দেবিদ্বার মুগসাইর এগারগ্রাম উচ্চ বিদ্যালয়ে বই উৎসব ২০২০’ উদযাপিত হয়েছে

দেবিদ্বার মুগসাইর এগারগ্রাম উচ্চ বিদ্যালয়ে বই উৎসব ২০২০’ উদযাপিত হয়েছে

এম.জে.এ মামুন: প্রতি বছরের মতো এবারও সারা দেশে সরকারী নির্দেশ মোতাবেক “বই বিতরণ উৎসব” উদযাপন করা হয়েছে। নতুন শ্রেণিতে নতুন বই এর মাধ্যমে সকল শিশু কিশোরদের মনে এক আনন্দ বিরাজ করে। ঝকঝকে ছাপার রঙিন বই পেয়ে ছাত্র-ছাত্রী দের এক নব আনন্দের দোলা দেয়। হরেক রং এর নতুন বই শিক্ষার্থীদের বই পড়ার ইচ্ছা দ্বিগুন বাড়িয়ে দেয়।এই বিষয়টি বিবেচনা করে ২০১০ সাল থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে প্রাক-প্রাথমিক শ্রেণি, প্রাথমিক স্তর, ক্ষুদ্র নৃগোষ্ঠী, মাধ্যমিক ও সমমান স্তরের সকল শিক্ষার্থীদের হাতে নতুন বছরের পাঠ্যপুস্তক তুলে দেওয়ার লক্ষ্যে বিনামূল্যে বই বিতরণ উৎসব আরম্ভ হয়েছে। এবং এই কার্যক্রম সমগ্র বিশ্বে ব্যপক প্রশংসিত হয়েছে।

এনসিটিবি চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা’র তথ্য মতে ২০২০ শিক্ষাবর্ষে এবার মোট ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ১৯৮ জন শিক্ষার্থীকে ৩৫ কোটি ৩৯ লাখ ৯৪ হাজার ১৯৭টি নতুন বই বিনামূল্যে। বিতরণ করা হয়েছে।

এরই অংশ হিসাবে সারা দেশের মতো পহেলা জানুয়ারী ২০২০ইং তারিখ সকাল ১০:০০ ঘটিকায় মুগসাইর এগারগ্রাম উচ্চ বিদ্যালয়েও আনন্দমুখর পরিবেশে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠান বই উৎসব উদযাপন করা হয়। উক্ত বই উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ২নং ইউসুফপুর ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান ও আওয়ামীলীগ সভাপতি জনাব মোস্তফা কামাল চৌধুরী।

অত্র বিদ্যালয়ের সভাপতি জনাব মোঃ অালী হোসেন মাস্টার এর সভাপতিত্বে ও সহকারী প্রধান শিক্ষক মোঃ মানিক মিয়া’র সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিদ্যালয়ের  প্রধান শিক্ষক হাজী মোঃ জাকির হোসেন, শিক্ষানুরাগী সদস্য ও ইউনিয়ন যুনলীগ সভাপতি জনাব হাজী মোঃ শফিকুল ইসলাম, ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি শ্রী নারায়ন শুক্ল দাস।

মোস্তফা কামাল চৌধুরী বলেন যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি তত বেশি উন্নত, এই বিষয়টি বিবেচনা করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালী জাতিকে একটি শিক্ষিত জাতি হিসাবে গড়ে তোলার জন্য এবং এ জাতিকে বিশ্ব দরবারে উন্নত জাতি হিসাবে প্রতিষ্ঠিত করার জন্য শিক্ষাকে সর্বাধিক অগ্রাধিকার দিয়েছেন। এই চিন্তা বাস্তবায়ন করতে তিনি ২০১০ সাল থেকে সারা দেশের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের মাঝে বছরের শুরুতে বিনামূল্যে বই বিতরন কর্যক্রম সূচনা করেন। ধারা বাহিক ভাবে প্রতি বছর সারা দেশে একযোগে এই কার্যক্রম অব্যাহত রয়েছে। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সেই সাহসী উদ্যোগটি সারা দেশে আজ ব্যপক সফলতা লাভ করেছে এবং দেশ বিদেশে প্রশংসিত হয়েছে। তিনি বলেন জাতি আজ শিক্ষিত হচ্ছে, উন্নত হচ্ছে। আমি ব্যক্তিগত ভাবে ওনার এই উদ্যোগের জন্য কৃতজ্ঞতা জানাই, ধন্যবাদ জানাই, দোয়াকরি মহান রাব্বুল আলামীন যেনো ওনাকে দীর্ঘায়ু করেন।

তিনি বলেন মুগসাইর এগারগ্রাম উচ্চ বিদ্যালয় একটি সুনামধন্য উচ্চ বিদ্যালয়। এই বিদ্যালয়টি এসএসসি পরিক্ষায় বিগত দিনে শতভাগ পাসের গৌরব অর্জন করেছে। এ বছর রেজাল্ট খারাপ হয়েছে এ চিন্তা নিয়ে বসে থাকলে চলবে না। সামনে আরও ভালো করার প্রত্যয়ে এগিয়ে যেতে হবে। তিনি অারো বলেন স্কুলের মঙ্গলের স্বার্থে সার্বক্ষনিক ভাবে অামি সহযোগিতা  করবো।  আমি এই বিদ্যালয়ের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

প্রধান শিক্ষক হাজী মোঃ জাকির হোসেন বলেন বর্তমান সরকারের ২০১৯ সালের ৫১ টি সাফল্যের মধ্যে বিনামূল্যে নতুন বই বিতরণ একটি নজীরবিহীন সাফল্য। শিক্ষার্থীরা আগে জরাজীর্ণ ছিড়া বই পেত কিন্তু সরকার এখন ৬ মাস অাগে অামাদের স্কুলে বই  দিয়ে থাকেন, যা অামরা নির্দিষ্ট সময়ে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করতে পারি। তিনি অারও
শিক্ষার্থীদের ভালো ফলাফল এর ব্যপারে আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি। অাগামীতে অামাদের  স্কুলের রেজাল্ট অনেক ভালো করবে ইনশাঅাল্লাহ্।

হাজী শফিকুল ইসলাম বলেন অামরা যখন পড়াশুনা করতাম ঠিক মত বই পেতাম না পুরাতন বই সংগ্রহ করে পড়তে হতো। অথচ এখন সরকার অনেক অাগেই শিক্ষার্থীদের মাঝে বই দিয়ে থাকেন। জননেত্রী শেখ হাসিনা বিনামূল্যে বই বিতরণ করেন এটি বর্তমান সরকারের অন্যতম একটি সাফল্য। নতুন বই পেয়ে ছাত্র ছাত্রীরাও অানন্দিত। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০২১ সালের ভিশন এর বিষয়ে তিনি আলোচনা করেন। শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে তার বক্তব্য শেষ করেন।

এ সময় হাজী অাবদুল মতিন মাস্টার, অত্র বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্যবৃন্দ, শিক্ষক শিক্ষিকা বৃন্দ, অভিভাবক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ উপস্থিত ছিলেন । পরিশেষে শিক্ষার্থীদেরকে ২০২০ সালের নতুন বই বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত