তৃতীয়-চতুর্থ শ্রেণির নিয়োগ: শূন্য পদে তথ্য চেয়ে যাচাই কমিটির চিঠি

তৃতীয়-চতুর্থ শ্রেণির নিয়োগ: শূন্য পদে তথ্য চেয়ে যাচাই কমিটির চিঠি

সরকারি চাকরিতে ১৩ থেকে ২০তম গ্রেডে (আগের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী) নিয়োগের জন্য মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থাগুলোর কাছে শূন্য পদসহ কয়েকটি তথ্য চেয়ে চিঠি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যাচাই কমিটি। রোববার (৬ সেপ্টেম্বর) কমিটি মন্ত্রণালয় ও বিভাগের সচিব/সিনিয়র সচিবদের কাছে এই চিঠি দেয়। সোমবার (৭ সেপ্টেম্বর) মন্ত্রণালয় সূত্রে এ তথ‌্য জানা গেছে।

চিঠিতে বলা হয়, কমিটি গত ২ সেপ্টেম্বর প্রথম সভায় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থার ১৩ থেকে ২০তম গ্রেডের পদে নিয়োগের লক্ষ্যে নির্ধারিত ছকে ১০ কর্ম দিবসের মধ্যে তথ্য সংগ্রহের সিদ্ধান্ত গৃহীত হয়। তাই একটি ছক দিয়ে তা পূরণ করে ১০ কর্ম দিবসের মধ্যে পাঠানোর জন্য সব মন্ত্রণালয় ও বিভাগের সচিব/ সিনিয়র সচিবদের অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে অধীন অধিদপ্তর, পরিদপ্তর ও দপ্তরকে অবহিত করার জন্যও বলা হয়েছে।

যাচাই কমিটির দেওয়া ছক অনুযায়ী, বেতন গ্রেড, পদের নাম, পদসংখ্যা, মঞ্জুরিকৃত সরাসরি নিয়োগযোগ্য পদসংখ্যা, সরাসরি নিয়োগযোগ্য শূন্য পদের সংখ্যা, মতামত বা মন্তব্য জানাতে হবে।

একই সঙ্গে সংশ্লিষ্ট বিদ্যমান নিয়োগ বিধিমালার কপি পূরণকৃত ছকের সঙ্গে পাঠাতে হবে। সংশ্লিষ্ট দপ্তরে ১৩ থেকে ২০তম গ্রেডের মধ্যে গ্রেডভিত্তিক পদসংখ্যা উল্লেখ করতে হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

গত ১৬ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে আট সদস্যের যাচাই কমিটি গঠন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। কমিটিকে তিন মাসের মধ্যে সরকারের কাছে প্রতিবেদন দিতে বলা হয়েছিল। পরে গত ১৮ আগস্ট কমিটিকে ৩১ অক্টোবরের মধ্যে সুপারিশ সম্বলিত প্রতিবেদন দাখিলের সময় বেঁধে দেওয়া হয়।

কমিটির সদস্য- মন্ত্রিপরিষদ বিভাগ, অর্থ বিভাগ, লেজিসলেটিভ ও সংসদ বিভাগ, সরকারি কর্ম কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব পর্যায়ের একজন করে কর্মকর্তা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (সংগঠন ও ব্যবস্থাপনা) ও যুগ্ম সচিব (বিধি-১)। জনপ্রশাসনের উপসচিবকে (বিধি-১) সদস্য সচিব করা হয়েছে।

সূত্র: রাইজিংবিডি

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত