নওগাঁর পতিসরে সাংবাদিকদের অসম্মান করায়,স্মারকলিপি প্রদান

নওগাঁর পতিসরে সাংবাদিকদের অসম্মান করায়,স্মারকলিপি প্রদান

এ.বি.এম.হাবিব:
নওগাঁ জেলার আত্রাই উপজেলার পতিসরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মজয়ন্তী অনুষ্ঠানে সাংবাদিকদের সংবাদ সংগ্রহের জন্য বসার কোন ব্যাবস্থা না করায় সেই অ-ব্যবস্থাপনার প্রতিকার চেয়ে রাজশাহী বিভাগীয় কমিশনার বরাবর একটি স্মারকলিপি প্রদান করেছেন নওগাঁ জেলা প্রেস ক্লাব সাংবাদিকরা ও জেলা সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে সাধারণ সম্পাদক।

স্মারকলিপিতে তারা বলে, নওগাঁর পতিসরে গত (৮মে)সোমবার তিন দিনব্যাপী সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে ও নওগাঁ জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মজয়ন্তী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নওগাঁয় মুলত দুটো সাংবাদিক সংগঠন। দুইটি সংগঠনের সাংবাদিক ছাড়াও সেখানে পার্শ্ববর্তী রাজশাহী, নাটোর, বগুড়া ও জয়পুরহাটসহ স্থানীয় বিভিন্ন উপজেলা পর্যায়ের সাংবদিকগণ সমবেত হোন। তাঁরা পতিসর থেকে রবীন্দ্র জন্মোৎসবের সাংবাদ সংগ্রহ ও পরিবেশন করতে আসেন। কিন্তু দুঃখের বিষয়, আয়োজনে অব্যবস্থাপনার কারণে সাংবাদিকরা অ-সম্মানিত হন। অনুষ্ঠানে ওই দিন আগত সকলের জন্য বসার আসনের ব্যবস্থা থাকলেও সাংবাদিকদের বসার কোনো আসন ছিল না। ফলে বাধ্য হয়েই মাটিতে, গাছের গোড়ায় ও অন্যান্য স্থানে বসে, দাঁড়িয়ে অনুষ্ঠান কাভার করতে হয় গণমাধ্যম কর্মীদের।

তাৎক্ষণিকভাবে সমস্যা সমাধানে নওগাঁ জেলা প্রেসক্লাবের নের্তৃবৃন্দ আয়োজক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলেও কোনো পদক্ষেপ নেন নাই তারা।  এ নিয়ে সাংবাদিকসহ বিভিন্ন মহলে ব্যাপক সমালোচনা ও ক্ষোভ তৈরি হয়। পরবর্তীতে এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি ও আলোচনা-সমালোচনা ছড়িয়ে পরে। এমন ঘটনায় পুরো সাংবাদিক মহল হেয় প্রতিপন্ন হয়েছে বলে মনে করেন সচেতন মহল।

ঘটনার প্রতিকার চেয়ে নওগাঁ জেলা প্রেসক্লাবে (৯মে) মঙ্গলবার রাতে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সাংবাদিকদের অ-সম্মানিত করার ঘটনায় নওগাঁ জেলা প্রশাসনকে দায়ী করে  প্রতিবাদ ও নিন্দা প্রকাশ করা হয়। একই সাথে রবীন্দ্র জন্ম  জয়ন্তীর সমাপনী অনুষ্ঠানসহ নওগাঁ জেলা প্রশাসনের সকল ধরনের অনুষ্ঠান ও সংবাদ প্রচার অনির্দিষ্টকালের জন্য বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়।

পরবর্তীতে এ বিষয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে কোনো পদক্ষেপ না নেওয়ায় সাংবাদিকদের মধ্যে আরো ক্ষোভের সৃষ্টি হয়েছে। এই পরিস্থিতিতে ১১ মে, বৃহস্পতিবার সন্ধ্যায় আবারও নওগাঁ জেলা প্রেস ক্লাবে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রেসক্লাবের সভাপতি মো. কায়েস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন। উক্ত সভা থেকে আগামী তিন দিনের (১২ থেকে ১৪ মে) মধ্যে  জেলা প্রশাসককে দুঃখ প্রকাশ, ঘটনার সম্মানজনক সমাধান ও সৌহার্দপূর্ণ সম্পর্ক স্থাপনের উদ্যোগ গ্রহনের দাবী জানানো হয়। সভা শেষে সকলের অবগতির জন্য বিষয়টি বিবৃতি আকারে প্রকাশ করা হয়। কিন্তু দু:খের বিষয় আজ অবধি জেলা প্রশাসক উদ্ভূত পরিস্থিতি সমাধানে কোন যথাযথ উদ্যোগ নেননি। এতে তিনি সাংবাদিক মহলের কাছে আস্থাহীন হয়ে পড়েছেন। স্থানীয় সাংবাদিকরা ঘটনার সুষ্ঠ তদন্ত ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়ে রাজশাহী বিভাগীয় কমিশনার বরাবর স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপি গ্রহণ করেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্। তিনি উদ্ভূত পরিস্থিতি নিরসনে সাংবাদিক নেতৃবৃন্দকে সুস্ঠ ব্যাবস্থা নেওয়ার জন্য  আশ্বস্ত করেন।

স্মারকলিপি প্রদানকালে সাংবাদিক নেতৃবৃন্দদের মধ্যে নওগাঁ জেলা প্রেস ক্লাবের সভাপতি কায়েস উদ্দিন, সাধারণ সম্পাদক শফিক ছোটন, জেলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফরিদুল করিম, আসাদুর রহমান জয়, মামনূর রশিদ বাবু, এমআর ইসলাম রতনসহ জেলা সাংবাদিক ইউনিয়ন নওগাঁর সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন। দ্রুত সমস্যা নিরসন করা না হলে,সাংবাদিক নেতারা বৃহত্তর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত