মহাশূন্য থেকে ভেসে আসছে গোঙানির মতো এক শব্দ

মহাশূন্য থেকে ভেসে আসছে গোঙানির মতো এক শব্দ

বিজ্ঞান ডেস্ক: মহাশূন্য থেকে ভেসে আসছে অস্ফুট গোঙানির মতো এক শব্দ। একটি অডিয়ো ক্লিপ টুইট করে এমনটাই জানাল মহাকাশ গবেষণা সংস্থা নাসা। শব্দের উৎস কৃষ্ণগহ্বর। নাসার পক্ষ থেকে টুইট করে জানানো হয়, ‘মহাশূন্যে কোনও শব্দ নেই, এ ধরনের ধারণার কারণ একটাই— মহাশূন্যে শব্দতরঙ্গ পরিবাহিত হওয়ার মতো কোনও মাধ্যম নেই। কিন্তু একটি ছায়াপথ-পুঞ্জের মধ্যে এমন বিপুল পরিমাণ গ্যাস রয়েছে যে, আমরা সত্যিকারের শব্দ খুঁজে পেয়েছি’।

নাসার চন্দ্র এক্স-রে পর্যবেক্ষণকেন্দ্রে ধরা পড়েছে এই শব্দের তথ্য। পৃথিবীর থেকে ২৩ কোটি ৫০ লক্ষ আলোকবর্ষ দূরে রয়েছে ‘পার্সিয়াস ক্লাস্টার’। এখনও পর্যন্ত মহাজাগতিক যত জিনিস সম্পর্কে মানুষের ধারণা রয়েছে, তার মধ্যে অন্যতম বৃহত্তম জিনিস এই ক্লাস্টারটি। পার্সিয়াস ক্লাস্টারের মধ্যে রয়েছে হাজার হাজার ছায়াপথ ও লক্ষ লক্ষ ডিগ্রি উষ্ণতায় উত্তপ্ত গ্যাস। নাসার দাবি একটি কৃষ্ণগহ্বর থেকে চাপের তরঙ্গ তৈরি হয়। সেই তরঙ্গ এই পার্সিয়াস ক্লাস্টারের থেকে ভেসে আসছিল। সেই তথ্য বিশ্লেষণ করেই হদিস মিলেছে এই শব্দের।

তবে যে শব্দ আসছে, তা সরাসরি মানুষের পক্ষে শোনা সম্ভব নয়। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রকৃত কম্পাঙ্ক থেকে কয়েক লক্ষ কোটিগুণ বর্ধিত করে তবেই শুনতে পাওয়া যাচ্ছে সেই শব্দতরঙ্গ।

তথ্য সূত্র: আনন্দ বাজার

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত