শিরোনাম :
ঝিনাইগাতী গজনী অবকাশ কেন্দ্র বাসের চাপায় প্রাণ গেলো আইসক্রীম বিক্রেতার বর্ণাঢ্য আয়োজনে বঙ্গবন্ধু ফাউন্ডেশন গাজীপুর জেলার পিকনিক ২০২৪  অনুষ্ঠিত সবসময়ই কালোকে কালো এবং সাদাকে সাদা বলে দৈনিক  যুগান্তর ভান্ডারিয়ায় স্মার্ট আই ডি  বিতরণ  মোরেলগঞ্জ ভয়াবহ অগ্নিকান্ডে বসতঘর ভস্মিভূত, ১০ লক্ষাধিক টাকার ক্ষতি খুলনায় আতাই নদী থেকে উদ্ধারকৃত মাহফুজকে বৈবাহিক কারণে স্ত্রীর স্বজনদের হাতে জীবন দিতে হয়েছে নওগাঁর মান্দায় নিভৃত পল্লী গ্রাম মশিদপুরে দিনব্যাপী বইমেলা বড়াইগ্রামে বর্ণিল আয়োজনে পিঠা উৎসব ও বসন্ত বরণ বাঘায় সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন  সীমান্তে হত্যা ও বিদেশী আগ্রাসন বন্ধের দাবীতে ঠাকুরগাঁওয়ে প্রতীকী লাশের মিছিল
কিভাবে ঘরে তৈরি করবেন চিকেন মোমো?

কিভাবে ঘরে তৈরি করবেন চিকেন মোমো?

কথায় আছে, ‘সময় ও স্রোত কারো জন্য অপেক্ষা করে না’। প্রাত্যহিক জীবনে যারা কর্মব্যস্ত তাদের তো সময়ের সঙ্গে একপ্রকার যুদ্ধই করেই চলতে হয়। এমনকি কর্মব্যস্ততার জন্য পছন্দের খাবার মেন্যুও অনেক সময় এড়িয়ে যেতে হয়। ঠিক তাদের জন্যই আমাদের আজকের আয়োজন। যখনই হাতে সময় কম তখনই ঝটপট তৈরি করুন ‘মোমো’। এটি বিদেশি খাবার হলেও আমাদের দেশে এর জনপ্রিয়তা অনেক বেশি। গরম গরম স্যুপ কিংবা আচার বা সস দিয়ে পরিবেশন করলেই পেট-মন দুইয়ের চাহিদা-ই মিটবে।

চলুন জেনে নিই কীভাবে তৈরি করবেন চিকেন মোমো-

উপকরণ: মুরগির কিমা ১৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১০০ গ্রাম, সয়া সস ২ চামচ, আদা কুচি ২ ইঞ্চি মতো, রসুন কুচি ৪ কোয়া, কাঁচা মরিচ স্বাদ অনুযায়ী, ময়দা এক কাপ, লবণ স্বাদ মতো, সাদা তেল পরিমাণমত।

প্রণালি: প্রথমে পানি গরম করে তেল, ময়দা ও পানি একসঙ্গে সিদ্ধ করে মসৃণ করে মেখে নিতে হবে। এরপর ছোট ছোট লেচি কেটে লুচির আকারে বেলে রাখতে হবে। অতঃপর ‘ডো’ বানিয়ে কিমা তৈরি করে নিন। ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ, কিমা ও সব মসলা দিয়ে কষিয়ে সামান্য পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। এবার পানি শুকিয়ে গেলে সেটা নামিয়ে নিয়ে বেলে রাখা রুটির মধ্যে পুর ভরে মুড়ে মোমো তৈরি করে নিতে হবে। তারপর ফুটন্ত পানির হাঁড়ির মুখে বাঁশের চালুনির উপর মোমো রেখে ভাপে সিদ্ধ করতে হবে। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন এবং সঙ্গে রাখুন সস বা স্যুপ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত