শরীয়তপুরে প্রাকৃতিক গ্যাসের সন্ধান

শরীয়তপুরে প্রাকৃতিক গ্যাসের সন্ধান

শরীয়তপুরের নড়িয়া উপজেলার চামটা ইউনিয়নে প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গেছে। সেখানে গ্যাসের পরিমাণ অনুসন্ধানে কূপ খনন শুরু করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, অনুসন্ধান সফল হলে সেখানে প্ল্যান্ট স্থাপন করা হবে।

এ প্রসঙ্গে বাপেক্সের উৎপাদন বিভাগের কর্মকর্তা প্রকৌশলী মুহাম্মদ হাসানুজ্জামান সিকদার জানান, আমরা নড়িয়াতে প্রাকৃতিক গ্যাসের সম্ভাবনা দেখছি। সেখানে প্রাথমিকভাবে অনুসন্ধান শুরু হয়েছে। এরপরের বেশ কয়েকটি ধাপে আমরা গ্যাসের পরিমাণ ও উপস্থিতি নিরুপণ করব। সে অনুসন্ধানের উপর বিবেচনা করে সেখানে উৎপাদন ক্ষেত্রে স্থাপন করা হবে।

বাপেক্স সূত্রে জানা গেছে, ২০১৪-১৫ অর্থবছরে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার কুচাইপটবটি থেকে খুলনা পর্যন্ত বিশাল এলাকাজুড়ে দ্বিমাত্রিক ভূকম্পন সমীক্ষা করা হয়। ওই জরিপে নড়িয়া উপজেলার চামটা ইউনিয়নের দিনারা গ্রামে প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া যায়। এরপর জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় ৯৫ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন করে। দেড় বছর মেয়াদি শরীয়তপুর তেল-গ্যাস অনুসন্ধান কূপ খনন প্রকল্প-১ নামে প্রকল্প গত জুলাই থেকে কাজ শুরু করে। অনুসন্ধান কূপ খনন করতে স্থানীয় জেলা প্রশাসনের মাধ্যমে ৬ দশমিক ৪৯ একর জমির ক্ষতিপূরণ দিয়ে হুকুম দখল নেওয়া হয়।

বাপেক্স কর্মকর্তারা আরও জানিয়েছেন, এই খনন কার্যক্রম চলবে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত। সেখানে কয়েক ধাপে পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত