৬৫ বছর বয়সেও জীবনচাকা রিকশার প্যাডেলে,জোটেনি বয়স্কভাতা

৬৫ বছর বয়সেও জীবনচাকা রিকশার প্যাডেলে,জোটেনি বয়স্কভাতা

নাহিদ আলম পূর্বধলা:আব্দুল মজিত, বয়স ৬৫ বছর। বাড়ি নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলার ঘাগড়া-চরপাড়া  গ্রামে। অভাবের মধ্য দিয়ে কাটাচ্ছেন  প্রতিটি দিন। বর্তমান বাজারে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে হিমশিম খাচ্ছেন বৃদ্ধ দম্পত্তি। জীবনের শেষ প্রান্তে এসেও কষ্ট করে রিক্সা চালিয়ে যা আয় করেন তা ১ লিটার তেলের দামও হয় না। গত ৩০ বছর ধরে নিজ এলাকায় রিক্সা চালাচ্ছেন তিনি। এটাই তার আয়ের একমাত্র উৎস।

০৮ (মে) সোমবার সরজমিনে গিয়ে দেখা যায়, বৃদ্ধ বয়সে স্ত্রীকে নিয়ে বেঁচে থাকার লড়াইয়ে পাঁয়ে রিক্সা চালিয়ে দিনাতিপাত করছেন আব্দুল মজিত । প্যাডেল চালিত রিক্সা হওয়ায় তেমন যাত্রী পান না তিনি। সারাদিন পরিশ্রম করে ১০০-১৫০ টাকা আয় করেন। কোনো দিন একদমই ভাড়া পান না। এভাবে চলছে অভাবের সংসার। বসবাসের জন্য ছোট্ট একটি চালাঘর তৈরী করেছেন যার এক কোণে একটি চুলা ও একটি চৌকি পেতে রাত কাটাতে হয়।

প্রতিবেশী রজব খান বলেন, আব্দুল মজিত বৃদ্ধ বয়সে এসেও রিক্সা চালিয়ে দিন অতিবাহিত করছেন। তার কোনো জমি নেই। ছোট্ট একটি চালাঘরে থাকে। সরকারি সহযোগিতা পেলে তার জন্য খুবই ভালো হতো।

স্থানীয় বাজারের ব্যবসায়ী দিলীপ চন্দ্র দে বলেন, বর্তমান সময়ে মানুষ দ্রুত সময়ে চলাচলের জন্য মটর সাইকেল , সিএনজি কিংবা মটর চালিত রিক্সা ব্যবহার করেন। যার ফলে মানুষ বৃদ্ধ আব্দুল মজিতের রিক্সায় তেমন উঠেন না। ছোটবেলা থেকেই দেখছি উনি রিক্সা চালিয়ে আসছেন।

আব্দুল মজিত বলেন, আমি ৩০ বছর ধরে রিক্সা চালাই। এখন বৃদ্ধ বয়সে রিক্সা চালাতে পারিনা খুব কষ্ট হয়। প্রতিদিন ভাড়া মারতে পারি না শরীরের দুর্বলতার কারণে। আমার একটি চোখে সমস্যা ঠিক মতো দেখি না। সারাদিনে ১০০-১৫০ টাকা আয় করি যা দিয়ে সংসার চলে না। এমনও দিন যায় ৩০ টাকাও জুটে না সারাদির ঘুরে। আমার কোনো জমি নাই। বয়স্ক ভাতার আবেদন করেছি অনেকদিন হলো সেটাও পাচ্ছি না। আমার দুই ছেলে তাদের আলাদা সংসার। আমরা বুড়া-বুড়ি ছোট্ট ঘরটিতে থাকি। ঝড়-তোফানে ভয়ে রাতে ঘুমাতে পারিনা। মরার আগে সরকারের কাছে আবেদন আমাকে বয়স্ক ভাতা ও থাকার জন্য একটা ঘর দিলে বুড়া-বুড়ির কষ্টটা অনেক কমে যেত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




কপিরাইট © ২০২১ || দি ডেইলি আজকের আলোকিত সকাল - সর্বসত্ত্ব সংরক্ষিত