চীনের মহাকাশ স্টেশন নির্মাণের রকেটটি এখন আকাশে

চীনের মহাকাশ স্টেশন নির্মাণের রকেটটি এখন আকাশে

বিজ্ঞান ডেস্ক: আজ স্থানীয় সময় সকাল ১০টা ৪৪ মিনিটে চীনা রকেট মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করেছে। উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ গানসুর জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে উৎক্ষেপিত হয় শেনঝো-১৪ নামক রকেটটি।

কমান্ডার চেন ডং এর নেতৃত্বে চীনা মহাকাশ মিশনটিতে আরও রয়েছে লিউ ইয়াং এবং কাই জুজে। নিজ দেশের স্টেশন নির্মাণে ছয় মাস মহাকাশে অবস্থান করবেন তারা।

এই বছরের শেষ নাগাদ মহাকাশ স্টেশনের কাজ শেষ করতে চায় চীন। এ জন্য মোট ১১টি মানুষবাহী অভিযান পরিচালনা করতে হবে তাদের। স্পেস স্টেশনটি সম্পূর্ণ করার জন্য শেনঝো-১৪ হবে চারটি ক্রুড মিশনের তৃতীয় এবং শেনঝো-১৪ হতে যাচ্ছে তাদের সপ্তম অভিযান।

২০২১ সালের এপ্রিলে তিন মডিউলের মহাকাশ স্টেশন নির্মাণ শুরু করে চীন। ওই সময় প্রথম পাঠানো হয় সবচেয়ে বড় মডিউল তিয়ানহে। তিয়ানহে মডিউলটি নির্মিতব্য স্টেশনগুলোর মধ্যে বৃহত্তম। একটি মেট্রো বাসের চেয়ে সামান্য বড় তিয়ানহে স্টেশন নির্মাণ শেষে মহাকাশচারীদের বাসস্থান হিসেবে ব্যবহার হবে।

বাকি দুই মডিউল ওয়েনটিয়ান এবং মেনটিয়ান চলতি বছরের যথাক্রমে জুলাই এবং অক্টোবরে মহাকাশে পাঠানো হবে। ওয়েনটিয়ান মডিউলে স্টেশনের বাইরে ভ্রমণের জন্য একটি এয়ারলক কেবিন এবং তিনজন মহাকাশচারীর জন্য কোয়ার্টার থাকবে।

চীনের নির্মিতব্য মহাকাশ স্টেশনটির পরিকল্পিত আয়ুষ্কাল এক দশক। এর ওজন ১৮০ টন, যা ভরের দিক থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের প্রায় ২০ শতাংশ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত