রেলওয়ের জায়গায় দোকান ঘর উচ্ছেদে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১৬ কোটি টাকা , পথে বসেছে ২৮৪ টি পরিবার

রেলওয়ের জায়গায় দোকান ঘর উচ্ছেদে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১৬ কোটি টাকা , পথে বসেছে ২৮৪ টি পরিবার

স্টাফ রিপোর্টার : নওগাঁ জেলার রানীনগর উপজেলার রানীনগর রেলওয়ের জায়গাতে প্রায় ৩৫০ টি দোকানঘর এর মধ্য ২৮৪ টি দোকান ভাঙ্গচুর করে উচ্ছেদ করায় প্রায় ১৬ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানায় ভুক্তভুগীরা, পথে বসেছে ২৮৪ টি পরিবার।সরজমিনে গিয়ে দেখা যায়,রানীনগর ষ্টেশনের আশেপাশে রেলওয়ে জায়গার উপর প্রায় ৩৫০টি দোকারঘর ছিলো, তারা বিভিন্ন ভাবে শান্তাহার রেলওয়ে কানোগোর মাধ্যমে অনুমতি সাপেক্ষে কাগজ পত্র করে লক্ষ লক্ষ টাকা খরচ করে তারা দোকানঘর তুলে বিভিন্ন ধরনের ব্যাবসা বানিজ্য করে আসছিলো। হঠাৎ করে ২০১৩ সালের পর থেকে কয়েক জনের কাগজপত্র মেয়াদ উত্তীর্ন করে দিলেও, বাঁকী গুলোর কাগজ করে দেয় নাই। এমত অবস্থায় অসহায় দোকানদারেরা কাগজপত্রের মেয়াদ উত্তীর্ন করার জন্য অনেক হয়রানি-পেরেশানী হওয়ার পরও তা সম্ভব হয় না বলে ভুক্তভুগী বেলজার, শরিফ,সাজ্জাদ,জলিল,ছালাম,ইব্রাহীম সহ আরো অনেকে জানায়। তাহারা আরো জানায়,গত ০৮/০৯/২০২০ ইং রোজ মঙ্গলবার সকাল অনুমান ১০ টার সময় হঠাৎ করে কাহকে দোকানঘর থেকে কোন মালা-মাল বের করার সুযোগ না দিয়েই ভেকু দিয়ে দোকানঘর ভাঙ্গতে শুরু করে। তাদের দোকানঘরে ফ্রীজ থেকে শুরু করে লক্ষ লক্ষ টাকার মালা-মাল সহ সব কিছু নির্মম ভাবে চোখের সামনে ভেঙ্গেচুড়ে চুড়মার করে দেয়। তাদের আহাজারী শোনার মত কোন আগ্রহই ছিলো না কৃর্তপক্ষের। চেয়ে চেয়ে তাকিয়ে দেখা ছাড়া কিছুই করার ছিলো না বলে ভুক্তভুগীরা জানায়।ভুক্তভুগীরা অভিযোগ করে জানায়,এখানে যাহারা দোকান করে পরিবার চালাতো, তাহারা সকলেই আওয়ামী পরিবারের লোক। এখানে বেছে বেছে শুধু আওয়ামী পরিবারের লোকজনদের দোকানঘর গুলো ভাংচুড় করা হয়েছে। আর যাহারা জামাত বিএনপি পরিবারের তাদের কোন প্রকার কাগজ পত্র না থাকলেও, তাদের দোকানঘর গুলো ভাঙ্গা হয় নাই। বর্তমানে এই মহা-মারী করোনা ভাইরাসের মধ্য ব্যাবসা-প্রতিষ্ঠান গুলো ভেঙ্গে দেওয়ায়, রুজি-রোজগারের পথ বন্ধ হয়ে অর্ধহারে জীবন-যাপন করছে ২৮৪ টি পরিবার।
এখন ভুক্তভুগীদের একটাই নিবেদন, মাননীয় সরকার ও রেল মন্ত্রীর কাছে, তাদের ক্ষতি গুলো পুরোনীয় না হলেও, আবার যেন কাগজ পত্রাদীর অনুমতি দিয়ে, এই ২৮৪ পরিবারের ব্যাবসা-ব্যানিজ্য করার সুযোগ দান করেন।

এ বিষয়ে শান্তাহার রেলওয়ে কানোগো মহসীন আলীর সাথে মোবাইল ফোনে কথা হলে সে জানায়, আগের দিন রীতিমত মাইকিং করা হয়েছিল। বাঁকী যাহারা আছে, তাদেরও কাগজপত্র চেক করে ভাঙ্গা হবে। এখনো অভিযান অব্যহত আছে বলে জানায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত