শ্রীবরদীতে গ্রাম আদালত কার্যক্রম অগ্রগতি বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

শ্রীবরদীতে গ্রাম আদালত কার্যক্রম অগ্রগতি বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

শেরপুর প্রতিনিধি:

শেরপুর শ্রীবরদীতে  গ্রাম আদালতের অগ্রগাতি বিষয়ে ইউনিয়নে পরিষদের  সচিবদের সাথে দ্বি-মাসিক  সভা অনুষ্ঠিত হয়।

 ২০ মে ২০২৪ইং সোমবার  সকাল  ১০ টা সময় উপজেলা   উপজেলা   সম্মেলন কক্ষে আয়োজিত এ সভায় অনুষ্ঠিত হয় ।এসময়  প্রধান  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার  ফৌজিয়া নাজনীন, ইউনিয়ন পরিষদের সচিবগণ , জেলা ব্যবস্থাপক মোঃ গোলাম রাব্বানী এভিসিবি শেরপুর ৩ জেলা ব্যবস্থাপক পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে গ্রাম আদালতের প্রেজেন্টেশন উপস্থাপন করেন । আরো উপস্থিত ছিলেন   মোঃ মুশফিকুর রহমান,উপজেলা সমন্বয়কারী শেরপুর সদর।  মোছাঃ নাসরিন আক্তার, উপজেলা সমন্বয়কারী শ্রীবরদী।

এসময় তাদের  বক্তব্য বলেন, এই আদালতে গ্রামাঞ্চলের সুবিধা বঞ্চিত মানুদের নানা বিষয়ে সুবিচার পাওয়ার সুযোগ সৃষ্টি করে দেয়। এখতিয়ার সম্পূর্ণ এলাকার জনগণ ফৌজদারী হলে দুই টাকা এবং দেওয়ানী হলে চার টাকা দিয়ে নিজ ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতে এই মামলা দায়ের করতে পারেন। এই আদালতে কোন বিচার পাওয়ার জন্য কোন আইনজীবীর প্রয়োজন না খরচের সম্মুক্ষীণ হতে হয় না বাদী বা বিবাদীর কারোরই। পরতে হয় না বিচার প্রাপ্তিতে সময়ের ভোগান্তিতে। স্থানীয় ইউপি সদস্য এবং গন্যমান্য বিচারকের উপস্থিতিতে বসে এই আদালত।

কিন্তু এই আদালতে সেসব কোন কিছু খরচ না হওয়ায় বাদী-বিবাদী উভয় পক্ষই খুশি থাকে। বাদী চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ করলে পরবর্তীতে নোটিশের মাধ্যমে নির্ধারিত তারিখে বাদী ও বিবাদি হাজির করা হয়। পরে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে সভাপতি করে ৫ সদস্যদের একটি বোর্ড গঠন করা হয়। পরে বাদী ও বিবাদী উভয়ের পক্ষেই একজন করে সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য ও একজন করে মাতাব্বর নিয়ে আদালত পরিচালনা করা হয়।

ফলে এই আদালতে মানুষ খুব সহজেই সমাধান পায়। এখানে উকিল রাখতে হয় না।সরকারের গ্রাম আদালত গঠনের উদ্দেশ্যই হলো যাতে করে মানুষ ছোটখাটো বিষয়গুলোর সমাধান দ্রুত পায়। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এই গ্রাম আদালতের প্রধান। সাধারণত ছোট খাটো ক্ষতির মামলা, চুরির মামলা বিশেষ করে যে সকল চুরিতে ৫০ হাজার টাকার কম ক্ষতি থাকে সেগুলো গ্রাম আদালতে বিচার করা হয়। আর ৫০ হাজার টাকার বেশি হলে জেলা আদালতে বিচার করা হয়। আর গরু চুরির ক্ষেত্রে ৭৫ হাজার টাকা পর্যন্ত গ্রাম আদালত বিচার করবে।

সাধারণত দেখা যায়, কোর্টে মামলা হলে সেখানে হাজিরার একটি সময় থাকে, সাক্ষী আনা নেয়ার বিষয় থাকে, আইনজীবির বিষয় থাকে। তাতে অনেক দীর্ঘ সময় চলে যায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত