নির্বাচন সুষ্ঠু করতে নির্বাচন কমিশন (ইসি) কি ব্যবস্থা  নিয়েছে তা জানতে চেয়েছে জাপান

নির্বাচন সুষ্ঠু করতে নির্বাচন কমিশন (ইসি) কি ব্যবস্থা  নিয়েছে তা জানতে চেয়েছে জাপান

অনলাইন ডেস্ক: আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠ করতে নির্বাচন কমিশন কি ব্যাবস্থা নিয়েছে তা জানতে চেয়েছে জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

আজ রাজধানীর আগারগঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে বৈঠকে এ বিষয়ে জানতে চায় দেশটি।

এক ঘণ্টাব্যাপী ওই সাক্ষাৎ শেষে জাপানি রাষ্টদূত বলেন, কমিশনে প্রথমবারের মতো এসেছি। আপনারা জানেন, এর আগে দেখা করার সুযোগ হয়নি। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে নির্বাচন কমিশনের প্রস্তুতি সম্পর্কে আলোচনা হয়েছে। তারা (ইসি) ব্রিফ করে আপনাদের আলোচনার বিষয় অবগত করবেন। তাই আমি আর কোনোকিছু প্রকাশ করতে চাই না।

বৈঠকের বিষয়ে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, জাপানের রাষ্ট্রদূত এসেছিলেন সৌজন্য সাক্ষাৎ করতে। উনি বাংলাদেশে যোগদান করার পর সিইসির সঙ্গে প্রথম সৌজন্য সাক্ষাত ছিল। উনি আমাদের নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছিলেন। সিইসি গত সেপ্টেম্বরে ঘোষিত রোডম্যাপের বিষয়ে তাকে ব্রিফ করেছেন। এটাই ছিল মূল বিষয়।

তিনি জানান, এর মধ্যে বিশেষ করে ছিল যে নির্বাচনে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন অগ্রগতি, সীমানা পুনর্নির্ধারণের অগ্রগতি, কোন পদ্ধতিতে আমরা রিটার্নিং কর্মকর্তা, প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা নিয়োগ করে থাকি, সে বিষয়গুলো উনি জানতে চেয়েছিলেন। এছাড়া রোডম্যাপে আমরা কী কী বিষয়ে এগিয়ে আছি, সেগুলো জানতে চেয়েছেন এবং নিবন্ধন, আসন বিন্যাস নিয়ে কথা বলেছেন।

অগ্রগতি জানার পর কোনো সন্তুষ্টির কথা বলেছেন কি-না, জানতে চাইলে ইসি সচিব বলেন, এখানে সন্তুষ্টি, অসন্তুষ্টির কিছু না। উনার ঠিক আছে, না আছে এটা বলারই তো এখতিয়ার থাকার কথা না। সুতরাং আপনাদের বুঝতে হবে, এটা আমাদের রাষ্ট্রীয় বিষয়। আমাদের কাছে জানতে চেয়েছেন রোডম্যাপে যে ঘোষণা দিয়েছেন তার অগ্রগতি কী।

পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে তিনি বলেন, পর্যবেক্ষণ নিয়ে উনি কিছু বলেননি। সিইসি যেটা বলেছে ইউরোপীয় ইউনিয়ন থেকে আমাদের কাছে অনুরোধ এসেছিল, আমরা সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছিলাম। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইইউ যোগাযোগ রাখছে, সেক্ষেত্রে বলা হয়েছে তারা টিম পাঠাতে পারেন। সিইসি তাদেরও অনুরোধ করেছেন আপনারা পর্যবেক্ষণ টিম পাঠান আমরা স্বাগত জানাবো। উনি কী বলেছেন, উনি তো সিদ্ধান্ত দিতে পারবেন না। উনি রাষ্ট্রের সঙ্গে আগে কথা বলবেন। তারপর সিদ্ধান্ত নেবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত