শিরোনাম :
নরেন্দ্র মোদি পূণরায় ক্ষমতায় এলে ৬ মাসের মধ্যে কাশ্মিরকে ভারতের অংশ করা হবে সিরাজগঞ্জে চলতি বছরই সেতু দিয়ে চলবে ট্রেন ইরানের প্রেসিডেন্ট হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত দিঘলিয়ায় মহি মল্লিকের নির্বাচনী নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়ে পুলিশী হয়রানীর অভিযোগ  নওগাঁয় গ্রামীন ব্যাংকের মত বিনিময় সভা-অনুষ্ঠিত  আশুলিয়ার শিমুলিয়ায় ভূমিদস্যুদের দখলে অসহায় মাসুদের জমি  আপনি বাংলাদেশ ব্যাংকে ঢুকবেন কেন সাংবাদিকেদের প্রশ্ন ওবায়দুল কাদেরের ইসরাইল হেরে যাচ্ছে: সাবেক গোয়েন্দা উপ-প্রধান শ্রীবরদীতে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার আশুলিয়ায় চায়না আদিবাসী নারী পাচার চক্রের বিরুদ্ধে মানববন্ধন
তিমির পেটে মিলল ৪৪ কোটি টাকার স্বর্ণ

তিমির পেটে মিলল ৪৪ কোটি টাকার স্বর্ণ

অনলাইন ডস্ক:

সৈকতে ভেসে এসেছিল এক বিরল জাতের তিমির লাশ। তিমির মৃত্যুর কারণ খুঁজতে  ময়নাতদন্তের পর দেখা গেল, তিমির পেটে কোটি কোটি টাকার সম্পদ রয়েছে যা তিমিটির মৃত্যুর কারণ ছিল বলে গবেষকরা মনে করছেন।

ক্যানারি দ্বীপের লা পালমায় নগালেস সৈকতে পড়েছিল তিমিটির লাশ। উদ্ধারকারীরা জানিয়েছেন, এটি বিরল প্রজাতির স্পার্ম হোয়েল। পৃথিবীতে যত তিমি রয়েছে, স্পার্ম হোয়েলের সংখ্যা তার মাত্র এক ভাগ।

নগলেস সৈকতের তিমিটিকে প্রাথমিক পরীক্ষা করে হজমজনিত সমস্যার কিছু প্রমাণ পান চিকিৎসকেরা। আরো বিশদ পরীক্ষা করার জন্য এরপর তিমিটির পচন তন্ত্রটির পরীক্ষা করেন তারা। দেখা যায়, সেখানে রয়েছে প্রায় সাড়ে ৯ কেজি ওজনের একটি পাথর। যার দাম অন্তত ৪৪ কোটি টাকা!

কী এমন রয়েছে ওই পাথরে? চিকিৎসকরা জানিয়েছেন, ওই পাথর আদতে স্পার্ম তিমির বমি। যা এতটাই বিরল এবং দামি যে তাকে সমুদ্রে ভাসমান সোনা বলা হয়। সুগন্ধি তৈরি করা থেকে শুরু আরো নানা শিল্পে ব্যবহার হয় এই তিমির বমি, যার চাহিদা আকাশছোঁয়া। নাম অ্যাম্বারগিস।

এই ধরনের স্পার্ম হোয়েল সাধারণত যে ধরনের সামুদ্রিক প্রাণী খেয়ে উদরপূর্তি করে, তার অনেকটাই হজম করতে পারে না। এই হজম না হওয়া অংশ তিমির পেটে জমতে থাকে। কালেক্রমে তা পাথরের মত কঠিন হয়। আকারেও বাড়তে থাকে এই অ্যাম্বারগিস। কখনো আয়তনে খুব বেশি বেড়ে গেলে তিমি মাছের পাচনতন্ত্রের প্রত্যঙ্গ ছিঁড়ে বেড়িয়ে আসে সেটি। মৃত্যু হয় তিমি মাছটির। এক্ষেত্রেও তাই হয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত