শিরোনাম :
ঝিনাইগাতী গজনী অবকাশ কেন্দ্র বাসের চাপায় প্রাণ গেলো আইসক্রীম বিক্রেতার বর্ণাঢ্য আয়োজনে বঙ্গবন্ধু ফাউন্ডেশন গাজীপুর জেলার পিকনিক ২০২৪  অনুষ্ঠিত সবসময়ই কালোকে কালো এবং সাদাকে সাদা বলে দৈনিক  যুগান্তর ভান্ডারিয়ায় স্মার্ট আই ডি  বিতরণ  মোরেলগঞ্জ ভয়াবহ অগ্নিকান্ডে বসতঘর ভস্মিভূত, ১০ লক্ষাধিক টাকার ক্ষতি খুলনায় আতাই নদী থেকে উদ্ধারকৃত মাহফুজকে বৈবাহিক কারণে স্ত্রীর স্বজনদের হাতে জীবন দিতে হয়েছে নওগাঁর মান্দায় নিভৃত পল্লী গ্রাম মশিদপুরে দিনব্যাপী বইমেলা বড়াইগ্রামে বর্ণিল আয়োজনে পিঠা উৎসব ও বসন্ত বরণ বাঘায় সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন  সীমান্তে হত্যা ও বিদেশী আগ্রাসন বন্ধের দাবীতে ঠাকুরগাঁওয়ে প্রতীকী লাশের মিছিল
রংপুরে সাড়ে তিন লাখের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

রংপুরে সাড়ে তিন লাখের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

mde

অজয় সরকার দুলু : ৪ অক্টোবর থেকে শুরু করে ১৭ অক্টোবর পর্যন্ত দেশজুড়ে পক্ষকাল ব্যাপি ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এতে রংপুর জেলার ১ হাজার ৮শ’৪৪টি কেন্দ্রে ৬ মাস থেকে ১১মাস বয়সী ৩৯ হাজার ৪শ’৬ জন শিশুকে নীল রংয়ের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ১৯ হাজার ৪শ’৬৫ জন শিশুকে লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার দুপুরে জেলা সিভিল সার্জন মিলনায়তনে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পইন বিষয়ক এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান, রংপুর জেলা সিভিল সার্জন ।
মৃত্যু ঝুঁকি কমানোসহ অন্ধত্ব প্রতিরোধে শিশুদের ভিটামিন এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছে রংপুর জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সরকারের একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি। এক সময় দেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত জটিলতায় শিশু মৃত্যুর ঝুঁকি উদ্বেগজনক ছিল। অন্ধত্বের সংখ্যাও বেড়েছিল। কিন্তু ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন ও অভিভাবকদের সচেতনতার কারণে এখন শিশুর অন্ধত্বের ঝুঁকি অনেকাংশে কমেগেছে।
সিভিল সার্জন আরও বলেন, রংপুর জেলায় এই কাজ সম্পন্ন করতে ৩ হাজার ৬শ’৮৮ জন স্বেচ্ছাসেবক, ৪শ’৬৩ জন স্বাস্থ্যকর্মী ও ৪শ’২০ জন পরিবার পরিকল্পনা কর্মী কর্মরত থাকবে। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ডে ইপিআই’র দিন বাদ দিয়ে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্ধারিত টিকা কেন্দ্রে ও বড় হাট-বাজার, বাস স্ট্যান্ড, লঞ্চঘাট এবং রেলওয়ে স্টেশনের অস্থায়ী/ভ্রাম্যমাণ কেন্দ্রে এই কার্যক্রম পরিচালিত হবে।
ভিটামিন ‘এ’ ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই উল্লেখ করে ডা. হিরম্ব কুমার রায় বলেন, ক্যাম্পেইনের দিন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর সাথে সাথে মায়েদেরকে শিশুদের পুষ্টি সংক্রান্ত প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হবে। এছাড়াও ভরা পেটে শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমি ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে কাছের স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে পারে।
প্রেস ব্রিফিংয়ে ডেপুটি সিভিল সার্জন ডা. কানিজ সাবিহা, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক অরবিন্দু কুমার মদন, পুষ্টি সমন্বয়কারী লংকেশ্বর বর্মনসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত