্চ সরবারাহ করে বাকি টাকা আত্নসাধ করা হয়েছে। তিনি আরও উল্লেখ করেন, বিধবা ভাতার কার্ড এমন জনকে করা হয়েছে যাদের স্বামী আছে। টাকার বিনিময়ে করা হয়েছে বিধবা ভাতা, বয়স্ক ভাতার কার্ড। চেয়ারম্যানের এমন কাজে সহয়োগীতা করে আসছে পরিষদেরই সদস্য অপু হায়দার, মোশারফ হোসেন সোহেল, এমদাদুল হক ও মামুনুল হক শিহাব।

 দুর্নীতি দমনে ইউপি সদস্য আনোয়ারের দায়ের করা অনিয়ম দুর্নীতির অভিযোগের ব্যাপারে মোঠোফোনে কাইলাটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাজমুলের কাছে জানতে চাইলে তিনি বলেন, মেম্বার সাহেব মনগড়া অভিযোগ দায়ের করেছেন আমার বিরুদ্বে। তিনি তো পরিষদেই আসেন না। আমি ইউঃ পির সকল সদস্যদের  পরামর্শেই কাজ করে আসছি। আমি কোন অনিয়ম করিনি, টাকাও আত্নসাধ করিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত