শিরোনাম :
“প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম)- সেবা” পেলেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ফরহাদ সরদার সাভারে বিএনসিসির সেন্ট্রাল ক্যাম্পিংয়ের সম্মিলিত কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত এম এম আমিনুল ইসলামকে আয়ারল্যান্ড প্রতিনিধি হিসাবে নিয়োগ দান  লক্ষীপুরে ডিবির জালে যৌন কর্মীসহ ৫জন আটক রক্তবন্ধু সমাজকল্যাণ সংগঠনের ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অভিভাবক এওয়ার্ড ও গুণীজন সম্মাননা সাভার উপজেলা পরিষদ ঢাকা-১৯ এর এমপিকে সংবর্ধনা নওগাঁর পুলিশ সুপার”প্রেসিডেন্ট পুলিশ মেডেল” (পিপিএম-সেবা) প্রাপ্তি বড়াইগ্রামে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত  মাদক নিয়ে  ট্রেন চালক সহ গ্রেপ্তার ৫  ভোলায় রওশন আরা ও রাব্বী হত্যার বিচারের দাবীতে মানববন্ধন 
ভারতীয় সেনাদের উপর চীনের সতর্কতামূলক গুলি চালানোর অভিযোগ

ভারতীয় সেনাদের উপর চীনের সতর্কতামূলক গুলি চালানোর অভিযোগ

লাদাখ সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা আরও বেড়ে চলেছে। চীন অভিযোগ করেছে, অবৈধভাবে বিতর্কিত সীমান্ত পেরিয়ে সতর্কতামূলক গুলি চালিয়েছে ভারতীয় সেনারা। পরিস্থিতি স্বাভাবিক করার জন্য তারাও পাল্টা পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে চীনের পিপল’স লিবারেশন আর্মি (পিএলএ)। এ খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও ব্রিটেনের বিবিসি।

দুই দেশের মধ্যে ১৯৯৬ সালে করা চুক্তি অনুযায়ী বিতর্কিত এলএসিতে আগ্নেয়াস্ত্র ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। সেই চুক্তি ভেঙে ৪৫ বছরে প্রথম গোলাগুলির ঘটনা ঘটলো এই সীমান্তে। অবশ্য ভারতীয় সেনাদের গুলির পর চীনের পাল্টা পদক্ষেপ কী ছিল তা জানা যায়নি।

সোমবার সন্ধ্যা সোয়া ছয়টার দিকে এই ঘটনা ঘটে বলে জানান পিএলএ’র মুখপাত্র কর্নেল ঝাং শুইলি। তার উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস বলেছেন, ‘ভারতীয় সেনারা অবৈধভাবে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে প্যাংগং সো হ্রদের দক্ষিণ তীর দিয়ে শেনপাও পর্বত অঞ্চলের কাছে চলে আসে। তারপর টহলরত চীনা সেনাদের দিকে সতর্কতামূলক গুলি চালায়। পরিস্থিতি স্বাভাবিক করতে পিএলএ পাল্টা পদক্ষেপ নেয়।’

ঝাং বলেছেন, ভারতের এই পদক্ষেপ দুই দেশের করা চুক্তির গুরুতর লংঘন এবং তা এই অঞ্চলের উত্তেজনা আরও বাড়িয়ে দিয়েছে। ভারতকে এই ধরনের বিপজ্জনক পদক্ষেপ না নেওয়ার আহ্বান জানান তিনি। একই সঙ্গে এলএসি অতিক্রম করা সেনাদের প্রত্যাহারের অনুরোধ করেছেন ঝাং। উসকানিমূলক গুলি যারা করেছে তাদের শাস্তি দিতে বলেছেন এই সেনা কর্মকর্তা।

সোমবার চীনা সেনাদের বিরুদ্ধে অরুণাচল প্রদেশের সীমান্ত থেকে পাঁচ ভারতীয় যুবককে অপহরণের অভিযোগ করে ভারতীয় সেনাবাহিনী। এবার গোলাগুলির ঘটনা সেই উত্তেজনার আগুনে নতুন করে ঘি ঢাললো।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত