বিআইড‌ব্লিউ‌টিএ  ই‌কোপার্ক এবং টঙ্গী নদী বন্দর হ‌তে ঢাকা বৃত্তাকার নৌপ‌থে স্পীড সা‌র্ভিস এর শুভ উ‌দ্বোধন

বিআইড‌ব্লিউ‌টিএ  ই‌কোপার্ক এবং টঙ্গী নদী বন্দর হ‌তে ঢাকা বৃত্তাকার নৌপ‌থে স্পীড সা‌র্ভিস এর শুভ উ‌দ্বোধন

 মাহমুদুল হাসান (বিপু-‌শেখ): গতকাল শ‌নিবার টঙ্গী নদী বন্দর টার্মিনাল চত্বরে বিআইডব্লিউটিএ টঙ্গী ইকোপার্ক এবং টঙ্গী নদী বন্দর থেকে ঢাকা বৃত্তাকার নৌপথে স্পিড বোট সার্ভিস এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।
টঙ্গী নদী বন্দর টার্মিনাল চত্বরে বিআইডব্লিউটিএ টঙ্গী ইকোপার্ক এবং টঙ্গী নদী বন্দর থেকে ঢাকা বৃত্তাকার নৌপথে স্পিড বোট সার্ভিস এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে পুলিশ কমিশনার মহোদয়ের অংশগ্রহণ ক‌রেন।
উক্ত অনুষ্ঠানে অতিথিদের বক্তব্যে মাননীয় প্রতিমন্ত্রী, যুব ও ক্রীড়া মন্ত্রী জনাব মোঃ জাহিদ আহসান রাসেল এমপি, বলেন “ঢাকার বুড়িগঙ্গা নদীকে নতুন করে প্রাণ দেয়ার চেষ্টা করা হচ্ছে। নদী রক্ষা করতে না পারলে আমাদের দেশের পরিবেশ নষ্ট হয়ে যাবে। সকল ব্যবসায়ীদের ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট তৈরি করার জন্য অনুরোধ করছি।”
জনাব খালিদ মাহমুদ চৌধুরী, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী নৌ-পরিবহন মন্ত্রণালয় মহোদয় বলেন “বর্তমান সরকার নদী অবৈধ দখল মুক্ত করে ইকোপার্ক নির্মাণ করছে যা আমাদের জন্য চ্যালেঞ্জ ছিল। পৃথিবীর মধ্যে ব্যস্ততম নদী তুরাগ, বুড়িগঙ্গা, শীতলক্ষা ও বালু। ঢাকা শহরের মতো নদী বেষ্টনী শহর পৃথিবীর কোথাও নাই। একে রক্ষার দায়িত্ব সবার।” তিনি এই ইকো পার্কের নাম শহীদ আহসান উল্লাহ মাস্টারের নামে নামকরণ করেন।
অনুষ্ঠানে নৌ পরিবহণ মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ মোস্তফা কামাল বর্তমান সরকার কর্তৃক গৃহীত নদী রক্ষায় বিভিন্ন কার্যক্রম উল্লেখ করে টঙ্গী ইকোপার্ক এবং টঙ্গী নদী বন্দর থেকে ঢাকা বৃত্তাকার নৌপথে স্পিড বোট সার্ভিস এর সাফল্য কামনা করেন।
পুলিশ কমিশনার  মহোদয়  বলেন “তিনি যোগদান করার পর মন্ত্রী এবং প্রতিমন্ত্রী মহোদয়ের সাথে কথা বলে গাজীপুরের গলার কাঁটা যানজট দূর করেছি। যানজট ঠিক হয়েছে নদী পথ ও ঠিক হয়ে যাবে। বুড়িগঙ্গা, বালু, তুরাগ ও শীতলক্ষ্যা নদী ঢাকাকে বেষ্টনী করে রেখেছে।  আজকে যে মাইল ফলক উন্মোচন হলো আপনারা সকলে তার সাক্ষী হলেন। মাননীয়  প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করব।”
বিআইডব্লিউটিএ চেয়ারম্যানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত ডিআইজি, নৌ পুলিশ, জেলা প্রশাসক ও বিআইডব্লিউটিএ’র কর্মকর্তাবৃন্দ উপস্থিত  ছিলেন।
ঢাকার চার‌টি নদীর ১১০ কি‌লো‌মিটার নৌ প‌থে সাশ্রয়ী মূ‌ল্যে যাত্রী ও মালামাল প‌রিবহ‌ন ও সড়ক প‌থে যানবাহ‌নের চাপ কমা‌নোর ল‌ক্ষে বৃত্তাকার নদী খনন করে বিআইড‌ব্লিউ‌টিএ। সা‌থে ৯টি ল্যা‌ন্ডিং স্টেশন নির্মা‌নের মাধ্য‌মে নৌ পথ‌টি চালু করা হয়। ৪ টি নৌ প‌থে চল‌বে ৩০ টি স্পিড বোট। টঙ্গী, উলু‌খোলা, কড্ডা, গাবতলী, সদরঘাট এর যাত্রীরা এর সু‌বিধা পা‌বে।
বিআইড‌ব্লিউ‌টিএ  ই‌কোপার্ক‌ে  ১০ হাজারটি ফলজ, বনজ ও ঔষ‌ধি সহ অন্যান্য শোভা বর্ধন গাছ রোপন করা হয়। যা প্রাকৃ‌তিক প‌রি‌বেশ রক্ষায় ভু‌মিকা রাখ‌বে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত