বৈরুত ভয়াবহ বিস্ফোরণ; তদন্তে যাচ্ছে এফবিআই

বৈরুত ভয়াবহ বিস্ফোরণ; তদন্তে যাচ্ছে এফবিআই

এ মাসের শুরুর দিকে লেবাননের রাজধানী বৈরুত ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠেছিল। এই ঘটনা তদন্তে এবার সেখানে যাচ্ছে এফবিআইর তদন্তকারীদের একটি দল। এই সপ্তাহে তারা বৈরুতে পৌঁছাবে বলে জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা। রাজনীতি বিষয়ক মার্কিন আন্ডার-সেক্রেটারি ডেভিড হেল একটি পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছেন। বিস্ফোরণ নিয়ে নানা প্রশ্নের উত্তর জানতে লেবানিজ কর্তৃপক্ষের আমন্ত্রণে এফবিআই দল এতে অংশ নিচ্ছে বলে জানান তিনি।

বিস্ফোরণের কেন্দ্র বৈরুত বন্দর থেকে ফিরে হেল বলেছেন, ‘আমরা এমন কোনও যুগে ফিরে যেতে চাই না যেখানে লেবাননের বন্দর বা সীমান্তে এধরনের কোনও পরিস্থিতি তৈরি করতে পারে। আমরা সত্যিই একটা পূর্ণাঙ্গ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য তদন্ত নিশ্চিত করতে চাই। আমি জানি এটাই এখন সবার দাবি।’ এই তদন্তে লেবানিজ নেতৃত্বে ফরাসি তদন্তকারীরাও অংশ নিতে যাচ্ছে। 

গত ৪ আগস্ট বৈরুত বন্দরে বিস্ফোরণের ঘটনায় ধ্বংস হয়ে যায় শহরের প্রায় অর্ধেক, তাতে মারা যান ১৭০ জন এবং আহত হন ছয় হাজারের বেশি মানুষ। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, অনিরাপদে মজুদ করে রাখা ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

বিভিন্ন নথিপত্র ঘেঁটে দেখা গেছে, দেশের শীর্ষ নেতা ও নিরাপত্তা কর্মকর্তারা জানতেন সেখানে রাসায়নিক দ্রব্য রাখা আছে। সরকারের এই খামখেয়ালি মনোভাব ভালোভাবে নেয়নি জনগণ। সরকারবিরোধী বিক্ষোভ করতে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে। তাদের বিক্ষোভের পদত্যাগ ঘোষণা করেছে প্রধানমন্ত্রী হাসান দিয়াবের মন্ত্রিসভা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত